img

Follow us on

Tuesday, Sep 24, 2024

Santosh Mitra Square: লাস ভেগাসের স্ফিয়ারে মিশবে আরজি করের প্রতিবাদ, ভাবনা লেবুতলা পার্কের

RG Kar Incident: আরজি করের প্রতিবাদে সেজে উঠবে সন্তোষ মিত্র স্কোয়ার পুজো মণ্ডপ...

img

সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো এবং সজল ঘোষ। সংগৃহীত চিত্র।

  2024-09-24 17:56:09

মাধ্যম নিউজ ডেস্ক: কলকাতার সাড়া ফেলে দেওয়া কয়েকটি বড় পুজোর মধ্যে একটি হল সন্তোষ মিত্র স্কোয়ারের দুর্গাপুজো (Durga Puja 2024)। যদিও এই পুজোর ময়দান স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী সন্তোষ মিত্রের নামে নামকরণ করা হয়েছে। এখানকার প্যান্ডেল, সাজসজ্জা, আলোকসজ্জা দেখতে দুরদূরান্ত থেকে প্রচুর মানুষের সমাগম হয়। এবারের এখানকার পুজোর থিমে (Santosh Mitra Square) লাস ভেগাসের স্ফিয়ারে মিশে যাবে আরজি কর (RG Kar Incident) প্রতিবাদের আন্দোলন। চিকিৎসক তরুণীর ন্যায় বিচারের জন্য আন্দোলন থেমে থাকবে না। পুজো হবে প্রতিবাদের আরেক ভাষা। এই থিমে এখন থেকেই ব্যাপক শোরগোল পড়েছে।

স্ফিয়ারের অনুকরণ আশ্চর্য আলোর গোলোক (Durga Puja 2024)

সন্তোষ মিত্র স্কোয়ারের (Santosh Mitra Square) পুজো ৮৯ বছরে পা দেবে। এই পুজো কমিটির দুর্গাপুজোর থিম নিয়ে স্পষ্ট মত দিলেন বিজেপি নেতা সজল ঘোষ। তিনি বলেন, “এইবারের থিমে থাকবে আরজি কর হাসপাতলে চিকিৎসক তরুণীকে ধর্ষণ করে খুনের প্রতিবাদের ছায়া। আমেরিকার লাস ভেগাস শহরের বিখ্যাত স্ফিয়ারের অনুকরণ আশ্চর্য আলোর গোলোক। তাতে প্রতিবাদে (RG Kar Incident) কখনও ফুটে উঠবে প্রদীপ আবার কখনও স্লোগান উঠবে, 'জাস্টিস ফর আরজি কর'।

প্রতিবাদের পুজো, প্রতিবাদের উৎসব (Santosh Mitra Square) 

এইবারের পুজো হল প্রতিবাদের উৎসব। প্রতিবারের ন্যায় এবারও ১২০০ ছাত্র-ছাত্রীকে ১০০০ টাকা করে স্কলারশিপ দেওয়া হবে। এবার তা তিলোত্তমার নামে দেওয়া হবে।” এবছর পুজোর আগেও আন্দোলন বিরাট মাত্রা নিয়েছে। রাজ্যের মহিলাদের সুরক্ষার দাবিতে আন্দোলন, ধর্না, মিছিল, মানববন্ধে মুখরিত। ধর্ষণ যেন সামজিক ব্যাধি। ন্যায় বিচারের দাবিতে রাত দখল করেছে মেয়েরা। ঘরের আলো বন্ধ করে দীপ জ্বালিয়ে শঙ্খ বাজিয়ে অশুভশক্তির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বাঙালি সমাজ। তাই নির্যাতিতার ন্যায় বিচারের জন্য আন্দোলন পুজোর মণ্ডপ (RG Kar Incident) এবং থিমের মধ্যে যে পড়বে তা আরও একবার স্পষ্ট হল।

আরও পড়ুনঃ পুড়ছে পাহাড়! শরতের গরমে জেরবার দার্জিলিং, কমছে পর্যটকের সংখ্যা

জয় শ্রীরাম ধ্বনিতে মুখরিত হয়েছিল

মধ্য কলকাতার সন্তোষ মিত্র স্কোয়ার (Santosh Mitra Square) পুজোয় (যা লেবুতলা পার্ক নামেও খ্যাত) (Durga Puja 2024) বরাবর চমক থাকে। গত বছর ২০২৩ সালে অযোধ্যার রাম মন্দিরের আদলে দুর্গাপুজোর প্যান্ডেল নির্মাণ করা হয়েছিল। উদ্বোধন করতে এসেছিলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জয় শ্রীরাম ধ্বনিতে মুখরিত হয়েছিল মণ্ডপ চত্বর। ২০২২ সালে দেশের স্বাধীনরা ৭৫ বছর উপলক্ষে ‘আজাদী কা অমৃত মহোৎসব’ স্মরণ করে লালকেল্লার আদলে পুজোর মণ্ডপ নির্মাণ করা হয়। দেখার জন্য প্রচণ্ড ভিড়ে উপচে পড়েছিল। একই ভাবে বাংলাদেশে হিন্দু নিধনের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ (RG Kar Incident) করতে দেখা গিয়েছিল। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

durga puja 2024

RG Kar Incident

RG Kar Case

Santhosh Mitra Square


আরও খবর


ছবিতে খবর