img

Follow us on

Monday, Sep 16, 2024

Liquor Price Hike: মমতার সরকার ফের বাড়াচ্ছে মদের দাম! লক্ষ্মীর ভান্ডারের টাকা তোলার ফন্দি?

West Bengal Govt: পুজোর আগেই রাজ্যে দাম বাড়ছে মদের, কেন এই ভাবনা?

img

রাজ্য প্রশাসনের সদর নবান্ন। ছবি— সংগৃহীত।

  2024-08-01 13:46:10

মাধ্যম নিউজ ডেস্ক: পুজোর আগেই রাজ্যে বাড়তে চলেছে মদের দাম। ১৪ অগাস্ট থেকে পশ্চিমবঙ্গে এক ধাক্কায় প্রায় কয়েক শতাংশ দাম বাড়তে পারে মদের। ইন্ডিয়া মেড ফরেন লিকার এবং বিদেশে তৈরি মদের দাম গড়ে ৫ থেকে ৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে পশ্চিমবঙ্গে।  দেশি মদের দাম বোতল পিছু বাড়তে পারে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত। কিন্তু হঠাতই কেন মদের দাম বাড়ছে রাজ্যে? সরকার কি তাহলে লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, যুবশ্রী, সবুজ সাথীর মতো প্রকল্পের জন্য টাকা জোগাড় করার চেষ্টা করছে? বিশেষজ্ঞ মহলের মতে, সরকার তাঁর নানা প্রকল্পের খরচ তুলতেই এইদাম বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে।

কেন দাম বাড়ছে

মূলত আবগারি শুল্কবৃদ্ধির কারণেই এই মূল্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। শেষবারের মতো পশ্চিমবঙ্গে মদের দাম বেড়েছিল ২০২১ সালে। এরপর ২০২২ সালে রাজ্যে দাম কমেছিল বিয়ারের। এবার ফের এক দফায় বাড়তে চলেছে মদের দাম। তথ্য অনুযায়ী, ৬০০ মিলিলিটারের দেশি মদের বোতলের দাম বর্তমানে ১৫৫ টাকা, তা বেড়ে ১৬০ টাকা হতে পারে। ৩০০ ও ৩৫০ মিলিলিটারের ছোট বোতলের দাম ৮০ টাকা থেকে বাড়িয়ে ৯০ এবং ৯৫ থেকে বাড়িয়ে ১০০ করা হতে পারে। যে সব বিয়ারের বোতলের দাম বর্তমানে ১৩৫ টাকা করে, তা একলাফে ১৫ টাকা বেড়ে ১৫০ টাকা হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে ইন্ডিয়া মেড ফরেন লিকারের বোতলের দাম ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বাড়তে পারে। 

আরও পড়ুন: ২৩ থেকে ৩৫ বছর বয়সিদের মধ্যে বাড়ছে লিভারের সমস্যা, কেন জানেন?

সরকারের আয়

গত অর্থবর্ষে মদ বেচে রেকর্ড আয় করেছিল রাজ্য। পরিসংখ্যান বলছে, ২০২১-২২ আর্থিক বছরে ১৮ হাজার কোটি টাকার মদ বিক্রি হয়েছিল। কর আদায় হয়েছিল ১১ হাজার কোটির মত। ২০২২ সালে তা বেড়ে ২১ হাজার কোটি টাকার মদ বিক্রি করেছিল রাজ্য সরকার। তার থেকে কর আদায় হয়েছিল প্রায় ১৫ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ আর্থিক বছরে আয় বেড়ে হয় ২৩ হাজার কোটি টাকা। কর আদায় হয়েছে ১৭ হাজার কোটি টাকা। অন্যদিকে বিভিন্ন সরকারি প্রকল্পের জন্য রাজ্য সরকারের ব্যয় হয় কোটি কোটি টাকা। ২০২৪-২৫ অর্থবর্ষে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে ধরা হয়েছে ২৬ হাজার কোটি টাকা। এছাড়াও রয়েছে কৃষক বন্ধু প্রকল্প, জয় বাংলা পেনশন স্কিম বা ক্লাবে ক্লাবে পুজো অনুদান। এসবের খচর মেটাতে গিয়েই রাজ্যের কোষাগার প্রায় শূন্য। তাই কোষাগার ভরাতে এখন ভরসা আবগারি শুল্ক। অন্তত তেমনটাই মনে করছে তথ্যাভিজ্ঞ মহল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Mamata Banerjee

Madhyom

bangla news

West Bengal Govt

Lakshmir Bhandar

liquor price

Bengal Govt

Liquor Price Hike


আরও খবর


ছবিতে খবর