img

Follow us on

Thursday, Sep 19, 2024

Kumartuli: "সারা জীবনে এমন নিস্তব্ধতা কোনও দিন দেখিনি", বলছেন কুমোরটুলির প্রবীণ শিল্পীরা

Maa Durga: মা দুর্গা হলেন নির্যাতিতা ডাক্তার, বিচারের দাবি কুমোরটুলির শিল্পীদের...

img

দেবী দুর্গা। সংগৃহীত চিত্র।

  2024-09-15 16:15:29

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে চিকিৎসক তরুণীকে নির্মমভাবে ধর্ষণ করে খুনের ঘটনায় গোটা দেশ উত্তাল। সর্বত্র দাবি উঠেছে, 'তিলোত্তমার বিচার চাই'। কিন্তু এই আন্দোলন, ধর্না, মিছিলের আবহে রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘উৎসবে ফিরুন’। আর এই কথাই আপমার বাঙালি সমাজের ক্ষোভে যেন ঘৃতাহুতি দিয়েছিল। ঘরের একজন ডাক্তার মেয়েকে মাত্র ৩১ বছরেই খুনের শিকার হতে হল! পুলিশের ভূমিকা আগাগোড়া অত্যন্ত সন্দেহজনক। তাই বিচারের দাবিতে গর্জে উঠেছে সমাজের মানুষ। নিজেদের মা-বোনের সম্ভ্রম রক্ষায় সেই আন্দোলনের প্রভাব পড়েছে কুমোরটুলির (Kumartuli) পাড়ায়ও। মাত্র আর কয়েকদিন পর দেবী দুর্গার (Maa Durga) আরাধনা। এই সময় যখন ভিড়ে ঠাসা থাকে এই পাড়ার অলি-গলি, ঠিক তখনই যেন পুজোর প্রস্তুতির রং অনেকটাই ফিকে। 

বায়না এবং খদ্দেরের ভাটা (Kumartuli)!

সাধারণত সেপ্টেম্বরে জল-কাদা-বৃষ্টির মধ্যেও ব্যাপক ঢল নামে এই কুমোরটুলিতে (Kumartuli)। কেউ আসেন ঠাকুরের বায়না দিতে, কেউ আসেন বায়নার ঠাকুর (Maa Durga) কতটা সেজে উঠল দেখতে, আবার কেউ আসেন ঠাকুরের গায়ে কোন শাড়ি বা গয়না দেওয়া হবে, তা ঠিক করতে। একদিকে থিম, অপরদিকে ঐতিহ্যের পুজোর কাজে চলে চরম ব্যস্ততা। এবারে যেন সেসবে অনেকটাই ভাটা পড়েছে। ঘরের মধ্যে আলো জ্বালিয়ে কেবলমাত্র শিল্পীরা প্রতিমার রূপদানে ব্যস্ত। খদ্দের কোথায়? তবে মৃৎশিল্পীরা এই ভাটার কারণ মনে করছেন উত্তাল শহর কলকাতা।মানুষের মন তো আরজি কর হত্যাকাণ্ডের ন্যায় বিচারের দিকেই রয়েছে। মিছিল, মিটিং, ধর্না, মানববন্ধন সহ একাধিক প্রতিবাদের মধ্যে মানুষের ভিড়ে মন আকৃষ্ট হয়ে রয়েছে। বিচারের দাবিতে মানুষ ‘উৎসবে ফিরতে’ পারছে না।

নিস্তব্ধ কুমোরটুলি দেখিনি

কুমোরটুলির (Kumartuli) শিল্পী ইন্দ্রজিৎ পাল বলেন, “আমি আমার সারা জীবনে কোনও সময় এইরকম নিস্তব্ধ কুমোরটুলি দেখিনি। ঠাকুরকে কী কাপড় পরানো হবে, কী গয়না এসেছে, তাই দেখতেই ভিড় করত ক্রেতারা। কিন্তু এবছর সেসব কিছুই নেই।” আবার শিল্পী মিন্টু পাল বলেন, “এই বছরের পুজো নিয়ে সাধারণ মানুষের মনে অনেক দোটানা রয়েছে। অনান্য বার এই সময় কুমোরটুলিতে অনেক মানুষের ভিড় থাকে। এবার সেই সংখ্যাটা অনেক কম।” মহিলা মৃৎশিল্পী মালা পাল বলেন, “আরজিকর কাণ্ড হওয়ার আগে ভালোই অর্ডার আসছিল। এখন সকলে আন্দোলনে ব্যস্ত, তাই আমাদের খদ্দের কম।” 

আরও পড়ুনঃ খুন-ধর্ষণ মামলাতেও সিবিআইয়ের হাতে গ্রেফতার সন্দীপ ঘোষ, ধৃত টালা থানার তৎকালীন ওসি'ও

মন ভেঙে গিয়েছে

আরজি করের ঘটনার কথা মনে করিয়ে শিল্পী ইন্দ্রজিৎ পাল বলেন, “মন ভেঙে গিয়েছে, আগে যে আনন্দে আমরা ঠাকুর বানাতাম এখন আর সেই উৎসাহ নেই। সব সময় অভয়ার কথা মনে পড়ছে। একজন ডাক্তার হলেন ভগবানের সমতুল্য। তাঁরাই যদি সুরক্ষিত না থাকেন, তাহলে সাধারণ মানুষের নিরাপত্তা কোথায়?” একই সঙ্গে শিল্পী মিন্টু বলেন, “আমাদের দুর্গা (Maa Durga) হলেন নির্যাতিতা ডাক্তার, তাই দুর্গার বিচার কামনা করি। আমরাও পথে নেমে প্রতিবাদ করেছিলাম।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

RG Kar Case

Kumartuli

rgkar impact


আরও খবর


ছবিতে খবর