img

Follow us on

Thursday, Oct 24, 2024

Siliguri: শিলিগুড়ি টাউন স্টেশন থেকে স্বাধীনতার পর প্রথম কোনও দূরপাল্লার ট্রেন চালু হল

চালু হল যোগবাণী - শিলিগুড়ি টাউন এক্সপ্রেস, সপ্তাহে কদিন চলবে এই ট্রেন?

img

শিলিগুড়ি টাউন স্টেশন (নিজস্ব চিত্র)

  2024-03-04 15:40:03

মাধ্যম নিউজ ডেস্ক: স্বাধীনতার পর প্রথম কোনও দূরপাল্লার যাত্রীবাহী চালু হল ঐতিহাসিক স্মৃতিবিজড়িত শিলিগুড়ি টাউন স্টেশন থেকে। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সে যোগবাণী থেকে শিলিগুড়ি (Siliguri) টাউন এক্সপ্রেস চালু করেন। সোমবার থেকে শিলিগুড়ি টাউন স্টেশন পর্যন্ত এই ট্রেনটির বাণিজ্যিক যাত্রা শুরু হল যোগবাণী থেকে। সপ্তাহে পাঁচদিন সোম, মঙ্গল বৃহস্পতি, শুক্র ও শনিবার করে চলবে এই ট্রেন। যোগবাণী থেকে সকাল ৫:৪০ মিনিটে ছেড়ে শিলিগুড়ি টাউন স্টেশনে পৌঁছবে দুপুর দেড়টায়। ওইদিনই শিলিগুড়ি টাউন স্টেশন থেকে বিকেল ৪ :৫০ মিনিটের ছেড়ে যোগবাণীতে পৌছবে রাত্রি ১২ টা ১৫ মিনিটে। 

স্বামী বিবেকানন্দ, বিশ্বকবির স্মৃতি বিজড়িত শিলিগুড়ি টাউন স্টেশন (Siliguri)

শিলিগুড়ি (Siliguri) তথা উত্তরবঙ্গের সঙ্গে রেলপথে যোগাযোগের দার্জিলিং মেল স্বাধীনতার আগে শিলিগুড়ি টাউন স্টেশন থেকে চলত। ১৮৮১ থেকে দার্জিলিং মেল চালু হয়। তখন থেকেই দেশ বিদেশের স্বনামধন্য অনেক মানুষ এই শিলিগুড়ি টাউন স্টেশনে এসেছেন। ওয়েটিং রুমে কিছু সময় কাটিয়ে টয়ট্রেনে চেপেছেন। কে নেই সেই তালিকায় কোচবিহারের মহারাজা থেকে শুরু করে নাট্যকার দীনবন্ধু মিত্র, মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর, রবীন্দ্রনাথ ঠাকুর  এই স্টেশনে অনেকবার এসেছেন বিশ্বকবি। আমেরিকার বিশ্ব বরেণ্য সাহিত্যিক মার্ক টোয়েন, স্বামী বিবেকানন্দ, ভগিনী নিবেদিতা, দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, নেতাজী সুভাষ চন্দ্র বসু, বাঘাযতীন এই স্টেশন দিয়েই দার্জিলিং ও কার্শিয়াঙে গিয়েছেন। গান্ধীজীও এসেছেন। এই তালিকা আরও দীর্ঘ।

অবহেলায় ছিল টাউন স্টেশন!

অনেক বরেণ্য ব্যক্তির স্মৃতি জড়িয়ে রয়েছে এই স্টেশনের সঙ্গে। কিন্তু, দীর্ঘ উপেক্ষা ও অবহেলায় সেই কৌলিন্য হারিয়ে টাউন স্টেশন চত্বর দুষ্কৃতী ও নেশাখোরদের মুক্তাঞ্চল হয়ে ওঠে। শহরের বিশিষ্ট শিক্ষাবিদ ও ভ্রমণ লেখক গৌরীশঙ্কর ভট্টাচার্য বলেন, যে স্মৃতি জড়িয়ে রয়েছে তাতে শিলিগুড়ি টাউন স্টেশনের এই ভগ্নদশা দু:খজনক। অনেকেই প্রতিশ্রুতি দিয়েও টাউন স্টেশনকে হেরিটেজ ও সংরক্ষণ করতে পারেননি। যোগবাণী- শিলিগুড়ি (Siliguri) টাউন স্টেশন পর্যন্ত ট্রেন চালু হওয়ায় আমরা আলো দেখতে পাচ্ছি। এবার হয়ত এই ঐতিহাসিক স্মৃতি বিজড়িত স্টেশন তার কৌলিন্য ফিরে পাবে।

কী বলছে বিজেপি?

শিলিগুড়ির (Siliguri) বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ বলেন, শিলিগুড়ি টাউন স্টেশন জবর দখলে ধুঁকছে। আগে যারা ক্ষমতায় ছিলেন তারা এই স্টেশনের কথা ভাবেননি। বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসার পর উত্তরবঙ্গে ট্রেন যোগাযোগ ও পরিষেবার ব্যাপক উন্নতি হয়েছে। গুরুত্বের কথা মাথায় রেখে রেল মন্ত্রক শিলিগুড়ি টাউন স্টেশনকে বিশেষভাবে সাজিয়ে তোলার উদ্যোগ নিয়েছে। তারই অঙ্গ হিসেবে এই স্টেশনটি মহিলা পরিচালিত হয়েছে ২০১৯ সালে। এবার দূরপাল্লার ট্রেন চলবে এখান থেকে। আগামীতে আরও উন্নতি হবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

West Bengal

PM Modi

Siliguri

bangla news

Bengali news

train


আরও খবর


ছবিতে খবর