img

Follow us on

Saturday, Sep 28, 2024

Kolkata Metro: ইস্ট-ওয়েস্ট মেট্রোর সব স্টেশনেই চালু ইউপিআই পেমেন্ট পরিষেবা

Upi Payment System: খুচরো নিয়ে ভোগান্তির দিন শেষ! যাত্রীদের সুবিধার্থে বড় পদক্ষেপ মেট্রো কর্তৃপক্ষের

img

সংগৃহীত চিত্র

  2024-05-22 13:30:49

মাধ্যম নিউজ ডেস্ক: এবার থেকে আর টিকিট কাটার সময় খুচরো নিয়ে ভাবতে হবেনা। কিউআর কোড স্ক্যান করেই কাটা যাবে মেট্রোর টিকিট। এর আগে শুধুমাত্র শিয়ালদহ মেট্রো (Kolkata Metro) স্টেশনে ওই সুবিধা পাচ্ছিলেন যাত্রীরা। কিন্তু এবার থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত সব স্টেশনেই কিউআর কোড নির্ভর টিকিট কাটার ব্যবস্থা চালু হল। 

ইউপিআই পেমেন্ট ভিত্তিক টিকিটিং ব্যবস্থা (Upi Payment System) 

মেট্রোরেল (Kolkata Metro) কর্তৃপক্ষ তরফে জানা গিয়েছে সোমবার থেকে এই পরিষেবা চালু করা হয়। অর্থাৎ ইউপিআই পেমেন্ট ভিত্তিক টিকিটিং ব্যবস্থা থাকছে গ্রিন লাইন-১ করিডোরের সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত প্রতিটি মেট্রো স্টেশনে। এরফলে শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত সব স্টেশনের বুকিং কাউন্টার থেকে ইউ পি আই পেমেন্ট ভিত্তিক টিকিট কাটার সুবিধা পাবেন যাত্রীরা। যার জেরে যাত্রীদের আর টিকিট কাটার ক্ষেত্রে খুচরো নিয়ে সমস্যার মুখে পড়তে হবে না।

কীভাবে ইউপিআই-এর মাধ্যমে কাটা যাবে টিকিট? (Kolkata Metro)

প্রথমে টিকিট কাউন্টারে গিয়ে নিজের গন্তব্য জানাতে হবে। এরপর কাউন্টারের সামনে থাকা 'ডুয়াল' ডিসপ্লে বোর্ডে একটা কিউআর কোড ভেসে উঠবে। সেটি স্মার্ট ফোনে স্ক্যান করলে টিকিটের টাকা পেমেন্ট করা যাবে। এই একই পদ্ধতিতে মেট্রোর স্মার্ট কার্ডও রিচার্জ করা যাবে বলে দাবি করা হচ্ছে রিপোর্টে। 

আরও পড়ুন: বাড়ছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা! ষষ্ঠ দফায় রাজ্যে মোতায়েন ৯১৯ কোম্পানি

জানা গিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস বা ক্রিস কলকাতা মেট্রোর সাথে সহযোগিতা করছে এই পরিষেবার জন্য। আপাতত এই পরিষেবা চালু করা হয়েছে গ্রিন লাইনে অর্থাৎ ইস্ট-ওয়েস্ট মেট্রোতে। এরপর এই পরিষেবা চালু করা হবে কলকাতা মেট্রোর সবথেকে ব্যস্ততম রুট ব্লু লাইন অর্থাৎ নর্থ-সাউথে। তারপর ইউপিআই মাধ্যমে টিকিট কাটার ব্যবস্থা চালু করা হবে পার্পল এবং অরেঞ্জ লাইনেও। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata

West Bengal

bangla news

Bengali news

Online Payment

kolkata metro

Metro Rail

news in bengali

state news

Upi Payment System

Green Line Corridor

Metro Tickets


আরও খবর


ছবিতে খবর