img

Follow us on

Saturday, Oct 12, 2024

Durga Puja 2023: পার্থ থেকে কেষ্ট, তৃণমূলের ডজন খানেক নেতা-মন্ত্রীর পুজো কাটছে জেলে বসেই

শাসকদলের কোন কোন নেতা জেলে বসে পুজো কাটাচ্ছেন, দেখুন এক নজরে

img

পার্থ ও অনুব্রত (সংগৃহীত ছবি)

  2023-10-20 14:27:11

মাধ্যম নিউজ ডেস্ক: শিক্ষক নিয়োগ-দুর্নীতি থেকে গরু পাচার। রাজ্যের শাসক দলের একাধিক কেষ্ট-বিষ্টু বর্তমানে জেলবন্দি। চলতি বছরের দুর্গাপুজোটাও (Durga Puja 2023) তাঁদের জেলে বসেই কাটতে চলেছে। এই তালিকায় রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী, বীরভূমের দাপুটে জেলা সভাপতি, শাসক দলের বিধায়ক থেকে শিক্ষা দফতরের শীর্ষস্থানীয় কর্তারা।

জেলে এবারও পুজো কাটবে পার্থ ও অর্পিতার

জেলে বসে আরও একটা পুজো (Durga Puja 2023) কাটবে পার্থর। ২০২২ সালের তৃণমূলের শহিদ সমাবেশ একুশে জুলাইয়ের ঠিক পরের দিন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে আচমকায় হানা দেয় ইডি। পরে ২৩ তারিখ সকালে গ্রেফতার করা হয় তৎকালীন তৃণমূলের মহাসচিবকে। সেই থেকেই পার্থ রয়েছেন প্রেসিডেন্সি জেলে। কলকাতার অন্যতম জনপ্রিয় পুজো বলে পরিচিত নাকতলা উদয়ন সঙ্ঘের অন্যতম উদ্যোক্তা ছিলেন যে পার্থ, তাঁর এবারের দুর্গাপুজোটাও কাটছে জেলে বসেই। পার্থর সঙ্গে একই সময়ে গ্রেফতার হয়েছিলেন তাঁর ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়। তাঁদের জোড়া ফ্ল্যাট থেকে প্রায় পঞ্চাশ কোটি টাকা উদ্ধার করে ইডি, যা নিয়ে তোলপাড় শুরু হয়েছিল রাজ্য জুড়ে। অর্পিতা মুখোপাধ্যায়ের এটা দ্বিতীয় পুজো, যেটা তিনি জেলে বসেই কাটাবেন।

শিক্ষা দফতরের অধিকর্তারাও জেলে

পার্থ-অর্পিতা গ্রেফতার হতেই তদন্তের সূত্রে বেরিয়ে আসে শিক্ষা দফতরের একাধিক অধিকর্তার নাম। গ্রেফতার হন স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহা। ২০২২ সালের ১০ অগাস্ট গ্রেফতার হয়েছিলেন শান্তিপ্রসাদ। গতবারের মতো এবারেও তাঁর পুজো (Durga Puja 2023) কাটছে জেলে বসেই। শান্তিপ্রসাদের সঙ্গে রয়েছেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সরকাররাও। গত বছরের সেপ্টেম্বরে এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। গতবারের মতো এবারও তাঁর দুর্গাপুজো কাটছে জেলে।

অনুব্রত ও তাঁর কন্যার পুজো কাটবে কারাগারে

২০২২ সালের ১১ অগাস্ট নিজের বাড়ি থেকেই গ্রেফতার হন তৃণমূলের দাপুটে নেতা তথা বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। ২০২২ সালে তাঁর দুর্গাপুজো কেটেছিল আসানসোলের কারাগারের ভিতরেই। এবারেও তাঁর পুজো কাটছে দিল্লির তিহার জেলে। চলতি বছরের এপ্রিল মাসেই গ্রেফতার করা হয় গরুপাচার মামলায় অন্যতম অভিযুক্ত অনুব্রত মণ্ডলে কন্যা সুকন্যাকেও। জেলে তাঁর এটা প্রথম দুর্গাপুজো (Durga Puja 2023)।

জেলে বসে পুজো কাটাবেন শাসক দলের একাধিক নেতা-বিধায়ক

গত বছর ঠিক পুজোর (Durga Puja 2023) পরেই ১১ অক্টোবর গ্রেফতার হয়েছিলেন মানিক ভট্টাচার্য। এবারে প্রথম তাঁর দুর্গাপুজো জেলে বসেই কাটছে। প্রসঙ্গত মানিক ভট্টাচার্যের গোটা পরিবারকে গ্রেফতার করা হয়। তাঁর স্ত্রীর জামিন হলেও পুত্র এখনও জেলে রয়েছেন। ২০২৩ সালের জানুয়ারিতে গ্রেফতার করা হয় তৃণমূলের যুবনেতা কুন্তল ঘোষকে। এবারে কুন্তলের দুর্গাপুজো কাটছে জেলে বসেই। কুন্তলের নাম প্রকাশ্যে এনেছিলেন বারাসতের তাপস মণ্ডল। একাধিক বেসরকারি বিএড কলেজের অন্যতম নিয়ন্ত্রণকর্তা তাপস চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি গ্রেফতার হন। চলতি বছরের ১১ মার্চ গ্রেফতার করা হয় হুগলির তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়কে। এবারে তাঁর প্রথম পুজো কাটছে জেলে। ২০২৩ সালের এপ্রিল মাসে গ্রেফতার করা হয় মুর্শিদাবাদে বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে। জেলে জীবনকৃষ্ণের এটাই প্রথম দুর্গাপুজো। চলতি বছরের মে মাসের ৩০ তারিখে গ্রেফতার করা হয় সুজয়কৃষ্ণ ভদ্র কালীঘাটের কাকুকে। কালীঘাটের কাকুর পুজো এবার কাটছে কয়েদি হিসেবে হাসপাতালে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Durga Puja 2023


আরও খবর


ছবিতে খবর