img

Follow us on

Tuesday, Oct 08, 2024

Kolkata Metro: ভ্রাম্যমাণ কাউন্টার থেকে কিউআর কোডযুক্ত টিকিট, দুর্গাপুজোয় বিশেষ ব্যবস্থা মেট্রো রেলের

Durga Puja: পুজোতে অতিরিক্ত ভিড় সামলাতে মেট্রো দেবে কিউ আর কোড নির্ভর কাগজের টিকিট…

img

কলকাতা মেট্রো। সংগৃহীত চিত্র।

  2024-10-07 13:41:15

মাধ্যম নিউজ ডেস্ক: দুর্গা পুজোতে (Durga Puja) ভিড় সামলাতে এবার কলকাতা মেট্রোতে (Kolkata Metro) ভ্রাম্যমাণ কাউন্টার করা হয়েছে। সেই সঙ্গে যাত্রীদের টিকিটের সুবিধা দিতে কিউআর কোড নির্ভর কাগজের টিকিটেরও ব্যবস্থা করা হয়েছে হয়েছে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, চতুর্থী থেকেই মেট্রোর সূচি পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তন ত্রয়োদশী পর্যন্ত চলবে। দুর্গাপুজোর এই কয়েকদিন গভীর রাতেও মিলবে পরিষেবা।

ভ্রাম্যমাণ টিকিট কাউন্টার (Kolkata Metro)

দুর্গাপুজোতে (Durga Puja) মেট্রোর (Kolkata Metro) টিকিট কাউন্টারগুলিতে অতিরিক্ত ভিড় সামলাতে কিউ আর কোড নির্ভর কাগজের টিকিট দেওয়া হবে। তবে এইগুলি দেওয়া হবে ভ্রাম্যমাণ টিকিট কাউন্টার থেকে। একই ভাবে বেশি ভিড় যুক্ত স্টেশন গুলিতে বিশেষ টিকিট বুকিং টার্মিনাল হাতে টিকিট বিক্রির কাজ করবেন মেট্রো রেলের কর্মীরা। দক্ষিণেশ্বর, দমদম, বেলগাছিয়া, শোভাবাজার-সুতানুটি, এসপ্ল্যানেড, রবীন্দ্র সদন, যতীন দাস পার্ক, কালীঘাট স্টেশনে বিশেষ টার্মিনাল ব্যবহার করে টিকিট কাটার সুবিধা দেওয়া হবে। একই ভাবে হাওড়া স্টেশন এবং হাওড়া ময়দানে এই সুবিধা দেওয়া হবে। কলকাতায় মোট ২৩টি এরকম  টার্মিনাল আনা হয়েছে।

আপ-ডাউন লাইন মিলিয়ে ট্রেন চলবে ২৩৬টি

চতুর্থী, পঞ্চমী এবং ষষ্ঠীতে আপ এবং ডাউন মিলিয়ে মেট্রো (Kolkata Metro) চলবে ২৮৮টি। সপ্তমী থেকে নবমী ওই শাখায় চলবে ২৪৮টি ট্রেন। দশমীতে ১৭৪, একাদশীতে ১৩০টি পরিষেবা পাওয়া যাবে। দ্বাদশী এবং ত্রয়োদশীতে আপ এবং ডাউন লাইন মিলিয়ে ট্রেন চলবে ২৩৬টি। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দানের মধ্যে দৈনিক ট্রেনের সংখ্যা পুজোর মধ্যে বাড়ানো হয়েছে। শনিবার থেকে এই রুটে মোট ১৩০টি করে ট্রেন চলছে। তবে রবিবার ৮২টি ট্রেন চললেও সোমবার থেকে বুধবার পর্যন্ত দিনে ১৩০টি ট্রেন চলবে। তবে বৃহস্পতিবার থেকে পুজোর সূচি মেনে ট্রেন চালানো হবে। এই রুটে পুজোর দিনে এসপ্লানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত দুপর দেড়টা থেকে রাত ১টা ৪৫ পর্যন্ত চলবে।

আরও পড়ুনঃ শুধু বিষক্রিয়ায় মৃত্যু? খুশি নয় পটাশপুরের নির্যাতিতার পরিবার, দ্বারস্থ হাইকোর্টের

মেট্রোর সময়সূচি

পুজোর চতুর্থী থেকে ষষ্ঠী (Durga Puja) পর্যন্ত ওই শাখায় প্রথম মেট্রো (Kolkata Metro) পাওয়া যাবে সকাল ৭টায়। শেষ মেট্রো মিলবে রাত ৯টা ৫৪ মিনিটে। সপ্তমী থেকে নবমী প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর ১টা থেকে। দশমীতে দুপুর ২ টোয় প্রথম মেট্রো পাওয়া যাবে। আর শেষ মেট্রো রাত ৯টা ৪৫ মিনিটে। কবি সুভাষ থেকে রুবি শাখাতে একই সময়ে পরিষেবা পাওয়া যাবে। তবে জোকা-মাঝেরহাট লাইনে চতুর্থী থেকে ষষ্ঠী পর্যন্ত মেট্রো পাওয়া যাবে সকাল সাড়ে ৮টায় এবং শেষ মেট্রো দুপুর সাড়ে তিনটেতে পাওয়া যাবে।

কলকাতা মেট্রো (Kolkata Metro) জানিয়েছে, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার শেষ মেট্রো পাওয়া যাবে রাত ১১টা ৪৮ মিনিটে। আর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার শেষ মেট্রো মিলবে রাত ১১টা ৫০ মিনিটে। শিয়ালদা থেকে সেক্টর ৫ শাখায় চতুর্থী থেকে ষষ্ঠী প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৬টা ৫৫ মিনিটে। আবার সেক্টর ৫ থেকে শিয়ালদা পর্যন্ত পাওয়া যাবে সকাল ৭টা ০৫ মিনিটে। শেষ মেট্রো পাওয়া যাবে যথাক্রমে রাত ৯টা ৩৫ মিনিট এবং রাত ৯টা ৪০ মিনিটে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Durga Puja

news in bengali

Kolkata Metro  

mobile counter

qr code


আরও খবর


ছবিতে খবর