img

Follow us on

Sunday, Jul 07, 2024

Lok Sabha Election 2024: রাজ্যে শুরু ষষ্ঠ দফার ভোটগ্রহণ, কোন কেন্দ্রে কোন হেভিওয়েটের ভাগ্যপরীক্ষা আজ?

6th Phase Voting: লোকসভার ষষ্ঠ দফায় নির্বাচন কমিশন কত বাহিনী মোতায়েন করেছে?

img

বাঁ দিক থেকে অভিজিৎ গঙ্গোপাধ্যায়, অগ্নিমিত্রা পল এবং সুভাষ সরকার। সংগৃহীত চিত্র।

  2024-05-25 11:16:06

মাধ্যম নিউজ ডেস্ক: আজ লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) ষষ্ঠ দফার ভোটগ্রহণ (6th Phase Voting)। পশ্চিমবঙ্গ রাজ্যের পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম, মেদিনীপুর, কাঁথি, তমলুক ও ঘাটাল এই ৮টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মোট বাহিনী মোতায়েন করা হয়েছে ৯১৯ কোম্পানি। এই পর্বে কমিশন আরও সক্রিয়। ইতিমধ্যে ভোটের একদিন আগে উত্তপ্ত নন্দীগ্রাম। তাই শান্তিপূর্ণ নির্বাচন করতে চাইছে কমিশন।

ঘাটলে প্রতিদ্বন্দ্বী দুই তারকা প্রার্থী

ষষ্ঠদফার নির্বাচনে বাংলার একাধিক গুরুত্বপূর্ণ কেন্দ্রে ভোটগ্রহণ রয়েছে। এর মধ্যে ঘাটালে এবার জোর লড়াই হতে চলেছে তৃণমূলের তারকা সাংসদ দীপক অধিকারী ওরফে দেব বনাম বিজেপি-র তারকা প্রার্থী হিরণ্ময় চট্টোপাধ্যায় ওরফে হিরণের। গত দুই লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) ঘাটাল থেকে জয়ী হন দেব। খড়্গপুরের বিধায়ক হিরণকে ঘাটালে দেবের বিপরীতে দাঁড় করিয়েছে বিজেপি। সেখানে বামেদের প্রার্থী তপন গঙ্গোপাধ্যায়।

তমলুকে বিজেপির প্রার্থী প্রাক্তন বিচারপতি

একই ভাবে তমলুকের দিকেও নজর রয়েছে গোটা বাংলার। সেখানে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রার্থী করেছে বিজেপি। বিচারপতির আসন থেকে রাজনীতিতে পদার্পণকারী অভিজিৎ ইতিমধ্যেই রাজ্য রাজনীতির অন্যতম প্রধান চরিত্র হয়ে উঠেছেন। সেখানে তাঁর প্রচারে কোনও খামতি রাখেনি বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী খোদ অভিজিৎকে জেতানোর দায়িত্বে রয়েছেন। এহেন হেভিওয়েট প্রার্থীর বিরুদ্ধে তমলুকে তৃণমূলের প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে প্রার্থী করেছে। বামেরাও তরুণ নেতা সায়ন বন্দ্যোপাধ্যায়কে তমলুকে প্রার্থী করেছে।

মেদিনীপুরে অগ্নিমিত্রা-জুন

মেদিনীপুরে আবার মুখোমুখি শাসক এবং বিরোধী দলের দুই বিধায়ক। মেদিনীপুরের গতবারের সাংসদ দিলীপ ঘোষকে এবার সেখান থেকে সরিয়ে দিয়েছে বিজেপি। পরিবর্তে আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পলকে সেখানে প্রার্থী করেছে বিজেপি। একই ভাবে, মেদিনীপুরের বিধায়ক জুন মালিয়াকে এবার সাংসদ হওয়ার দৌড়ে নামিয়েছে তৃণমূল। বিপ্লব ভট্টকে মেদিনীপুরে প্রার্থী করেছে বামেরা।

