img

Follow us on

Friday, Sep 20, 2024

Kolkata Metro: জানুয়ারিতে চালু হবে জোকা-মাঝেরহাট মেট্রো, কতটা সুবিধে হবে যাত্রীদের?

জানুয়ারিতেই চালু জোকা-মাঝেরহাট, সেক্টর ফাইভ-হাওড়াময়দান মেট্রো

img

প্রতীকী চিত্র।

  2023-10-25 11:21:28

মাধ্যম নিউজ ডেস্ক: কম সময়ের মধ্যে যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হল মেট্রো। শহরের একপ্রান্ত থেকে আরেক প্রান্তে যেতে অথবা শহরতলি থেকে কলকাতা শহরে আসতে প্রচুর মানুষ মেট্রো (Kolkata Metro) পরিষেবা নিয়ে থাকেন। বর্তমানে মোট তিনটি করিডরে মেট্রো পরিষেবা চলছে। উত্তর-দক্ষিণ শাখা হল দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ, ইস্ট-ওয়েস্ট শাখায় সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদা এবং জোকা-এসপ্ল্যানেড করিডর, যা বর্তমানে জোকা থেকে তারাতলা পর্যন্ত চলছে।

ইস্ট-ওয়েস্ট মেট্রো লাইনের সম্প্রসারণে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত, মাটির নিচ দিয়ে গঙ্গার কাজ দ্রুত কাজ শেষ হবে বলে জানা গিয়েছে। অপর দিকে জোকা থেকে তারাতলা পর্যন্ত লাইনকে সম্প্রসারণ করে মাঝেরহাট পর্যন্ত করা হচ্ছে। দ্রুত কাজ শেষ করে জানুয়ারি থেকেই মেট্রো পরিষেবা চালু হবে। প্রতি ১০ মিনিট অন্তর অন্তর মেট্রো চলেবে বলে জানা গিয়েছে। ভীষণ ভাবে উপকৃত হবেন যাত্রীরা। 

৪৫ সেকেন্ডে গঙ্গার নিচ দিয়ে চলবে মেট্রো (Kolkata Metro)

মেট্রো সূত্রে জানা গিয়েছে, ইস্ট-ওয়েস্ট করিডরে প্রস্তাবিত রুটটির দৈর্ঘ্য হল ১৬.৫৫ কিমি। ইতিমধ্যেই ৯.৩০ কিমির কাজ শেষ হয়েছে। এই বছরের ডিসেম্বরে মাসেই ৪.৮০ কিমি এবং আগামী বছর জুন মাসের মধ্যে বাকি আরও প্রায় আড়াই কিমি মেট্রো লাইনের কাজ সম্পন্ন হবে। এই প্রকল্পের মোট ১৬.৫৫ কিমি মেট্রো লাইনের মধ্যে, ৫২০ মিটার পথ গঙ্গার তলা দিয়ে সুড়ঙ্গ পথে চলবে মেট্রো (Kolkata Metro)। যা পার করতে সময় লাগবে মাত্র ৪৫ সেকেন্ড।

কী জানাচ্ছে মেট্রো?   

মেট্রো সূত্রে জানা গিয়েছে, তারাতলা থেকে জোকার লাইনকে সম্প্রসারণ করে মাঝেরহাট পর্যন্ত ৮.৫ কিমি রেলের সিগন্যালিং-এর কাজ বাকি রয়েছে। আগামী জানুয়ারির মধ্যে এই কাজ শেষ হবে। সেই সঙ্গে দুই দিকের লাইনের মাল্টিরেক অপারেশনের কাজও শেষ হয়ে যাবে। বর্তমানে ইলেকট্রিক ইন্টারলিকংয়ের কাজ চলছে। জোকা থেকে তারাতলা পর্যন্ত ৬.৫ কিমি যাত্রা পথের কাজ চলছে। এবার তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত ২ কিমির কাজ নভেম্বর থেকে শুরু হবে। এই কাজ শেষ হলে জানুয়ারিতে মাঝেরহাট পর্যন্ত মেট্রো চালু হবে। এখন জোকা থেকে তারাতলা একমুখী যাত্রায় সারাদিনে ২৪টি মেট্রো চলছে, ফলে যাত্রীদের মেট্রোর জন্য অনেক সময় অপেক্ষা করতে হয়। কিন্তু তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত লাইন সম্প্রসারণ হলে, দুই দিক থেকেই মেট্রো চললে প্রতি ১০ মিনিট অন্তর অন্তর পাওয়া যাবে মেট্রো (Kolkata Metro)। এই প্রসঙ্গে মেট্রোর সিপিআরও কৌশিক মিত্র বলেন, “মূলত ডিসেম্বরের মধ্যেই টার্গেট আমাদের। সবকিছু তৈরি হয়ে গিয়েছে। ছোট ছোট কাজ রয়েছে, যা ডিসেম্বর পর্যন্ত সময় নিয়েছি আমরা।”

সুবিধা পাবেন রেল যাত্রীরাও

মাঝেরহাট রেল স্টেশনের সঙ্গে মেট্রো লাইন সংযুক্ত হলে, রেলের যাত্রীরা ব্যাপক সুবিধা পাবেন। শিয়ালদা-বজবজ শাখার যাত্রীরা মেট্রোর সুবিধা পাবেন। দক্ষিণের শহরতলির নানা জায়গা থেকে আসা যাত্রীরা, মাঝেরহাট থেকে মেট্রো (Kolkata Metro) ব্যবহার করে বেহালা, জোকাতে পৌঁছাতে পারবেন। এছাড়াও যাত্রীদের বালিগঞ্জ, টালিগঞ্জ, আলিপুর থেকে বেহালা যাওয়ার সময় মেট্রো পথ বেশ নির্ভরযোগ্য হবে বলে জানা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata metro

joka majherhat


আরও খবর


ছবিতে খবর