img

Follow us on

Monday, Sep 16, 2024

Flood Situation: ঝাড়খণ্ডের একতরফা চাপিয়ে দেওয়া বন্যা নিয়ে মমতা চুপ কেন? প্রশ্ন তুলল বিজেপি

Man Made: রাজ্যে 'ম্যান মেড' বন্যা, আসল কারণ ফাঁস করল বিজেপি...

img

রাজ্যে বন্যা পরিস্থিতির জন্য দায়ী ঝাড়খন্ড, অভিযোগ বিজেপির

  2024-08-05 14:18:56

মাধ্যম নিউজ ডেস্ক:  রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্যা পরিস্থিতিকে ‘ম্যান মেড’ (Man Made) আখ্যা দিয়েছেন। বাস্তবেও ঘটেছে তাই। রাজ্যকে না জানিয়ে ঝাড়খণ্ডের একতরফা ছাড়া জলে বাংলায় বন্যায় পরিস্থিতির (Flood Situation) তৈরি হয়েছে। একথা ফাঁস করে দিয়েছে বিজেপি। রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায় তাঁর সামাজিক মাধ্যমে ঝাড়খণ্ড থেকে জল ছাড়া সংক্রান্ত বেশ কয়েকটি নির্দেশিকা প্রকাশ্যে এনেছেন।

ঝাড়খণ্ডের জলে বাংলায় বন্যা (Man Made) 

ওই নির্দেশিকায় দেখা যাচ্ছে ঝাড়খণ্ড থেকে যে পরিমাণ জল ছাড়া হয়েছে, তাতে হলুদ সতর্কতা (Flood Situation) জারি করা হয়। ঝাড়খণ্ড থেকে ছাড়া জলেই বাংলায় (Man Made) বন্যার পরিস্থিতি তা পরিষ্কার হয়ে গিয়েছে। আর তাতেই মুখে কুলুপ এঁটেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই হেমন্ত সোরেনকে ফোন করে মুখ্যমন্ত্রী পরিস্থিতির উপর নজর রাখতে বলেছেন। কিন্তু যেহেতু জোটসঙ্গী রাজ্য থেকে জল ছাড়া হয়েছে, তাই এনিয়ে বেশি উচ্চবাচ্য করতে পারেননি মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন

এক্ষেত্রে বিজেপির প্রশ্ন, ঝাড়খণ্ডের তরফ থেকে জল ছাড়ার পর রাজ্যে যে (Man Made) বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে মুখ্যমন্ত্রী চুপ কেন? ঝাড়খণ্ডের তেনুঘাট বাঁধ থেকে একতরফা ভাবে ৮টি লকগেট খুলে দেওয়া হয়। ফলে পাঞ্চেত ও মাইথন থেকে ডিভিসি জল ছাড়তে বাধ্য হয়। এক্ষেত্রেও ডিভিসি রাজ্য সরকারের সম্মতি পাওয়ার পরেই জল ছাড়ে। তা সত্ত্বেও জল ছাড়াকে ইস্যু করে নবান্নর তরফে কেন্দ্রের বিরোধ প্রদর্শন হয়েছিল। কিন্তু জোট সঙ্গীর রাজ্যের তরফে জল ছাড়ার পর (Flood Situation) বিষয়টি প্রকশ্যে আসতেই মুখে কুলুপ এঁটেছে মমতার সরকার।

বিজেপির বক্তব্য

এ বিষয়ে জগন্নাথ চট্টোপাধ্যায় বলেন, “মুখ্যমন্ত্রী ডিভিসিকে এই পরিস্থিতির জন্য দায়ী করছিলেন। তিনি ঠিকই বলেছিলেন এটা ম্যান মেড (Man Made) বন্যা। কিন্তু বন্যার জন্য দায়ী মানুষটি ইন্ডি জোটের সঙ্গী হেমন্ত সোরেন। ঝাড়খণ্ডের তেনুঘাট বাঁধ থেকে একতরফাভাবে আটটি গেট খুলে রাতে জল ছেড়েছে হেমন্ত সোরেনের সরকার। মাইথন এবং পাঞ্চেতে সেই জল ধরে রাখার ক্ষমতা ছিল না। ফলে ডিভিসিকেও জল ছাড়তে হয়েছে। মুখ্যমন্ত্রী বাংলার বন্যা পরিস্থিতির (Flood Situation) জন্য ডিভিসিকে দায়ী করেছেন। কেন তিনি তাঁর ইন্ডি জোটর সঙ্গী হেমন্ত সরকারের ভূমিকা নিয়ে নিরব? সস্তার রাজনীতি কি বাংলা স্বার্থের চেয়ে উপরে।” মমতাকে উদ্দেশ করে গেরুয়া শিবিরের কটাক্ষ, ‘‘ডিভিসির ওপর দায় চাপানো বন্ধ করুন। আপনি যে ‘ম্যান মেড’ বন্যার কথা বলেছেন, সেই ‘ম্যান’ হলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এ ব্যাপারে আপনি নীরব কেন? আপনার কাছে বাংলার স্বার্থের চেয়েও কি জোট বড়? আপনাকে না জানিয়ে কেন তিনি জল ছাড়লেন?’’ 

 

 

আরও পড়ুন: ডিভিসির জল ছাড়া নিয়ে রাজ্য সরকারের 'মিথ্যাচার' ফাঁস করে দিল বিজেপি

প্রসঙ্গত ঝাড়খণ্ডের তরফ থেকে ছাড়া জলের জন্য দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বন্যার মত (Flood Situation) পরিস্থিতি তৈরি হয়েছে। নদীর তীরের বহু বাড়ি ভেঙে নদী গর্ভে তলিয়ে গিয়েছে।। এ পরিস্থিতিতেও রাজ্য সরকারের তরফ থেকে কোনও ক্ষতিপূরণ ঘোষণা করা হয়নি।  বাঁধ মেরামতির জন্য প্রস্তুতি নেওয়া হয়নি সরকারের তরফে। ভারী বৃষ্টির আগাম সর্তকতা দিয়েছিল আবহাওয়া দফতর। তা সত্ত্বেও রাজ্যের সেচ দফতরের তরফে কোনও হেলদোল দেখা যায়নি।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Flood Situation

maithon dam

news in Bengali  

Latest bangla News

DVC Water Release

Damodar Valley Corporation

Water Release Update

Flood Alert

DVC Water Level

Panchet Dam

Water Release News

DVC Alert

Flood Warning


আরও খবর


ছবিতে খবর