img

Follow us on

Saturday, Oct 26, 2024

Election Commission: আজ থেকেই নির্বাচন শুরু রাজ্যে! বাড়িতে বসে ভোট দিতে পারবেন প্রবীণ ও দৃষ্টিহীনরা

কমিশন জানিয়েছে, এ রাজ্যে ১০১ বছর বা তার বেশি বয়সি ভোটারের সংখ্যা ৩,৫৪১ জন

img

প্রতীকী ছবি

  2024-04-05 08:41:34

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের প্রথম দফায় ভোট শুরু হচ্ছে ১৯ এপ্রিল। ওইদিনই রাজ্যের ৩ আসনে নির্বাচন রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি। কিন্তু আজ অর্থাৎ শুক্রবার থেকে এই রাজ্যে শুরু হয়ে যাচ্ছে ভোটগ্রহণ প্রক্রিয়া (Election Commission)। ৫ এপ্রিলই বাড়িতে বসে ভোট দিতে পারবেন ৮৫ বছরের বেশি বয়সি নাগরিকরা এবং দৃষ্টিহীন ব্যক্তিরা। এই ভোট গ্রহণ চলবে আজ ৫ এপ্রিল শুক্রবার থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

১০১ বছর বা তার বেশি বয়সি ভোটার সংখ্যা কত জানেন?

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর সূত্রে জানা গিয়েছে, ৮৫ বছরের বেশি বয়সি ভোটারের সংখ্যা (Election Commission) এ রাজ্যে রয়েছে ৪ লাখ ৭৮ হাজার ৭১৯ জন। তাদের মধ্যে ১০১ বছরের বেশি ভোটারের সংখ্যা রাজ্যে ৩,৫৪১ জন। কমিশন আরও জানিয়েছে, রাজ্যে ১০১ বছর বয়সি ভোটারদের সংখ্যা সব থেকে বেশি রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে। সেই সংখ্যা হল ৩০৯। অন্যদিকে ১০১ বছর বয়সি ভোটারের সংখ্যা সব থেকে কম রয়েছে কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে। সেখানে এই সংখ্যা মাত্র ১১।

পশ্চিমবঙ্গে ৭২,৩০৯ জন দৃষ্টিহীন ভোটার রয়েছেন

কমিশন (Election Commission) সূত্রে আরও জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে ৭২,৩০৯ জন দৃষ্টিহীন ভোটার রয়েছেন। এই সমস্ত ভোটাররাও চাইলে বাড়িতে বসে ভোট দিতে পারবেন। জানা গিয়েছে, যাঁরা বাড়িতে বসে ভোট দিতে চান তাঁদের আবেদন যদি মঞ্জুর হয় সেক্ষেত্রে দুজন নির্বাচনী আধিকারিক, একজন ভিডিওগ্রাফার এবং নিরাপত্তা রক্ষীর দল পৌঁছে যাবে তাঁর বাড়িতে। বাড়িতে পোস্টাল ব্যালটে এই ভোট দান করবেন প্রবীণ ব্যক্তিরা। যাঁরা বাড়িতে বসে ভোট দেবেন, সেই তালিকা দেওয়া হবে সংশ্লিষ্ট কেন্দ্রের প্রার্থীদের হাতেও। অর্থাৎ বাড়িতে বসে ভোট হলেও তা কমিশনের কড়া নজরদারিতে হবে। বোঝাই যাচ্ছে সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে কমিশন কতটা সক্রিয়।

১০ কোটি ৩৫ লাখ টাকা হিসাব বহির্ভূত নগদ উদ্ধার

অন্যদিকে, কমিশন (Election Commission) এও জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত এ রাজ্য থেকে ১০ কোটি ৩৫ লাখ টাকা হিসাব বহির্ভূত নগদ উদ্ধার হয়েছে। এর পাশাপাশি ১৬ লাখ ৬৮ হাজার ৭৬ লিটার মদ, যার বর্তমান বাজার মূল্য ৩৯ কোটি ৯৮ লাখ টাকা এবং ২১ কোটি ৯৯ লাখ টাকার মাদক, ৩১ কোটি ৮৪ লাখ টাকার দামী ধাতু, ৩৪ কোটি ৯০ লাখ টাকার অন্যান্য সামগ্রীও উদ্ধার হয়েছে। এর পাশাপাশি পশ্চিমবঙ্গ সহ ৬ রাজ্য স্পেশাল অবজারভার নিয়োগ করেছে কমিশন। ইতিমধ্যে নির্বাচন কমিশন সাধারণ বিশেষ ও পুলিশ অফিসার নিয়োগ করেছে কমিশন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের WhatsappTelegramFacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Election Commission

Lok Sabha Election 2024


আরও খবর


ছবিতে খবর