img

Follow us on

Friday, Sep 20, 2024

Indian Railway: ‘অমৃত ভারত’ প্রকল্পে বাংলার ৩৭ স্টেশন হবে বিশ্বমানের, রবিবার উদ্বোধনে মোদি

পশ্চিমবঙ্গের মোট ৯৮ স্টেশনকে বেছে নেওয়া হয়েছে, যার মধ্যে প্রথম পর্যায়ে ৩৭টিতে কাজ চলবে

img

প্রধানমন্ত্রী মোদি (সংগৃহীত ছবি)

  2023-08-05 17:12:35

মাধ্যম নিউজ ডেস্ক: রেলকে (Indian Railway) বলা হয় দেশের লাইফ লাইন। তাই যাত্রী সাধারণের কথা মাথায় রেখে ভারতের রেলওয়ে স্টেশনগুলোকে বিশ্বমানের গড়ে তুলতে উদ্যোগী হয়েছে মোদি সরকার। জানা গিয়েছে ১ হাজার ৩৯টি রেল স্টেশনকে নতুন ভাবে গড়ে তোলা হবে। এভাবেই হবে অমৃত ভারত রেল স্টেশনের (Indian Railway) সূচনা। জানা গিয়েছে, প্রথম পর্যায়ে পশ্চিমবঙ্গের ৩৭টি স্টেশন রয়েছে এবং সারাদেশে ৫০৮ টি রেলস্টেশন কে বেছে নেওয়া হয়েছে। রেল স্টেশনে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুভাষ সরকারকে পাঠানো অশ্বিনী বৈষ্ণবের চিঠি সামনে এসেছে। তাতে দেখা যাচ্ছে, বাংলা বর্তমানে প্রায় ৫১ হাজার কোটি টাকার রেল প্রকল্পের কাজ চলছে। মোট ৯৮টি স্টেশনকে চিহ্নিত করা হয়েছে, যেগুলিকে বিশ্বমানের গড়ে তোলা হবে। ওই চিঠিতে এও জানানো হয়েছে প্রথম পর্যায়ে কাজ চলবে ৩৭ স্টেশনের।

কী বলছেন পূর্ব রেলের জেলারেল ম্যানেজার

এ বিষয়ে পূর্ব রেলের (Indian Railway) জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ ত্রিবেদী বলেন, ‘‘আধুনিকীকরণের পথে ভারতীয় রেলওয়ে। দ্রুত গতিতে এগিয়ে চলেছে সারা দেশে এর কাজ। রেলস্টেশনের পুনঃনির্মাণের কাজ চলছে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির যোগ্য দিশা নির্দেশে আমাদের দেশ অমৃত কালের মধ্য দিয়ে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের স্টেশনগুলির বিকাশের যে স্বপ্ন দেখেছেন তা প্রতিটা ভারতীয় স্বপ্ন।’’

রবিবার অমৃত ভারত প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোদি 

অমৃত ভারত প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৬ অগাস্ট, বেলা ১১:০০ টায়।  পূর্ব রেলের (Indian Railway) অধীনে থাকা ২৮ টি স্টেশনে লাগবে আধুনিকতার ছোঁয়া। যার মধ্যে আসানসোল ডিভিশনের পাঁচটি স্টেশন। হাওড়া ডিভিশনের ন'টি স্টেশন। মালদা ডিভিশনের ৭ টি স্টেশন এবং শিয়ালদহ ডিভিশনের ৭ টি স্টেশন। এই ২৮ টি স্টেশন এর মধ্যে ২১টি পশ্চিমবঙ্গে, ৫টি বিহারে, ২টি স্টেশন ঝাড়খণ্ডে পড়েছে। মোট খরচ হবে এর জন্য ১১৮৭ কোটি টাকা। পূর্ব রেলের অধীনে সবথেকে বেশি ব্যয় হবে আসানসোল স্টেশনের জন্য। ৪৩১ কোটি টাকা বরাদ্দ হয়েছে আসানসোলের জন্য। অন্যদিকে বর্ধমানের জন্য ব্যয় করা হচ্ছে ৬৪.২ কোটি টাকা। মালদার জন্য ব্যয় হবে ৪৩ কোটি টাকা রামপুরহাট জংশন স্টেশনের জন্য ব্যয় হবে ৩৮.৬ কোটি টাকা কাটোয়া জংশনের জন্য ২০ কোটি টাকা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Indian Railway

PM Modi

bangla news

Bengali news

amrit bharat project


আরও খবর


ছবিতে খবর