img

Follow us on

Sunday, Sep 22, 2024

Purba Bardhaman: কাটমানির খেসারত, মাত্র ছয় মাস আগের কোটি টাকার রাস্তা এখন কঙ্কালসার!

তৃণমূলের কাটমানির ফল ভোগ করছেন বাসিন্দারা, কীভাবে জানেন?

img

বাঁ দিকে অবৈধ বালি বোঝাই ট্রাক এবং ডান দিকের রাস্তায় বড় গর্ত। নিজস্ব চিত্র।

  2023-10-13 17:08:30

মাধ্যম নিউজ ডেস্ক: ছয়-সাত মাস আগে কয়েক কোটি টাকা খরচ করে জামালপুর-পলেমপুর (রায়না) (Purba Bardhaman) পর্যন্ত নতুন করে তৈরি হওয়া রাস্তার বর্তমানে ভগ্নদশায় পরিণত হয়েছে। প্রায় ২৯ কিলোমিটার লম্বা এই রাস্তাটি স্টেট রুরাল ডেভেলপমেন্ট অথরিটি অর্থে তৈরি হয়েছে। এর জন্য ব্যয় হয়েছে প্রায় ৩৯ কোটি টাকা। এলাকার মানুষের বক্তব্য, ভগ্ন রাস্তার জন্য যেমন দায়ী পঞ্চায়েত-ব্লক স্তরের তৃণমূল নেতাদের 'কাটমানি', তেমনই দায়ী স্থানীয় পুলিশের প্রশ্রয়ে চলা বালির ওভারলোড করা ট্রাকের চালাচল। রাজ্যে উন্নয়নের জোয়ারে রাস্তা এখন বেহাল।

রাস্তার চেহারা কঙ্কালসার (Purba Bardhaman)

রাজ্যের মধ্যে দীর্ঘতম এই রাস্তাটি সাত মাস অতিক্রান্ত হওয়ার আগেই রাস্তার কঙ্কালসার চেহারা বেরিয়ে পড়েছে। জায়গায় বড় বড় গর্ত তৈরি হয়েছে, অল্প বৃষ্টিতে রাস্তা একেবারে পুকুরে পরিণত হয়েছে। নিম্নমানের সামগ্রী ব্যবহারের পাশাপাশি, এলাকা দিয়ে বালির ওভারলোডিং ট্রাক চলাচলের ফলে রাস্তার এই ভগ্ন দশা বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। জামালপুরের (Purba Bardhaman) কারালাঘাট, বেডুগ্রাম, শালিমডাঙা, কেষ্টপুর পর্যন্ত রাস্তায় পিচ উঠে গিয়ে, পাথর বেরিয়ে গিয়েছে। রাস্তায় সাইকেল, মোটর সাইকেল বা টোটো নিয়ে যাতায়াত করতে গিয়েও অনেকেই সমস্যায় পড়ছেন। ঘটছে পথ দূর্ঘটনার মতো নানান ঘটনা।

স্থানীয় মানুষের অভিযোগ

স্থানীয় (Purba Bardhaman) শেখ রবিয়াল, শেখ আব্বাস আলিদের মতো মানুষের অভিযোগ, "জামালপুর থেকে রায়না হয়ে পলেমপুর পর্যন্ত সংযোগকারি এই গুরুত্বপূর্ণ রাস্তাটিতে দিনের বেশীরভাগ সময় যাতায়াত করে ওভারলোড করা ট্রাক। দামোদর থেকে বালি নিয়ে ট্রাকগুলি যাতায়াত করায় রাস্তার জায়গায় জায়গা গর্তগুলি একেবারে পুকুরে পরিণত হয়েছে। এতে যেমন বাচ্চাদের স্কুল যেতে অসুবিধা হচ্ছে, তেমনই অসুস্থ রোগীদের চিকিৎসা কেন্দ্র পর্যন্ত নিয়ে যাওয়ার পথেই আরও অসুস্থ হয়ে যাচ্ছেন। বালির ট্রাকগুলোকে যাতায়াত পথে, মানুষ আটকে দিলে ছাড়াতে চলে আসে পুলিশ। মানুষের অসুবিধার কথা নিয়ে প্রশাসন একেবারেই চিন্তিত নয়।

বিজেপির বক্তব্য

বিজেপির কাটোয়া সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক মানিক রায় তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, “জামালপুর-পলেমপুর (Purba Bardhaman) (রায়না) পর্যন্ত ২৯ কিলোমিটার রাস্তার জন্য এস.আর.ডি.এ থেকে আসা প্রায় ৩৯ কোটি টাকার কাটমানি স্থানীয় তৃণমূল নেতারা হজম করেছেন। নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা তৈরী করেছে কন্ট্রাক্টর। এই নিম্নমানের রাস্তার উপর দিয়ে তৃণমূল আশ্রিত বালি মাফিয়ারা প্রচুর ট্রাক নিয়ে যাওয়ার কাজ করছে। আর তার ফলেই এলাকার রাস্তা এতটা বেহাল।"

তৃণমূলের বক্তব্য

বালির ওভারলোড করা ট্রাক যাতায়াতের ফলেই ছমাসের তৈরী রাস্তা আজ অবস্থা বেহাল হয়ে পড়েছে। ফলে একপ্রকার দুর্নীতির কথা স্বীকার করে নিয়েছেন জামালপুর (Purba Bardhaman) তৃণমূল ব্লক সভাপতি তথা পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহমুদ খান। তিনি আরও বলেন, “এই রাস্তার বিষয়ে জেলা প্রশাসনকে অবগত করানো হয়েছে। খুব তাড়াতাড়ি এই রাস্তাটি মেরামতি কাজ শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Road

purba bardhaman


আরও খবর


ছবিতে খবর