বিষ্ণুপুরে সৌমিত্র বনাম সুজাতা

২০১৪ সাল থেকে বিষ্ণুপুর থেকে লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) জয়ী হয়ে আসছেন বিজেপি-র সৌমিত্র খাঁ। সেই সময় তাঁর হয়ে প্রচার থেকে পাহারা, কিছুই খামতি রাখেননি সৌমিত্রের প্রাক্তন স্ত্রী সুজাতা খাঁ। কিন্তু বঙ্গ রাজনীতিতে চর্চার কেন্দ্রবিন্দুতে চলে আসে সৌমিত্র এবং সুজাতার দাম্পত্য। সুজাতা তৃণমূলে চলে আসায় বিবাহবিচ্ছেদও ঘটে তাঁদের। সেই সুজাতাকেই এবার তাঁর প্রাক্তন স্বামী সৌমিত্রের বিরুদ্ধে বিষ্ণুপুরে প্রার্থী করেছে তৃণমূল। বামেদের প্রার্থী শীতল কৈবর্ত্য।

কাঁথিতে বিজেপি প্রার্থী সৌমেন্দু

বঙ্গ রাজনীতিতে কাঁথি অধিকারী পরিবারের গড় হিসেবে পরিচিত। সেই অধিকারী পরিবারের সদস্য, শুভেন্দুর ভাই সৌমেন্দু অধিকারীকে এবার কাঁথিতে প্রার্থী করেছে বিজেপি। কাঁথিতে আবার বিদেশ বসুর প্রার্থীপদকে সমর্থন জানিয়েছে হিন্দু মহাসভা। সেখানে তৃণমূল প্রার্থী করেছে উত্তম বারিককে। কংগ্রেস সেখানে ঊর্বশী ভট্টাচার্যকে প্রার্থী করেছে।

ঝাড়গ্রামে-বাঁকুড়া-পুরুলিয়ায় প্রার্থী কারা?

ঝাড়গ্রামে কেন্দ্রের ‘পদ্মশ্রী’ সম্মান প্রাপ্ত সাঁওতালি সাহিত্যিক কালীপদ সরেনকে প্রার্থী করেছে তৃণমূল। সেখানে বিজেপি-র প্রার্থী প্রণত টুডু। সোনামণি টুডুকে প্রার্থী করেছে বামেরা। বাঁকুড়ায় তৃণমূলের প্রার্থী অরূপ চক্রবর্তী, বিজেপির প্রার্থী সুভাষ সরকার এবং বামেদের প্রার্থী নীলাঞ্জন দাশগুপ্ত। পুরুলিয়ায় শান্তিরাম মাহাতকে প্রার্থী করেছে জোড়াফুল শিবির। বিজেপি-র প্রার্থী জ্যোতির্ময় সিংহ মাহাত। কংগ্রেস নেপাল মাহাতকে প্রার্থী করেছে।

কোন জেলায় কত বাহিনী?

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, পশ্চিম মেদিনীপুরে ২১৮ কোম্পানি, বাঁকুড়াতে ১৭৮ কোম্পানি, ঝাড়গ্রামে ১৩৩ কোম্পানি, পূর্ব মেদিনীপুরে ২৩৭ কোম্পানি, পুরুলিয়াতে ১৩৭ কোম্পানি, পূর্ব বর্ধমানে ১৬ কোম্পানি আধা সেনা মোতায়েন করা হচ্ছে (Lok Sabha Election 2024)।

আরও পড়ুনঃ পুলিশকে একগুচ্ছ নির্দেশ, কলকাতার ভোটে বাড়তি সতর্ক কমিশন

দিঘার সমস্ত হোটেল বন্ধ শুক্র-শনি

ষষ্ঠ দফার ভোট গ্রহণের (6th Phase Voting) জন্য শুক্রবার ও শনিবার দিঘার সমস্ত হোটেল বুকিং বন্ধ রেখেছেন ব্যবসায়ী সমিতি। দুই মেদিনীপুরের কেন্দ্রে চলবে ভোটগ্রহণ। জানা গিয়েছে বহিরাগতদের ঠেকাতে এই সিদ্ধান্ত। পর্যটকদের কাছে ঘুরতে যাওয়ার জনপ্রিয় জায়গা হল সমুদ্র সৈকত দিঘা। তাই চলতি সপ্তাহে আগেই সতর্ক করা হয়েছে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

ECI

General Election 2024

Lok Sabha Election 2024

news in bengali

state news

phase 6 voting

west bengal phase 6 voting


আরও খবর


ছবিতে খবর