img

Follow us on

Saturday, Oct 05, 2024

Iskcon Rathyatra 2023: ৫২ তম বছরে কলকাতার ইসকনের 'থিমে'র রথযাত্রা

একনজরে কোন পথে আজ শহরে ইসকনের রথযাত্রা 

img

সারা বিশ্বে সমাদৃত ইসকনের রথযাত্রা।

  2023-06-20 15:43:30

মাধ্যম নিউজ ডেস্ক: পুরীর বাইরে কলকাতার ইসকন রথযাত্রা (Iskcon Rathyatra) সারা বিশ্বে সমাদৃত। মঙ্গলবার, সকাল ৮ টায় চিরাচরিত প্রথা মেনে শুরু হয়েছে পাহান্ডি বিজয় যাত্রা। এদিন কলকাতা ইসকন মন্দির থেকে বেরিয়ে একে একে রথে আসীন হবেন জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রা। 

থিম মানসিক শান্তি

ইসকন (Iskcon Rathyatra) আয়োজিত কলকাতা রথযাত্রা এবার ৫২ বছরে পড়ল। এ বছরের রথযাত্রার থিম মানসিক শান্তি। এটি ওড়িশায় ট্রেন দুর্ঘটনার পাশাপাশি মানসিক অসুস্থতা বৃদ্ধিকে তুলে ধরবে। করোনার প্রকোপ কমার পর থেকে ইসকনের মন্দিরে ভক্তদের ভিড় বাড়ছে। সম্প্রতি করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতদের সিংহভাগই বাংলার বাসিন্দা। তাই ৫২ তম রথযাত্রায় বিশেষ প্রার্থনার ব্যবস্থা করা হয়েছে। একথা জানিয়েছেন কলকাতার ইসকনের ভাইস প্রেসিডেন্ট রাধারমণ দাস। তিনি জানান, যুদ্ধরত দুই দেশ ইউক্রেন ও রাশিয়ার ভক্তরাও এদিন মিলবেন জগন্নাথ প্রেমের ধারায়। 

বিপুল ভক্ত সমাগম

মঙ্গলবার অ্যালবার্ট রোড মন্দিরে ডোনা গঙ্গোপাধ্যায়ের ডান্স ট্রুপ দীক্ষামঞ্জুরী একটি ওড়িশি নৃত্য পরিবেশন করবে। সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত চলবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। তারপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রথের রশিতে টান দিয়ে যাত্রার সূচনা করবেন। প্রতিবছর আনুমানিক ৮ লাখ ভক্তের সমাগম হয় কলকাতায় ইসকনের রথযাত্রায় (Iskcon Rathyatra)। এবার তা আনুমানিক ১০ লাখ হতে পারে বলে মনে করা হয়েছে। কলকাতা ছাড়াও গঙ্গাসাগর-সহ ইসকনের শাখাগুলিতেও রথযাত্রার প্রস্তুতি চলছে পুরোদমে।

আরও পড়ুন: ‘জয় জগন্নাথ’ ধ্বনিতে মুখরিত পুরী, রথযাত্রায় প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

কোন পথে ইসকনের রথ?

মিন্টো পার্কের কাছে হাঙ্গরফোর্ড স্ট্রিটে ইসকন মন্দির থেকে দুপুর ১:৩০ এ রথযাত্রা (Iskcon Rathyatra) শুরু হবে। এজেসি বোস রোড-শরৎ বোস রোড-হাজরা রোড-শ্যামাপ্রসাদ মুখার্জি রোড-আশুতোষ মুখার্জি রোড-চৌরঙ্গী রোড-এক্সাইড মোড়-জে এল নেহরু রোড-আউটট্রাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে শেষ হবে। উল্টো রথযাত্রা বুধবার ২৮শে জুন ২০২৩ পার্ক স্ট্রিট মেট্রোর কাছে আউটট্রাম রোড থেকে দুপুর ১ টা থেকে শুরু হবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ড-আউটট্রাম রোড-জেএল নেহরু রোড-ধর্মতলা মোড়-এস.এন ব্যানার্জি রোড-মৌলালি মোড়-সি আই টি রোড-সোহরাওয়ার্দী এভিনিউ-পার্ক সার্কাস ৭ পয়েন্টস মোড়-শেক্সপিয়ার সরণি-হাঙ্গরফোর্ড স্ট্রিট হয়ে ইসকন মন্দিরে শেষ হবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এবছর রথযাত্রার মেলা চলবে ২১শে জুন থেকে ২৭শে জুন পর্যন্ত।    

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata

bangla news

Iskcon Rathyatra

Rathayatra 2023

Theme Rathyatra


আরও খবর


ছবিতে খবর