img

Follow us on

Monday, Sep 16, 2024

MGNREGA: গ্রামীণ রাস্তায় বোর্ড লাগানো হলেও হয়নি রাস্তা, ক্ষুব্ধ এলাকাবাসী

রাস্তা না করে কেন সাইনবোর্ড? এটাই এলাকাবাসীর প্রশ্ন

img

এই সেই রাস্তা দীর্ঘদিন যাবত কাজ বন্ধ, নিজস্ব ছবি

  2023-05-06 19:16:40

মাধ্যম নিউজ ডেস্ক: মনরেগা প্রকল্পে গ্রামীণ রাস্তা (MGNREGA) ঢালাইয়ের জন্য একবছর আগে টেন্ডার ডেকে কাজের খতিয়ান সম্পর্কিত বোর্ড লাগানো হলেও শুরু হয়নি রাস্তার কাজ। প্রধানের অভিযোগ কনট্রাক্টর কাজ করছেন না। রাস্তা না হওয়ায় ভীষণ ক্ষুব্ধ এলাকাবাসী।

অভিযোগ ঠিক কি!

ঘটনা পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর-১ ব্লকের বাসুদেবপুর গ্রাম পঞ্চায়েতের খাটবাড়ুই এলাকার। জানা যায়, খাটবাড়ুই থেকে হরেকৃষ্ণপুর পর্যন্ত একটি মোরাম রাস্তা দীর্ঘদিন ধরেই বেহাল অবস্থায় রয়েছে। এই রাস্তার (MGNREGA) উপর দিয়ে যাতায়াত একাধিক গ্রামের মানুষের। অভিযোগ, একবছর আগে এই রাস্তার ঢালাইয়ের জন্য উদ্যোগ নেয় দাসপুর-১ পঞ্চায়েত সমিতি। কাজের জন্য টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়। এমনকী কাজের খতিয়ান উল্লেখ করে রাস্তার ধারে প্রকল্পের বোর্ডও বসানো হয়, কিছু মালপত্রও ফেলা হয়। কিন্তু এরপরে একবছর কেটে গেলেও ঢালাই রাস্তার কাজ শুরু হয়নি। রাস্তা না করে কেন সাইনবোর্ড এটাই এলাকাবাসীর প্রশ্ন!

স্থানীয় প্রশাসনের বক্তব্য

স্থানীয় প্রশাসন সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থ বর্ষে খাটবাড়ুই গ্রামে আব্দুল হালিমের বাড়ি থেকে হরেকৃষ্ণপুর গণেশ খানের বাড়ি পর্যন্ত কয়েক কিলোমিটার বেহাল মোরাম রাস্তার জন্য ৪৩,০২,৫১৪ টাকা মোট ব্যয় ধার্য ধরা হয়। ২০২১-২২ অর্থ বর্ষের রাস্তার কাজের নির্ধারিত সময় অতিক্রম করলেও এখনও শুরুই হয়নি প্রকল্পের কাজ (MGNREGA)। গ্রাম পঞ্চায়েতের প্রধান সাবিনা ইয়াসমিন বলেন, কন্টাক্টর চাইলে কাজ শুরু করতে পারতো, চাইলে কাজটা ঠিক সময়ে শেষও করে দিতে পারত। অনেকবার বলা হয়েছে তাকে কিন্তু সে ইচ্ছে কাজ শুরু করেনি। পঞ্চায়েত প্রধান আরও বলেন প্রথমে কন্টাক্টর বলেছে জব কার্ডের টাকা মিলছে না তাই কাজ করা সম্ভবপর হচ্ছে না। কিন্তু যখন জব কার্ড রানিং ছিল তখন ইচ্ছে করেই কাজটি করেননি কন্ট্রাক্টর এমনটাই বক্তব্য প্রধানের। এনিয়ে আমরা ব্লকের বিডিওকে জানিয়ে ছিলাম। কিন্তু বর্তমানের কন্টাক্টরের মোবাইল বন্ধ। আবার তৃণমূল পরিচালিত দাসপুর-১ পঞ্চায়েত সমিতি সভাপতি তৃণমূল নেতা সুনীল ভৌমিক বলেন কেন্দ্রীয় সরকার মনরেগা প্রকল্পে টাকা বন্ধ করে দিয়েছে তাই কাজ বন্ধ।

স্থানীয়দের বক্তব্য

স্থানীয় দীপঙ্কর স্যানাল বলেন এই রাস্তা (MGNREGA) হল রাজ্য সড়কের সঙ্গে যুক্ত হওয়ার গ্রামের রাস্তা। রাস্তায় প্রচণ্ড খানা খন্দে ভরা। অসুস্থ রোগীদের নিয়ে যেতে খুব অসুবিধা হচ্ছে। প্রশাসন কেন বন্ধ করল কাজ বুঝতে পারছি না। আরেক বাসিন্দা স্বপন সাহা বলেন, প্রায় রোজ দুই থেকে আড়াই হাজার মানুষ যাতায়াত করেন এই রাস্তায়, কিন্তু প্রশাসন রাস্তার বিষয়ে কিছু সদর্থক ভূমিকা পালন করছেন না।  শাসকদল ও তার সরকারকে কটাক্ষ করে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছে দাসপুরের সিপিএম নেতা গুণধর বোস। সমষ্টি উন্নয়ন আধিকারির কাছে বিষয়টি নিয়ে আলোচনায় বসার প্রয়োজন বলে মন্তব্য করেন। এই রাস্তা এখন কবে সম্পন্ন হয় তাই এখন দেখার।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

MGNREGA

village road

pashchim medinipur


আরও খবর


ছবিতে খবর