img

Follow us on

Thursday, Sep 19, 2024

Kathi Roll: কলকাতার বুকে তৈরি হল ইতিহাস, জানুন কাঠি রোলের জন্মবৃত্তান্ত

Nizams Kebab: ছোট্ট একটা আইডিয়া, তাতেই বাজিমাত, কলকাতায় ভূমিষ্ট হল কাঠি রোল...

img

কলকাতায় ইতিহাস। জন্ম হল কাঠি রোলের। প্রতীকী ছবি।

  2024-07-13 20:29:31

মাধ্যম নিউজ ডেস্ক: সাহেবি আমল। কলকাতার স্যার স্টুয়ার্ট হগ মার্কেটের (বর্তমানে নিউ মার্কেট নামে পরিচিত) সামনের একটি খাবারের দোকানের সামনে লম্বা লাইন। দোকানটির নাম নিজামস রেস্টুরেন্ট (Nizams Kebab)। এই লাইনেই দাঁড়িয়ে রয়েছেন এক সাহেবও। ঘনঘন হাতের ঘড়িটার দিকে তাকাচ্ছেন তিনি। আর একবার করে দেখছেন দোকানের দিকে (Kathi Roll)। দোকানের ভিতরে তখন খদ্দের সামলাতে ব্যস্ত কারিগররা। সাহেব ছটফট করছেন তাঁর পছন্দের মাটন কাবাবটা নিয়েই কাজে চলে যাবেন বলে।

ছোট্ট আইডিয়ায় বাজিমাত (Kathi Roll)

লাইনে দীর্ঘক্ষণ ঠায় দাঁড়িয়ে সাহেব যখন দোকানের কাউন্টারে পৌঁছলেন, তখন দেখলেন সেখানে ডাঁই করে রাখা রয়েছে মাংস, মশলা, কুচোনো পেঁয়াজ, রসুন, আদা এবং কিছু ভেষজ। এগুলিকে একটি শিকে (স্ক্যুয়ারে) গেঁথে আগুনে ঝলসানো হবে। মাংস, মশলা এবং অন্যান্য খাবারের গন্ধে তখন ম ম করছে দোকান। সেই লোহার শিকে করে যখন মাংস ঝলসানোর প্রস্তুতি নেওয়া চলছে সাহেবের জন্য, তখনই বিদ্যুৎগতিতে একটি আইডিয়া খেলে গেল দোকনের কর্ণধার রাজা হাসানের।

কলকাতার বুকে ইতিহাস

তিনি এক ঝলক দেখে নিলেন দোকানের চারপাশটা। দেখলেন কয়েকটি পরোটা পড়ে রয়েছে। শিক কাবাব করতে সময় লাগবে জেনে এবং সাহেবকে তাড়াহুড়ো করতে দেখে সেই পরোটার মধ্যেই ভরে দিলেন কাবাব। রাজার অজান্তেই কলকাতার বুকে তৈরি হয়ে গেল ইতিহাস। জন্ম নিল কাঠি রোল (Kathi Roll)। এই রোলের দামও যেমন শিক কাবাবের চেয়ে কম, তেমনি স্বাদেও অপূর্ব। পেটও ভরে। কাঠি রোলে কামড় দিয়েই যারপরনাই আহ্লাদিত সাহেব। লালমুখো সাহেবের মুখে তখন খুশির ঝিলিক। প্রশংসা করলেন দোকান মালিকের নয়া কনসেপ্টের। তার পর থেকেই জনপ্রিয় হয়ে গেল নিজামের কাঠি রোল।

আর পড়ুন: ব্রিটেনের কুর্সিতে লেবার পার্টি, স্টার্মার-রাজত্বে ভারত-ব্রিটেন সম্পর্ক কেমন হবে?

কেবল এই পরিবর্তনই নয়, লোহার শিকগুলির পরিবর্তে বাঁশের কাঠির ব্যবহারও কলকাতার বুকে তিনিই প্রথম করেছিলেন। এতে লাভ হয় দুটো। এক, লোহার শিক ভারী। তাড়াতাড়ি গরম হওয়ায় মাংস পুড়ে যাওয়া সম্ভাবনা থাকে। আর দুই, লোহার শিকের দামও বেশি। বাঁশের কাঠিতে এগুলির কোনওটাই নেই। মাংসও হয় সুসিদ্ধ।

নিজামের কাঠি রোল প্রশংসা কুড়িয়েছে দেশ-বিদেশের বহু নামজাদা ব্যক্তিত্বের। এঁদের মধ্যে রয়েছেন খোদ অমিতাভ বচ্চনও। কলকাতায় এক শ্যুটিংয়ে এসে (Nizams Kebab) তিনি বলেছিলেন, “কলকাতার কাঠি রোলের স্বাদ অতুলনীয় (Kathi Roll)।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata news

bangla news

Bengali news

kebab

news in bengali

Kathi Roll

Nizams Kebab

Nizams

 snack cuisine

food news

Calcutta news