img

Follow us on

Monday, Jul 01, 2024

Tribal Movement: আদিবাসীদের ডাকা ১২ ঘণ্টার বাংলা বন্‌ধের প্রভাব কেমন ছিল?

সিআরসি-র রিপোর্টে প্রভাব খাটিয়ে কুড়মিদের স্থান দেওয়া হচ্ছে, অভিযোগ রাজ্যের আদিবাসী ইউনাইটেড ফোরামের

img

দুর্গাপুরে আদিবাসী সমাজের বন্‌ধ। নিজস্ব চিত্র।

  2023-06-08 16:16:36

মাধ্যম নিউজ ডেস্ক: আদিবাসী ইউনাইটেড ফোরামের ৩৬ টি সংগঠন একত্রিত হয়ে ১২ ঘণ্টার জন্য বাংলা বন্‌ধ (Tribal Movement) ডাকে বৃহস্পতিবার। সিআরসি-র রিপোর্ট পরিবর্তনের মাধ্যমে কুড়মিদের তফশিলি উপজাতি (ST) তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়ে ষড়যন্ত্র চলছে বলে অভিযোগ। আর তার বিরুদ্ধেই তাদের এই আন্দোলন। কুড়মিদের কোনও ভাবেই তফশিলি উপজাতির তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে না বলে রাজ্যের আদিবাসী সমাজ মনে করে। পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ দিনাজপুর সহ নানা জেলায় বন্‌ধ-এর চিত্র এদিন চোখে পড়েছে।

দুর্গাপুরে বাংলা বন্‌ধ (Tribal Movement)

আদিবাসীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায় দুর্গাপুরের গলফ নগর মোড়ে। আদিবাসী সম্প্রদায়ের ধর্মঘটে দুর্গাপুর ১ নম্বর ওয়ার্ডের রঘুনাথপুর বাজারে বন্‌ধ-এর ব্যাপক প্রভাব পড়ে বলে জানা গেছে। বন্‌ধ-এর কারণে স্থানীয় ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ রাখেন। রঘুনাথপুর তেমাথা মোড়ে আদিবাসী সম্প্রদায়ের মানুষ পথ অবরোধ করেন (Tribal Movement) এবং সেই সঙ্গে ধারালো অস্ত্র ও তীর-ধনুক হাতে বিক্ষোভ দেখাতে থাকেন। ভোগান্তির মুখে সাধারণ মানুষ। ঘটনাস্থলে দুর্গাপুর থানার বিশাল পুলিশ বাহিনী ও কমব্যাট ফোর্স উপস্থিত হয়।

পশ্চিম মেদিনীপুরে বাংলা বন্‌ধ (Tribal Movement)

ইউনাইটেড ফোরাম অফ অল আদিবাসী অর্গানাইজেশন অফ ওয়েস্ট বেঙ্গলের ডাকে ১২ ঘণ্টার বাংলা বন্‌ধ ডাকা হয়েছিল। সেই মতো সকাল থেকেই ঘাটাল মহাকুমার ক্ষীরপাই ও দাসপুরের মতো গুরুত্বপূর্ণ জায়গায় অবরোধ করা হয়। রাজ্য সড়কের ওপর ব্যারিকেড লাগিয়ে চলে অবরোধ (Tribal Movement)। এর জেরে ব্যাপক যানজটের সৃষ্টি হয় রাজ্য সড়কে। পথে বেরিয়ে চরম সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা। শুধু ঘাটাল মহকুমাই নয়, আদিবাসী সমাজের তরফে অবরোধ করা হয় মেদিনীপুর শহর সংলগ্ন কেরানিচটি, ভাদুতলাতেও। এদিন সকাল থেকেই ৬০ নম্বর জাতীয় সড়কের ওপর রীতিমতো বাঁশ দিয়ে ঘিরে অবরোধে শামিল হয় আদিবাসীরা। অবরোধের কারণে মেদিনীপুর কেন্দ্রীয় বাস স্ট্যান্ড থেকে চলেনি কোনও বাস। ফলে সমস্যায় পড়তে হয়েছে নিত্যযাত্রীদেরও। রাজ্যের শাসকদল নৈতিকভাবে এই বন্‌ধ-এর বিরোধিতা করলেও, রাস্তায় নেমে সেভাবে প্রতিবাদ করতে দেখা যায়নি তাদের। ভোটের রাজনীতির জন্যই কি বিরোধিতা নয়? প্রশ্ন বিজেপির জেলা সভাপতি তাপস মিশ্রের। যদিও তৃণমূলের জেলা কো-অর্ডিনেটর অজিত মাইতির দাবি, প্রতিটি সামাজিক সংগঠন, রাজনৈতিক দলেরই আন্দোলন করার অধিকার রয়েছে। আইনশৃঙ্খলা রক্ষার কাজ পুলিশের। সব মিলিয়ে আদিবাসী সংগঠনগুলির ডাকা বাংলা বন্‌ধ-এ ভালো প্রভাব পড়ল পশ্চিম মেদিনীপুর সহ রাঢ় বঙ্গে।

দক্ষিণ দিনাজপুরে বাংলা বন্‌ধ (Tribal Movement)

অদিবাসী নয়, এমন ক্ষত্রিয় কুড়মিদের দ্বারা আদিবাসীদের ইতিহাস বিকৃতি করা হচ্ছে এবং সরকারি মদতে সিআরসি-র রিপোর্টকে পরিবর্তন করে কুড়মিদের এসটি তালিকাভুক্তকরণ করা হচ্ছে। এর প্রতিবাদে সরব হয়েছে ইউনাইটেড ফোরাম অফ অল আদিবাসী অর্গানাইজেশন। আর তাই বৃহস্পতিবার সকাল ছটা থেকেই সারা রাজ্যের পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে পালিত হয় বন্‌ধ। সকাল থেকেই কোনও বেসরকারি বাস চলাচল করেনি (Tribal Movement)৷ শুনসান বালুরঘাট পাবলিক বাস স্ট্যান্ড চত্বর। বেসরকারি বাস চলাচল না করার ফলে সমস্যায় নিত্যযাত্রীরা। এদিকে কিছু সরকারি বাস সকাল ছটার আগে চলাচল করলেও তারপরে আর চলাচল করতে দেখা যায়নি। সব মিলিয়ে আদিবাসীদের বন্‌ধ সফল বলে দাবি করছেন সংগঠনের নেতারা।

 দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kurmi

Tribal movement

ST

bangala bandh

tribals

crc


আরও খবর


ছবিতে খবর