img

Follow us on

Thursday, Sep 19, 2024

Siliguri: ফের ডেঙ্গির থাবা শিলিগুড়িতে, এবার প্রাণ গেল শিশুর

Dengue: ডেঙ্গিতে রাজ্যে প্রথম মৃত্যু, কোথায় জানেন?

img

প্রতীকী ছবি

  2024-07-22 19:10:57

মাধ্যম নিউজ ডেস্ক: ডেঙ্গিতে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল শিলিগুড়িতে। আর এটা নিয়ে তথ্য গোপনের অভিযোগ উঠল স্বাস্থ্য দফতরের বিরুদ্ধে। শিলিগুড়ি (Siliguri) সহ দার্জিলিং জেলায় ডেঙ্গি সংক্রমণ বাড়লেও আক্রান্তের প্রকৃত সংখ্যা প্রকাশ নিয়ে আগেই স্বাস্থ্য দফতরের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ ছিল। এবার রবিবার শিলিগুড়ি পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা এক শিশুর ডেঙ্গিতে (Dengue) মৃত্যুর পর সেই মৃত্যুর তথ্যও গোপন করতে চাইছে স্বাস্থ্য দফতর।

ঠিক কী হয়েছিল? (Siliguri)

শিলিগুড়ি (Siliguri) পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ন'বছরের জায়না খাতুন অনেক দিন ধরে জ্বরে ভুগছিল। স্থানীয় ডাক্তার দেখিয়ে ওষুধ খাওয়ানো হলেও জ্বর কমছিল না, বাইরে থেকে এনএস -১ পরীক্ষা করালে ডেঙ্গি পজিটিভ ধরা পড়ে। শনিবার সকাল থেকে অবস্থার অবনতি হলে শিলিগুড়ি শহরের  হিলকার্ট রোডের একটি নার্সিংহোমে জায়নাকে ভর্তি করা হয়। রবিবার তার মৃত্যু হয়। নার্সিংহোমের তরফে  জানানো হয়েছে, ভর্তির সময় এই শিশু প্লেটলেট ১০ হাজারের নেমে এসেছিল। অবস্থা সঙ্কটজনক ছিল। ওই শিশুর পরিবারের দাবি, নার্সিংহোমের দেওয়া ডেথ সার্টিফিকেট মৃত্যুর কারণ হিসেবে ডেঙ্গি হেমোরেজেনিক, কার্ডিয়াক ফেলিওর এই কথাগুলি লেখা রয়েছে।

আরও পড়ুন: সুকান্ত লিড পাওয়ায় বালুরঘাটে বন্ধ নাগরিক পরিষেবা! মহকুমা শাসককে নালিশ পুরবাসীর

 কী বলছে স্বাস্থ্যদফতর?

দার্জিলিং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ তুলসী প্রামাণিক ওই শিশুর মৃত্যু ডেঙ্গিতে হয়েছে তা মানতে নারাজ। তিনি বলেন, আমাদের কাছে যে ডেথ সার্টিফিকেট এসেছে,সেখানে ওই শিশুর মৃত্যুর কারণ হিসেবে পরিষ্কার লেখা রয়েছে সেপটিসেমিয়া। ডেঙ্গি না লেখা থাকে তাহলে আমরা সেটাকে ডেঙ্গিতে মৃত্যু বলে ধরতে পারি না। দার্জিলিং জেলার পতঙ্গ বাহিত রোগের দায়িত্বে থাকা ডেপুটি সিএমওএইচ-২ ডাঃআনোয়ার হোসেন বলেন, ওই শিশুর মৃত্যু ডেঙ্গিতে হয়েছে বলে শোনা যাচ্ছে। কিন্তু আমাদের কাছে এখনও সরকারিভাবে এর কোনও প্রমাণ নেই। প্রাইভেট ল্যাবগুলিতে (Siliguri) নির্দেশ দেওয়া রয়েছে, কারও ডেঙ্গি ধরা পড়লে তা সঙ্গে সঙ্গে স্বাস্থ্য দফতর পোর্টালে আপলোড করতে হবে। কিন্তু সোমবার দুপুর পর্যন্ত স্বাস্থ্য দফতরের পোর্টাল অ্যাপে জায়না খাতুন নামে কোনও ব্যক্তির ডেঙ্গি পজিটিভের রিপোর্ট নেই। কাজেই আমরা ডেঙ্গিতেই জায়নার মৃত্যু হয়েছে এটা বলতে পারছি না। নার্সিংহোমে গিয়ে প্রকৃত ঘটনা খোঁজখবর নিয়ে দেখতে হবে। 

শিশু মৃত্যুতে শিলিগুড়িতে ডেঙ্গু আতঙ্ক

স্বাস্থ্যদফতরের হিসেবে, গত জানুয়ারি মাস থেকে শিলিগুড়ি সহ দার্জিলিং জেলায় গত শনিবার পর্যন্ত মোট ৬৫ জন ডেঙ্গির সংক্রমণ ধরা পড়েছে। শিলিগুড়ি (Siliguri) পুরসভা এলাকায় ৩০ জন ডেঙ্গি আক্রান্ত পাওয়া গিয়েছে। জেলায় মোট সংক্রমণ ৬৫-র অর্ধেকের বেশি পঞ্চায়েত এলাকায়। মাটিগাড়া ব্লকের দুটি গ্রাম পঞ্চায়েত এলাকা মাটিগাড়া-২ ও পাথরঘাটা গ্রাম পঞ্চায়েত ৩০ জনেরও এরও বেশি ডেঙ্গিতে আক্রান্ত  হয়েছেন। যা নিয়ে জেলা স্বাস্থ্য বিভাগ উদ্বেগে রয়েছে। জেলাশাসক প্রীতি গোয়েল এই দুটি এলাকায় পরিদর্শন করে ডেঙ্গি (Dengue) প্রতিরোধের প্রয়োজনীয় কর্মসূচি ঠিক মতো কার্যকর করার নির্দেশ দিয়েছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Siliguri

bangla news

Bengali news

Dengue


আরও খবর


ছবিতে খবর