img

Follow us on

Wednesday, Oct 23, 2024

North Bengal Weather: তীব্র শৈত্যপ্রবাহে কাঁপছে উত্তরবঙ্গ, তুষারপাত দার্জিলিঙে

প্রবল শীতে উত্তরবঙ্গে ‘কোল্ড ডে’ ঘোষণা!

img

প্রতীকী চিত্র।

  2024-01-19 17:53:37

মাধ্যম নিউজ ডেস্ক: শীতে দক্ষিণবঙ্গে যেখানে পারদ ঊর্ধ্বমুখী অপর দিকে উলটো দিকে কাঁপছে গোটা উত্তরবঙ্গ (North Bengal Weather)। আবহাওয়া দফতর থেকে ইতি মধ্যে এই পরিস্থিতিতে ‘কোল্ড ডে’ ঘোষণা করেছে। অপর দিকে দার্জিলিঙের তাপমাত্রা নামল শূন্যের নিচে। দার্জিলিং, কালিম্পং, সিকিমের পাহাড় মেঘাচ্ছন্ন। মাঝে মধ্যে শিলাবৃষ্টি এবং আংশিক বৃষ্টিপাত হচ্ছে। সেই সঙ্গে রয়েছে তুষারপাতের প্রবল সম্ভাবনা।

উত্তরবঙ্গে তীব্র ঠান্ডা (North Bengal Weather)

সর্বনিম্ন তাপমাত্রা এবার মেঘে ঢাকা কালিম্পংকে পেছনে ফেলে দিল কোচবিহার (North Bengal Weather)। বৃহস্পতিবার কালিম্পংকে থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কম নামল কোচবিহার। কালিম্পংয়ের তাপমাত্রা ছিল ৯.৫ ডিগ্রি এবং কোচবিহারের তাপমাত্রা ছিল ৭.৯ ডিগ্রি তাপমাত্রা। অপর দিকে দার্জিলিঙের তাপমাত্রা ছিল শূন্য ডিগ্রির নিচে। বছরের সব থেকে শীতলতম দিন ছিল এই দিন। এই পরিস্থিতি আরও ২ থেকে ৩ দিন থাকবে বলে জানা গিয়েছে। আকাশ কুয়াশা এবং আংশিক মেঘলা থাকবে বলে জানা গিয়েছে। রোদের দেখা মিলবে না বললেই হয়। বিক্ষিপ্ত ভাবে দুই এক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত বেশ কিছু দিন ধরে কোচবিহারে গত কয়েক দিন থেকেই কুয়াশা এবং মেঘে ঢাকা, সূর্য ওঠেনি। প্রবল শীতের প্রভাব চলছে জেলাগুলিতে। আবার সিকিমের তাদং এলাকার তুলনায় থেকেও সর্বনিম্ন তাপমাত্রা কম ছিল কোচবিহারে। কোচবিহারের সঙ্গে গ্যাংটকের তাপমাত্রার পার্থক্য ছিল দু'ডিগ্রিরও কম।

হাওয়া অফিসের বক্তব্য

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সিকিমের দায়িত্বে থাকা আধিকারিক গোপীনাথ রাহা বলেন, “কালিম্পংয়ে (North Bengal Weather) মেঘ রয়েছে। সমতলের আরও কিছু জায়গায় কোচবিহার সহ কয়েকটি জেলায় মেঘলা থাকবে। বিকেলের পর থেকে আসামের দিকে সরে যাবে মেঘ। রাতে মেঘ মুক্ত হলে তাপমাত্রা নিচে নামবে।”

কেমন থাকবে দার্জিলিংয়ের আবহাওয়া?

দার্জিলিং (North Bengal Weather) এবং উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে আবহাওয়া দফতর সূত্রে খবর। সেই সঙ্গে শুক্র ও শনিবার দার্জিলিং এবং কালিম্পংয়ে পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমের পাহাড় মেঘাচ্ছন্ন। মাঝে মধ্যে শিলাবৃষ্টি, বৃষ্টিও চলছে। একই ভাবে সান্দাকফু, নাথুলার মতো উঁচু পাহাড়ে চলছে তুষারপাত। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Madhyam

North Bengal weather


আরও খবর


ছবিতে খবর