img

Follow us on

Thursday, Sep 19, 2024

Kolkata High Court: থানা নয়! সভা মিছিলের অনুমতি দেবেন জেলার পুলিশ সুপার বা সিপি, নির্দেশ কলকাতা হাইকোর্টের

সভা বা মিছিলের অনুমতির বিষয়ে থানার বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগ প্রায়শই করে থাকেন বিরোধীরা

img

কলকাতা হাইকোর্ট

  2023-03-26 17:38:49

মাধ্যম নিউজ ডেস্ক: রাজনৈতিক দলগুলির সভা বা মিছিলের অনুমোদন সংক্রান্ত গাইডলাইনে বড় বদল আনল কলকাতা হাইকোর্ট (Kolkata High court)। সাধারণত যে কোনও মিটিং মিছিলের ক্ষেত্রে স্থানীয় থানার কাছ থেকে অনুমতি নিতে হয়। সে ক্ষেত্রে স্থানীয় থানার অনুমোদন মিললে তবেই মিটিং মিছিল করা যায়। কিন্তু, এবার থেকে কোনও রাজনৈতিক দল বা সংগঠন সভা ও মিছিল করলে সেক্ষেত্রে স্থানীয় থানা নয়, জেলার পুলিশ সুপার বা কমিশনারেটের সিপির কাছে অনুমতি নিতে হবে। সে ক্ষেত্রে অনুমতি মিললে তবেই সভা-মিছিল করা যাবে। এমনটাই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজশেখর মান্থা।

সভা বা মিছিলের অনুমতির বিষয়ে থানার বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগ প্রায়শই করে থাকেন বিরোধীরা

প্রসঙ্গত, সভা-মিছিলে রাজ্য পুলিশ অনুমতি দিচ্ছে না বলে বিরোধীরা বারবার অভিযোগ তুলে থাকেন। বিজেপি থেকে শুরু করে সিপিএম এ নিয়ে একাধিকবার অভিযোগ তুলেছে। সম্প্রতি ভাঙরে সিপিএমের মিছিল নিয়ে জটিলতা তৈরি হয়েছিল, পুলিশের দাবি ছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন সভার অনুমতি দেওয়া যায়না। তা নিয়ে করা মামলার পরিপ্রেক্ষিতে গোটা রাজ্যে রাজনৈতিক দল বা সংগঠনের সভা-মিছিলের ক্ষেত্রে নয়া বিধি জারি করল কলকাতা হাইকোর্ট (Kolkata High court)। এই মামলার পরিপ্রেক্ষিতে বিচারপতি রাজশেখর মান্থা নির্দেশ দিয়েছেন এবার থেকে সভা মিছিলের জন্য জেলার পুলিশ সুপার বা কমিশনারেটের সিপিদের কাছ থেকে অনুমতি নিতে হবে। বিরোধীরা দীর্ঘদিন ধরে পুলিশের বিরুদ্ধে যে বৈষম্যমূলক আচরণের অভিযোগ তুলে আসছে কলকাতা হাইকোর্টের নির্দেশের ফলে এই জট কাটবে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

পুলিশকে অনলাইন রেজিস্টারে উল্লেখ রাখতে হবে কোন দল কোন সময়ে মিছিল করবে

পাশাপাশি মিটিং মিছিল নিয়ে আরও বিধি জারি করেছে কলকাতা হাইকোর্ট। সেক্ষেত্রে হাইকোর্টের নির্দেশ, পুলিশকে মিটিং মিছিলের আবেদন লিপিবদ্ধ করার জন্য একটি রেজিস্টার রাখতে হবে। কোন দল কোন সময় মিটিং মিছিল করতে চাইছে তা রেজিস্টারে লিপিবদ্ধ রাখতে হবে। সেই অনুযায়ী, রাজনৈতিক দল বা সংগঠনের আবেদন বিবেচনা করে অনুমতি দেওয়া হবে। কতজন মিছিলে যোগ দেবেন? কোন রুটে মিছিল যাবে বা কোথায় মিছিল হবে? পুলিশকে তাও জানাতে হবে। এছাড়া, অশান্তি যাতে না ছড়ায় তার জন্য স্থানীয় পুলিশকে নিশ্চিত করতে হবে। বাইরে থেকে মিটিং মিছিলে যাতে কেউ অশান্তি তৈরি করতে না পারে সে বিষয়টি নজর রাখবে স্থানীয় থানার পুলিশকে। পাশাপাশি শব্দবিধির উপরও নজর রাখতে বলেছে কলকাতা হাইকোর্ট (Kolkata High court)। রেজিস্টার যাতে অনলাইনে দেখা যায় সেই ব্যবস্থা করতে বলেছে রাজ্যের উচ্চ আদালত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Kolkata High Court


আরও খবর


ছবিতে খবর