img

Follow us on

Thursday, Sep 19, 2024

Howrah: হাওড়া যেন জঞ্জাল নগরীতে পরিণত হচ্ছে, আবর্জনায় ভরে যাচ্ছে পুকুর ও জলাশয়ও!

Howrah: একদিকে ভ্যাটের উদ্বোধন, অন্যদিকে শহর মুখ ঢাকছে জঞ্জালে!

img

এভাবেই আবর্জনা ফেলা হচ্ছে পুকুরের পাড়ে, তা গিয়ে মিশছে জলে। নিজস্ব চিত্র

  2023-07-28 19:35:20

মাধ্যম নিউজ ডেস্ক: হাওড়া শহরকে পরিষ্কার-পরিছন্ন রাখতে হাওড়া (Howrah) পুরসভার উদ্যোগে ঘটা করে বিভিন্ন জায়গায় ময়লা তোলার নতুন ভ্যাট উদ্বোধন হয়েছে কিছুদিন আগেই। পুরসভা বাজার এলাকা থেকে জঞ্জাল চার্জ নেওয়া শুরু করেছে। কিন্তু তার পরেও হাওড়া শহর নোংরাই থেকে যাচ্ছে। বিভিন্ন এলাকা থেকে সময় মতো নোংরা-আবর্জনা না তোলার অভিযোগ তো রয়েছেই, তার সঙ্গে যুক্ত হয়েছে শহরের পুকুরগুলিতে নোংরা ফেলার অভিযোগ। হাওড়া শহরে এমনিতেই পুকুর বুজতে বুজতে জলাশয়ের অস্তিত্ব মুছতে শরু করেছে। যে কটা অবশিষ্ট আছে, সেখানেও পুকুর পাড়েই বাসিন্দারা নোংরা-আবর্জনা ফেলতে শুরু করেছেন। সেই নোংরা পুরসভার জঞ্জাল সাফাইয়ের গাড়ি তুলে নিয়েও যাচ্ছে না। ফলে সেই আবর্জনা পুকুর পাড় থেকে পুকুরের জলে মিশে পুকুরের জলকে দূষিত করে তুলছে। হাওড়া শহরের উত্তর থেকে দক্ষিণে যে কটি পুকুর অবশিষ্ট আছে তার বেশিরভাগ পুকুরেই এই ছবি দেখা যাবে। ফলে শহর পরিষ্কার তো হচ্ছে না উলটে দূষণ বেড়েই চলেছে। বাসিন্দাদের দাবি, শহরে ভ্যাটের সংখ্যা বাড়ানোর পাশাপাশি এই নোংরা যাতে সময় মতো তোলা হয়, সেদিকে পুরসভার জোর দেওয়া উচিত।

কী অভিযোগ করছেন পুর নাগরিকরা (Howrah)?

হাওড়া শহর জুড়ে বিভিন্ন এলাকায় নোংরা জমে থাকা পুকুরগুলি পরিষ্কারের জন্যে ইতিমধ্যেই হাওড়া পুরসভাকে চিঠি দিয়েছেন নাগরিকরা। তার পরেও কাজের কাজ কিছুই হয়নি। হাওড়া পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা কাকলি দত্ত জানান, মধুসুদন পাল চৌধুরি লেনের (Howrah) কাছে একটি পুকুর দীর্ঘদিন নোংরা-আবর্জনায় ভরে রয়েছে৷ পুরসভার কাছে আবেদন করা সত্ত্বেও সেই পুকুর সংস্কার করা হয়নি। হাওড়ার ডুমুরজলার বাসিন্দা ও বিশিষ্ট চিকিৎসক সুকান্ত মুখোপাধ্যায় বলেন, পুরসভা পুকুরগুলি থেকে নোংরা তুলছে না। আর এই সুযোগকে কাজে  লাগিয়েই এক শ্রেণির লোক পুকুর পাড়ে নোংরা ফেলে একটু একটু করে পুকুরগুলিকে বুজিয়ে ফেলছে। তাই পরিবেশ রক্ষায় খুব দ্রুত পুকুরগুলি সংস্কার করার দাবি জানিয়েছেন তিনি। তিনি বলেন, পুকুরের নোংরা আবর্জনা তুলে ফেলা হচ্ছে না বলেই দূষণ বাড়ছে।

কী জানালেন পুরসভার প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান (Howrah)?

হাওড়া পুরসভার প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান ডক্টর সুজয় চক্রবর্তী বলেন, হাওড়া (Howrah) শহরের পুকুরগুলিতে এভাবে নোংরা ফেলা হচ্ছে, তা ইতিমধ্যেই পুরসভার নজরে এসেছে। তাই পুরসভার পক্ষ থেকে হাওড়া পুর এলাকায় ব্যক্তিগত ও ভেস্টেড এলাকা মিলিয়ে ১১০ টি পুকুরের তালিকা ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী পুকুর পাড়গুলিকে বাঁধিয়ে দিয়ে বেড়া দিয়ে দেওয়ারও পরিকল্পনা করা হয়েছে। সেই পরিকল্পনা রাজ্য সরকারকে জানানো হয়েছে৷ ফান্ড এলেই কাজ শুরু হবে। আপাতত নাগরিকরা যাতে এভাবে পুকুরের পাড়ে নোংরা না ফেলে, সেদিকে কড়া নজর রাখা হচ্ছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

VAT

Howrah

garbage

ponds


আরও খবর


ছবিতে খবর