img

Follow us on

Wednesday, Oct 02, 2024

Junior Doctors: রাজ‍্যজুড়ে ফের কর্মবিরতি শুরু জুনিয়র ডাক্তারদের, সিদ্ধান্ত জিবি বৈঠকে

Indefinite Cease Work: ১০ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত পূর্ণ কর্মবিরতিতে জুনিয়র ডাক্তাররা, কী কী আছে সেই দাবিতে?

img

ফের কর্মবিরতির পথে হাঁটলেন জুনিয়র ডাক্তাররা (ফাইল ছবি)

  2024-10-01 08:50:10

মাধ্যম নিউজ ডেস্ক: গত শনিবারই জুনিয়র ডাক্তাররা (Junior Doctors) হুঁশিয়ারি দিয়ে রেখেছিলেন যে, সোমবার সুপ্রিম কোর্টে কী হয়, তা দেখে রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ (Medical Colleges) এবং হাসপাতালগুলিতে ফের তাঁরা কর্মবিরতি শুরু করবেন। সোমবার জুনিয়র ডাক্তারদের ৮ ঘণ্টার জিবি বৈঠক হয়, তারপর সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় এবিষয়ে। জুনিয়র ডাক্তাররা সিদ্ধান্ত নিয়ে নিলেন তাঁরা কর্মবিরতিতে (Indefinite Cease Work) যাচ্ছেন।

নিরাপত্তা সুনিশ্চিত করতে পারেনি রাজ্য (Junior Doctors)

প্রসঙ্গত, পানিহাটি সাগর দত্ত মেডিকেল কলেজে জুনিয়র ডাক্তার ও নার্সরা কর্মবিরতি চালাচ্ছেন। সেখানে তাঁরা মোট ১০ দফা দাবি পেশ করেছেন। সেই দাবি পুরো না হওয়া পর্যন্ত কর্মবিরতি (Indefinite Cease Work) যে চলবে তা জানিয়ে রেখেছেন জুনিয়র চিকিৎসকরা (Junior Doctors)। সোমবার জিবি বৈঠক শেষে চিকিৎসকদের দাবি, রাজ্যের তরফ থেকে বারবার নিরাপত্তার আশ্বাস মিলেছে কিন্তু কোনও নিরাপত্তা এখনও পর্যন্ত সুনিশ্চিত করতে পারেনি রাজ্য সরকার। এ নিয়ে তাঁরা সাগর দত্ত মেডিক্যাল কলেজে (Junior Doctors) ঘটে যাওয়া সম্প্রতি উদাহরণও টেনেছেন। আন্দোলনকারীরা জানান, সরকার নিরাপত্তা দিতে না পারায় পূর্ণ কর্মবিরতির (Indefinite Cease Work) সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

১০ দফা দাবি পেশ

ডাক্তারদের (Junior Doctors) তরফ থেকে যে ১০ দফা দাবি পেশ করা হয়েছে সেগুলি হল- আরজি করের নির্যাতিতার দ্রুত ন্যায়বিচার, স্বাস্থ্যসচিবের অপসারণ, হাসপাতালগুলিতে পুলিশি নিরাপত্তা বৃদ্ধি করা, সমস্ত সরকারি হাসপাতালে (Medical Colleges) কেন্দ্রীয় রেফারেল ব্যবস্থা চালু করা, হাসপাতালের খালি বেডের মনিটরিং ব্যবস্থা চালু, মেডিক্যাল কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচন, হাসপাতালগুলিতে শূন্যপদ পূরণ করা, থ্রেট কালচারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ করা, দ্রুত সমস্ত হাসপাতাল এবং মেডিক্যাল কলেজে টাস্ক ফোর্স গঠন করে সিসিটিভি, প্যানিক বোতামের ব্যবস্থা করতে হবে।

সুপ্রিম শুনানিতে ‘প্রভাবশালী’ তত্ত্ব

অন্যদিকে, সোমবার দেশের শীর্ষ আদালতে শুনানি চলাকালীন আরজি কর মামলায় ‘প্রভাবশালী’ তত্ত্ব উঠে আসে। এর পাশাপাশি, তদন্তের আওতায় আসা হাসপাতালের সাত জনকে আপাতত সাসপেন্ড করারও দাবি জানান আইনজীবী ইন্দিরা জয়সিং। তদন্তের অধীনে যাঁরা রয়েছেন সেই নামের তালিকা আদালতে জমা দেওয়ার জন্য সিবিআইকে নির্দেশ দেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়। তখন রাজ্যের আইনজীবী জানান, পাঁচ জনকে ইতিমধ্যে নিলম্বিত করা হয়েছে। কোন পাঁচ জনকে নিলম্বিত করা হয়েছে, সেই নামের তালিকাও জানতে চান প্রধান বিচারপতি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

Bengali news

Medical Colleges

junior doctors


আরও খবর


ছবিতে খবর