img

Follow us on

Wednesday, Oct 09, 2024

Asansol: ভূত চতুর্দশীর রাতে মুক্তি পেয়ে কালীপুজোর দিনই মন্ত্র-তন্ত্রে বাঁধা পড়ে ভূতেরা! কোথায় জানেন?

এই গাছেই ভূতেদের বেঁধে দিয়েছিলেন সাধক বামাক্ষ্যাপার প্রধান শিষ্য বনমালী ভট্টাচার্য, তারপর?

img

পিয়ালবোড়োর শ্মশানঘাটের এই সেই বট গাছ। নিজস্ব চিত্র।

  2023-11-12 13:42:37

মাধ্যম নিউজ ডেস্ক: অমাবস্যাতে অদ্ভূত এক ভূতের মুক্তির উপাখ্যান। আজও এক বটগাছকে কেন্দ্র করে ছড়িয়ে রয়েছে কত না কল্পকথা, কত বিশ্বাস, কত কাহিনী। এখানে মানুষের বিশ্বাস, মাত্র এক রাতের জন্য ভূতেরা মুক্তি পায় আসানসোলের (Asansol) পিয়ালবোড়োর শ্মশানঘাটে । বিগত ৭১ বছরেরও বেশি সময় ধরে এই বিশ্বাস বহন করে চলেছেন এলাকাবাসীরা। ভূত চতুর্দশীর রাতে মুক্তিলাভ, কিন্তু পরে কালীপুজোর দিনই ফের মন্ত্র-তন্ত্রে গাছে বাঁধা পড়ে ভূতেরা।

গাছে ভূত বাঁধা রয়েছে (Asansol)!

আসানসোলের (Asansol) মহিশীলা গ্রামের এক নম্বর কলোনির শ্মশানঘাটে ভূত চতুর্দশীর দিন থেকে সাজো সাজো রব। এই গাছেই ভূতেদের বেঁধে দিয়েছিলেন সাধক বামাক্ষ্যাপার প্রধান শিষ্য বনমালী ভট্টাচার্য। প্রায় ৭১ বছর আগের সে কাহিনী আজ মিথে পরিণত হয়েছে। মানুষের বিশ্বাস, গাছে বাঁধা পড়া অবস্থায় ভূতেরা আজও রয়ে গিয়েছে স্বমহিমায়।

ভূতের উপদ্রব 

আসানসোলের (Asansol) রায় পরিবাররের জমিদার তান্ত্রিক বনমালী ভট্টাচার্যকে জমি দান করেছিলেন আশ্রম গড়ে তোলার জন্য। মহিশীলার পিয়ালবোড়োর ওই শ্মশান সংলগ্ন নির্জন স্থানে তিনি নিজের সাধনার ক্ষেত্র গড়ে তুলেছিলেন। কিন্তু আশ্রম করতে গিয়ে বাধে বিপত্তি। ওই স্থানে যে ভূতের উপদ্রব ছিল বিরাট! এমনই উপদ্রব যে গ্রামের কেউ মারা গেলে রাতে শ্মশানে নিয়ে যেতেও ভয় পেতেন গ্রামবাসীরা।

কার্তিক অমাবস্যায় কালীপুজো হয়

এখন আর আশ্রম স্থানে (Asansol) শ্মশান নেই। আছে আশ্রমের পঞ্চমুণ্ডির আসন। বনমালী ভট্টাচার্যের ছেড়ে যাওয়া আসনে পুজোর দায়িত্ব সামলাতেন শম্ভুনাথ ভট্টাচার্য। আর তার পরে দায়িত্ব নেন বিশ্বনাথ ভট্টাচার্য। তিনি পুজো করেন এবং সহযোগিতা করেন তাঁর পরিবারের সদস্যরা। কার্তিক অমাবস্যায় ভূত চতুর্দশীতে কালীপুজো করা হয় এখানে। এখন পুজো করেন বিশ্বনাথ ভট্টাচার্য। শিবা ভোগ ও ভৈরব ভোগ দান করা হয় মায়ের পুজোতে। ভোগের উপাচার মদ আর মাংস। কালীপুজোর পরে ভূতেদের বেঁধে দেওয়া হয়। এই রীতি আজও চলে আসছে পরম্পরা মেনে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের ,  এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

asansol

Bhoot Chaturdashi

Kalipuja

kali puja 2023


আরও খবর


ছবিতে খবর