img

Follow us on

Thursday, Jul 04, 2024

Dooars Jungle Safari: রাজ্যে পর্যটকদের জন্য খারাপ খবর! বন্ধ হল ডুয়ার্সে মহাকাল রুট সাফারি

Mahakal Route: ডুয়ার্সে জয়ন্তী-মহাকাল রুটে জঙ্গল সাফারি বন্ধের সিদ্ধান্ত বন দফতরের…

img

প্রতীকী চিত্র।

  2024-05-24 14:25:09

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে পর্যটকদের জন্য খারাপ খবর! উত্তরবঙ্গের ডুয়ার্সে (Dooars Jungle Safari) মহাকাল রুটে সাফারি বন্ধের নির্দেশ বন দফতরের। উত্তরে ঘুরতে যাওয়া পর্যটন কেন্দ্রগুলির মধ্যে একটি আকর্ষণীয় জায়গা হল জয়ন্তী-মহাকালের জঙ্গল সাফারি। সারা বছর পর্যটকদের ব্যাপক ভিড় লক্ষ্য করা যায় এই এলাকায়। এবার এই বন্ধের নির্দেশকায় স্থানীয় ব্যবস্যায়ীরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন বলে জানা গিয়েছে।

কেন বন্ধের নির্দেশ (Dooars Jungle Safari)?

বন দফতর সূত্রে জানা গিয়েছে, অনির্দিষ্টকালের জন্য জয়ন্তী-মহাকাল রুটে জঙ্গল সাফারি (Dooars Jungle Safari) বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জঙ্গলে রাস্তার পরিস্থিতি অত্যন্ত খারাপ। ফলে পর্যটকদের সুরক্ষার কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে জঙ্গলে হাতির গতিবিধি অনেক বেড়ে গিয়েছে। পরিস্থিতি অনুকুল না হলে আপাতত এই নির্দেশিকা পালন করতে হবে।

ব্যবসায়ী মহলের প্রতিক্রিয়া

বন দফতরের এই সিদ্ধান্তে ব্যাপক ভাবে সমস্যায় পড়বেন এলাকার ব্যবসায়ীরা। ডুয়ার্সে (Dooars Jungle Safari) ঘুরতে যাওয়ার মানেই হল মহাকাল মন্দির দর্শন করা। রাস্তা বন্ধ থাকলে স্বাভাবিক ভাবেই ভক্ত এবং পর্যটকদের সংখ্যা কমে যাবে। জয়ন্তী নদীর ধার ধরেই পর্যটকদের ঘুরতে যেতে হয়। বর্ষায় হরপা বানের সম্ভাবনা রয়েছে। আবার নদীর ধারে পশুরা জলপান করতে আসে। তাই যোগাযোগ মাধ্যমের উপর প্রভাব ফেলছে সাময়িক। পরিস্থিতি নিয়ন্ত্রণের কাজ করা হবে দ্রুত। 

আলিপুর ট্যুর অপরেটর অ্যাসোসিয়েশনের সম্পাদক বিপ্লব দে সরকার বলেন, “জয়ন্তীর ধারে আসা পর্যটকরা একবার হেলেও মহাকালে যান। মানুষের আবেগ জড়িয়ে থাকে। সাফারি বন্ধ হয়ে গেলে ব্যবসায় একটা বড় প্রভাব পড়বে। পুরো জিপ সাফারি বন্ধ না করে সপ্তাহে দুদিন যাতে চলে সেই বিষয়ে দফতরকে আমরা আবেদন করব।”

আরও পড়ুনঃমারে মাথার খুলি ফেটে গিয়েছিল! আশঙ্কাজনক অবস্থায় কেমন আছেন নন্দীগ্রামের বিজেপি নেতা?

প্রশাসনিক আধিকারিকের বক্তব্য

বক্সা টাইগার রিজার্ভের ডিএফডি (ইস্ট) দেবাশিস শর্মা সংবাদ মাধ্যমে জানিয়েছে, “মহাকাল যাওয়ার রাস্তা বন্ধ থাকলেও জয়ন্তীর অন্যান্য রুটে সাফারি (Dooars Jungle Safari) আগের মতোই চালু থাকবে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

news in bengali

state news

Dooars Jungle Safari

NOTH BENGAL


আরও খবর


ছবিতে খবর