img

Follow us on

Saturday, Sep 21, 2024

Jadavpur University: র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়তে যাদবপুরে আসছে ইসরোর দল, বসছে ২৬টি সিসিটিভি

যাদবপুরে র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়তে প্রযুক্তিগত সহায়তা করবে ইসরো

img

যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

  2023-08-26 16:42:35

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University)  র‌্যাগিং ঠেকাতে ঠিক কী কী প্রযুক্তি অবলম্বন করা যায়, তা নিয়ে চিঠি লিখেছিলেন রাজ্যপাল ইসরো প্রধানকে। এবার রাজ্যপালের আহ্বানে সাড়া দিয়ে  র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়তে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) আসছে ইসরোর একটি দল। সূত্রের খবর, রাজ্যপাল গোটা বিষয়টি দেখভালের দায়িত্ব দিয়েছেন উপাচার্য বুদ্ধদেব সাউকে। সেই মতো ইসরোর সঙ্গে এক প্রস্থ আলোচনাও সেরে ফেলেছেন বিশ্ববিদ্যালয়ের(Jadavpur University) উপাচার্য। কোন কোন প্রযুক্তি ব্যবহার করা হবে সে নিয়ে আলোচনাও হয়েছে। 

কী বলছেন উপাচার্য?

শনিবার এ নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) উপাচার্য বুদ্ধদেব সাউকে বলতে শোনা যায়, ‘‘বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এবং বিভিন্ন জায়গায় সিসিটিভি বসানো হবে নজরদারি চালাতে।’’ সিসিটিভি বসানোর কাজ খুব শীঘ্রই শুরু হবে বলে জানিয়েছেন বুদ্ধদেব সাউ। উপাচার্য আরও বলেন, ‘‘গোটা বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) ক্যাম্পাস পরিদর্শন করবে ইসরো। সিসিটিভি ছাড়া আরও কী কী প্রযুক্তিগত সুবিধা প্রয়োজন আছে, সেগুলো তাঁরা পরামর্শ দেবেন।’’

২৬টি সিসিটিভি বসছে বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) 

এদিকে জানা গিয়েছে, র‌্যাগিং রুখতে মোট ২৬টি সিসিটিভি আপাতত বসছে, বিশ্ববিদ্যালয়ের(Jadavpur University) ক্যাম্পাস জুড়ে। বিশ্ববিদ্যালয়ে ১০টি জায়গা ইতিমধ্যে খুঁজে বের করেছে কর্তৃপক্ষ। প্রসঙ্গত, গত ৯ অগাস্ট বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পড়ুয়া স্বপ্নদীপ কুণ্ডুর অস্বাভাবিক মৃত্যু ঘটে মেন হোস্টেল। ছাদ থেকে পড়ে মৃত্যু হয় তাঁর। গোটা ঘটনায় পুলিশকে তদন্ত করতে হচ্ছে গ্রেফতার হওয়া পড়ুয়াদের বয়ান, ফরেন্সিক রিপোর্ট ইত্যাদির ভিত্তিতে। বিশেষজ্ঞরা বলছেন, ‘‘যদি ক্যাম্পাসে সিসিটিভি থাকতো তাহলে সেই ফুটেজ দেখে কাজ আরও বেশি সহজ হয়ে যেত।’’ এবং অন্য একটি মহলের মতে, ‘‘ক্যাম্পাসে যেভাবে মাদক নিয়ে কারবার চলছে, মদের বোতল পড়ে থাকতে দেখা যাচ্ছে সিসিটিভির ব্যবহার হলে এগুলি কমে যাবে।’’ সূত্রের খবর ১ থেকে ৫ নম্বর গেটে বসানো হবে দশটি সিসিটিভি। গাড়ির নজরদারিতে থাকছে দুটি এনপিআর ক্যামেরা। হস্টেলে থাকছে ১১ টি সিসিটিভি এবং তিনটি এনপিআর ক্যামেরা। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jadavpur University

ISRO

bangla news

Bengali news


আরও খবর


ছবিতে খবর