img

Follow us on

Wednesday, Oct 16, 2024

Droher Carnival: পুলিশের ‘না’, তবে ‘দ্রোহের কার্নিভাল’ হচ্ছেই, আজ মানব-বন্ধন কর্মসূচি জুনিয়র ডাক্তারদের

Puja Carnival: আজ জোড়া কার্নিভাল কলকাতায়! পুজো কার্নিভালে বাধা নয়, জানালেন প্রতিবাদী চিকিৎসকরা...

img

মঙ্গলের সন্ধ্যায় শহরে জোড়া কার্নিভাল। সংগৃহীত চিত্র

  2024-10-15 09:36:59

মাধ্যম নিউজ ডেস্ক: কলকাতায় জোড়া কার্নিভাল। রেড রোডে রাজ্য সরকারের পুজো কার্নিভাল (Puja Carnival)। অন্যদিকে, রানি রাসমণি রোডে চিকিৎসদের ঘোষিত ‘দ্রোহের কার্নিভাল’ (Droher Carnival)। আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনার (RG Kar Incident) পরে ৬৫ দিন কেটে গিয়েছে। এখনও বিচার মেলেনি। তাই মঙ্গলবার ধর্মতলায় মানব বন্ধন জুনিয়র চিকিৎসকদের। তাঁদের কথায়, কিছু মানুষ উৎসবে মাতলেও, চিকিৎসকদের পক্ষে কোনওভাবেই এই পুজো কার্নিভাল মেনে নেওয়া সম্ভব নয়। তাই 'দ্রোহের কার্নিভাল’-এর (Droher Carnival) ডাক দিয়েছে সিনিয়র চিকিৎসকদের ৮টি সংগঠনের যৌথ মঞ্চ জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টরস।

কোথায় কোথায় ১৬৩ ধারা

মঙ্গলবার শহরের বুকে জোড়া কার্নিভালের (Puja Carnival) জেরে বিঘ্নিত হতে পারে আইন-শৃঙ্খলা। তাই, সোমবার রাতে লালবাজারে তরফে শহরের বিভিন্ন জায়গায় জারি করা হয়েছে ১৬৩ ধারা। রানি রাসমণি রোড সংলগ্ন একাধিক রাস্তায়, ধর্মতলা মোড় থেকে একদিকে ডোরিনা ক্রসিং এবং অন্যদিকে লেনিন সরণির সংযোগস্থল সহ একাধিক রাস্তায় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা পুলিশ। বিজ্ঞপ্তি অনুযায়ী কোথাও ৫ জনের বেশি জমায়েত করা যাবে না। চিকিৎসকদের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরা আইনের গণ্ডির মধ্যে থেকে এবং আদালতের নির্দেশ অনুযায়ী প্রতিবাদ আন্দোলন চালিয়ে যাবেন। তবে, পুজো কার্নিভালের দিন এই আন্দোলন দমিয়ে রাখতে সক্রিয় রাজ্য সরকার। চিকিৎসকদের ঘোষিত কর্মসূচি (Droher Carnival) যে জায়গায় সেই সংলগ্ন সব রাস্তায় ইতিমধ্যেই জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা পুলিশ। এই পরিস্থিতিতে কীভাবে কর্মসূচি পালন করবেন চিকিৎসকরা, কীভাবেই বা হবে মানববন্ধন, তা ভাবাচ্ছে শহরবাসীকে।  

আরও পড়ুনঃ সন্দীপ ও তাঁর আত্মীয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অবৈধ লেনদেনের খোঁজ! জেরা করবে ইডি

কী বলছেন চিকিৎসকরা

ঠিক বিকাল ৪টের সময়ে রানি রাসমণি রোডে জমায়েতের ডাক দেওয়া হয়েছে। আর ঠিক তার কিছুক্ষণ পর, বিকেল ৪.৩০ মিনিটে রেড রোডে রাজ্য সরকারের উদ্যোগে ‘পুজো কার্নিভাল’ (Puja Carnival)। আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের অন্যতম ‘মুখ’ কিঞ্জল নন্দ বলেছেন, ‘আমরা কলকাতার বুকে রাস্তার পাশে মানবন্ধন গঠনের সিদ্ধান্ত নিয়েছি। কার্নিভালে কোনওরকম বাধা তৈরি করা হবে না।' সেইসঙ্গে জেলায়-জেলায় স্থানীয়ভাবে প্রতিবাদ মিছিল আয়োজনেরও ডাক দিয়েছেন তিনি। ‘জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টরস'-র তরফে মঙ্গলবার যে ‘দ্রোহের কার্নিভাল’-এর (Droher Carnival) ডাক দেওয়া হয়েছে, তাতে পুলিশ অনুমতি দেয়নি। যদিও আয়োজকদের দাবি, তাঁরা পুলিশের অনুমতির অপেক্ষায় ছিলেন না। তাঁরা পুলিশের অনুমতিও চাননি। তাঁরা স্রেফ জানিয়ে দিয়েছেন যে মঙ্গলবার যখন রেড রোডে পুজো কার্নিভাল চলবে, তখন তাঁরা ‘দ্রোহের কার্নিভাল’-এর আয়োজন করবেন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

rg kar

pujo carnival

bangla news   

RG Kar Incident

RG Kar Rape and Murder Case

Droho Carnival

Junior Doctors Hunger Strike

Junior Doctors Protet


আরও খবর


ছবিতে খবর