img

Follow us on

Thursday, Sep 19, 2024

Calcutta High Court: হাইকোর্টের নির্দেশ মানবেন মুখ্যসচিব? এক দিনের মধ্যে হলফনামা দিতে বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

Justice Abhijit Gangopadhyay: রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর থেকে উত্তর চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

img

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

  2023-12-18 19:43:01

মাধ্যম নিউজ ডেস্ক: আলিপুরদুয়ারের মহিলা ঋণদানকারী সমিতির দুর্নীতি মামলায় আদালতের নির্দেশ মানার ইচ্ছা আদৌ রাজ্য সরকারের রয়েছে কি না, ২৪ ঘণ্টার মধ্যে তা জানাতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এই মামলার শুনানিতে সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, মঙ্গলবার বিকেল ৩টের মধ্যে বিষয়টি হলফনামা দিয়ে জানাতে হবে রাজ্যের মুথ্যসচিবকে।

আদালতের নির্দেশ

উত্তরবঙ্গ মহিলা ঋণদান সমিতি দুর্নীতি মামলায় রাজ্যের মুখ্যসচিব কি কলকাতা হাইকোর্টের নির্দেশ মানবেন? সরাসরি সোমবার এই প্রশ্ন করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রসঙ্গত, উত্তরবঙ্গ মহিলা ঋণদান সমিতির দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিন্তু সিবিআইয়ের উপর মামলার চাপ তৈরি হওয়ায় রাজ্যের ১০ জন পুলিশ অফিসারকে ডেপুটেশনে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। একই সঙ্গে আদালত জানায়, ওই মামলার তদন্তকারীদের উত্তরবঙ্গে থাকা এবং যাতায়াতের বন্দোবস্ত করতে হবে রাজ্যকে।তদন্তের স্বার্থে ওই মামলায় রাজ্যের মুখ্যসচিবকে ওই নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। 

কেন এই নির্দেশ

প্রসঙ্গত, উত্তরবঙ্গ মহিলা ঋণদান সমিতির দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিন্তু সিবিআইয়ের উপর মামলার চাপ তৈরি হওয়ায় রাজ্যের ১০ জন পুলিশ অফিসারকে ডেপুটেশনে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। একই সঙ্গে আদালত জানায়, ওই মামলার তদন্তকারীদের উত্তরবঙ্গে থাকা এবং যাতায়াতের বন্দোবস্ত করতে হবে রাজ্যকে। তদন্তের স্বার্থে ওই মামলায় রাজ্যের মুখ্যসচিবকে ওই নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। প্রথমে ৩ নভেম্বর এবং পরে ৭ ডিসেম্বর আদালতের নির্দেশ জানানো হয় রাজ্যকে। কিন্তু সোমবারের শুনানিতে সিবিআই ফের জানায় এখনও রাজ্যের তরফে কোনও ব্যবস্থা করা হয়নি। এর পরই মুখ্যসচিবকে কড়া বার্তা দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন: বাংলার মৃৎশিল্পী জামালউদ্দিনের তৈরি শ্রীরামের মূর্তি বসবে অযোধ্যার রামমন্দিরে

প্রসঙ্গত, আলিপুরদুয়ার মহিলা ঋণদান সমবায় সমিতিতে ২১ হাজার ১৬৩ জন মোট ৫০ কোটি টাকা বিনিয়োগ করেছিলেন বলে আবেদনকারী পক্ষের অভিযোগ ছিল হাইকোর্টে। টাকা জমা দেওয়ার সময় সমিতি জানিয়েছিল, ওই টাকা বাজারে ঋণ হিসাবে খাটানো হবে। কিন্তু পরে টাকা ফেরত পাওয়ার সময় হলে বিনিয়োগকারীরা জানতে পারেন, সমিতিই ‘বিলুপ্ত’ হয়ে গিয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

cbi

Madhyom

bangla news

North bengal

scam

Justice Abhijit Gangopadhyay

Alipurduar

co-operative


আরও খবর


ছবিতে খবর