img

Follow us on

Sunday, Sep 08, 2024

Durga Puja 2024: দুর্গাপুজোতেও রাজনীতি শাসকের! সজলের পুজোকে চিঠি পুলিশের

Santosh Mitra Square: সরকারি অনুদান না নেওয়াতেই কি শাসকের রোষে সন্তোষ মিত্র স্কোয়ার?

img

শাসকের রোষে সন্তোষ মিত্র স্কোয়ার!

  2024-07-25 14:29:37

মাধ্যম নিউজ ডেস্ক: রাজনীতির রং লেগেছে দুর্গাপুজোতেও। বঙ্গে মন্ত্রীদের বড় বাজেটের পুজো আর বাহারি থিম, যেন একে অপরের পরিপূরক। কিন্তু এখন বিরোধীরাও কম যাচ্ছেন না। তাই রাজনীতির চাপ এসেছে বিরোধী শিবিরের পুজোতেও। যেমন সন্তোষ মিত্র স্কোয়ার (Santosh Mitra Square)। এবছর (Durga Puja 2024) তাঁদের থিম লাস ভেগাসের ‘দা স্ফিয়ার’। তবে এবার আয়োজকদের চিঠি ধরিয়েছে পুলিশ। পুলিশের বক্তব্য, যেহেতু এই পুজোয় প্রতিবছর বাঁধভাঙা ভিড় হয়, তাই শর্তসাপেক্ষ পুজো করতে হবে কমিটিকে। জানাতে হবে থিমের বিষয়বস্তু। আয়োজনের খুঁটিনাটি।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by LENSOGRAPHY | Kolkata (@lensographyofficial)

পুলিশের সঙ্গে উদ্যোক্তাদের চাপা উত্তেজনা (Santosh Mitra Square)

সন্তোষ মিত্র স্কোয়ারের (Santosh Mitra Square) পুজো লেবুতলা পার্কের পুজো নামেও পরিচিত। গত বছরও উদ্যোক্তাদের সঙ্গে পুলিশের চাপা উত্তেজনা তৈরি হয়েছিল। ভিড় বেশি হচ্ছে, এই অজুহাতে পুলিশ দুই কিলোমিটার ঘুরপথে লেবুতলায় আসার ব্যবস্থা করেছিল। তাতেও রামমন্দিরের উদ্বোধনের আগে কলকাতার রাম মন্দিরে দর্শক কমানো যায়নি। উদ্যোক্তাদের বক্তব্য, যাতে মানুষকে বিরক্ত করে দেওয়া যায় এবং তাঁদের মধ্যে অনীহা সৃষ্টি হয়, সেই কারণেই পুলিশের বাড়তি উদ্যোগ। গত বছর এই পুজোর উদ্বোধন করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। থিম হয়েছিল রাম মন্দির। পুজোর মূল উদ্যোক্তা বিজেপি কাউন্সিলর সজল ঘোষের দাবি, সেই কারণেই শাসকের গোঁসা হয়েছিল। আর গত বছরের রেশ শেষ হয়নি এবারও। সজল ঘোষ বলেন, “পুলিশ এবার যেসব শর্ত দিয়েছে, সেগুলি হুমকির মত। আমরা যে কোন আলোচনায় যেতে রাজি। কিন্তু হুমকি দিলে মানব না। আর পুলিশ এমন সব শর্ত দিয়েছে। যা মানা সম্ভবই নয়। পুলিশ বেশ কয়েক বছর ধরে গা-জোয়ারি শুরু করেছে। এবছর ওরা চাইছে, পুজো একেবারে বন্ধ করে দিতে। কিন্তু সেরকম হলে, আমরা রুখে দাঁড়াব। মানুষ রুখে দাঁড়াবে।”

অতীতের স্মৃতি

প্রসঙ্গত আজ থেকে নয় বছর আগে ২০১৫ সালে শাসক দলের রোষে পড়েছিল দেশপ্রিয় পার্ক। সবচেয়ে বড় দুর্গার মুখ ঢেকে দিয়েছিল পুলিশ। ক্ষমতায় আসার পর থেকেই বড় পুজোগুলির উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। দেশপ্রিয় পার্কের পুজোর থিম ‘সবচেয়ে বড় দুর্গা’ সে বছর তাক লাগিয়ে দিয়েছিল। কিন্তু শাসকদলের রোষে বোধনেই হয় বিসর্জন। অতিরিক্ত ভিড় হচ্ছে এই অজুহাত দেখিয়ে পুলিশ পুজো বন্ধ করে দেয়। পরে এই ঘটনা নিয়ে কিছুটা কল্পনা মিশিয়ে ‘অসুর’ নামে একটি সিনেমা তৈরি হয়। বিরোধীদের পুজোতে পুলিশের চাপ নতুন কিছু নয়।

আরও পড়ুন: বাংলায় প্রথম দুর্গাপুজো কোন রাজা প্রচলন করেছিলেন জানেন?

আর সজল ঘোষের পুজো মানে ‘সন্তোষ মিত্র স্কোয়ার’ (Santosh Mitra Square)  এ এবছর মুখ্যমন্ত্রীর অনুদানের ৮৫ হাজার টাকা নেবে না বলে ঘোষণা করেছেন। মনে করা হচ্ছে অনুদান নিতে অনীহা দেখানোর প্রতিদান পাচ্ছে ‘‘সন্তোষ মিত্র স্কোয়ার’’।

পুলিশের দাবি (Durga Puja 2024)

শহর কলকাতা নামকরা পুজোগুলির মধ্যে একটি সন্তোষ মিত্র স্কোয়ার (Santosh Mitra Square) । প্রতিবছর এখানে মানুষের ঢল নামে। গত বছর রাম মন্দিরের আদলে প্যান্ডেল এবং অসাধারণ লাইট এন্ড সাউন্ড শো করার দর্শকদের ঢল নেমেছিল। এমনিতেই এখানে প্রবেশ পথ সংকীর্ণ। এক সময় এমন পরিস্থিতি হয়, যে কিছুক্ষণের জন্য প্রবেশ বন্ধ করেছিল পুলিশ। পুলিশের দাবি, সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে ,তার জন্যই সতর্ক করা হয়েছে।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata durga puja

news in bengali

Santosh Mitra Square

santosh mitra square kolkata

Latest bangla News

Kolkata Land marks

Durga Puja Pandals

Santosh Mitra Square Puja

North Kolkata Durga Puja

Santosh Mitra Square Pandal

Kolkata Puja Hopping

Santosh Mitra Square Festival


আরও খবর


ছবিতে খবর