img

Follow us on

Saturday, Oct 26, 2024

Lok Sabha Elections 2024: রাজ্যে আসছে আরও ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কেন জানেন?

রাজ্যে আসছে আরও বাহিনী, কবে জানেন?...

img

ফাইল ছবি।

  2024-04-09 14:06:30

মাধ্যম নিউজ ডেস্ক: ১৯ এপ্রিল দেশে প্রথম দফার নির্বাচন (Lok Sabha Elections 2024)। দেশের বিভিন্ন কেন্দ্রের সঙ্গে বাংলার তিন আসনেও ভোটগ্রহণ হবে এদিন। তার আগেই রাজ্যে আরও ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে সরকার। সোমবার কেন্দ্রের তরফে এ খবর জানানো হয়েছে। রাজ্যে এখন রয়েছে ১৭৭ কোম্পানি বাহিনী।

কেন অতিরিক্ত বাহিনী? (Lok Sabha Elections 2024)

কী কারণে সাত তাড়াতাড়ি ফের একশো কোম্পানি বাহিনী পাঠাচ্ছে কেন্দ্র? নির্বাচন কমিশনের যুক্তি, রাজ্যের সমস্ত বুথকেই স্পর্শকাতর ধরেই প্রস্তুতি নিতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন। তাদের দাবি, একশো শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে নির্বাচন করানোর চেষ্টা চলছে (Lok Sabha Elections 2024)। সেই কারণেই আগেভাগেই ফের পাঠানো হচ্ছে বাহিনী। প্রথম দফায় নির্বাচন হবে এ রাজ্যের কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে। এই তিন কেন্দ্রের সব বুথে প্রয়োজনীয় সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যাবে কিনা, তা নিয়ে সংশয়ে ছিল নির্বাচন কমিশনের একাংশ।

আরও পড়ুুন: কংগ্রেসের ইস্তাহারে মিথ্যার বেসাতি, মার্গ দর্শন কোথায়?

২৭৭ কোম্পানি বাহিনী

শেষমেশ চলে এসেছে ১৭৭ কোম্পানি বাহিনী। ফের আসছে ১০০ কোম্পানি। কমিশনের কর্তাদের মতে, প্রথম দফার নির্বাচনের পর আর কেন্দ্রীয় বাহিনী পেতে কোনও সমস্যা হবে না। কারণ এই দফায় অনেক কেন্দ্রে নির্বাচন হয়ে যাবে। সেই সব বাহিনীকে তুলে নিয়ে পাঠানো যাবে অন্যত্র। এবার নির্বাচন হবে সাত দফায়। দফা যত এগোবে, তত বাড়তি হবে বাহিনী। প্রসঙ্গত, সপ্তম দফায় নির্বাচন হবে কেবল পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তরপ্রদেশে। নির্বাচন বিঘ্নহীন করতে প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে কমিশনের তরফে। তবে ঠিক কত সংখ্যক বাহিনী মোতায়েন করা হবে, তা জানানো হয়নি। প্রথম দফার নির্বাচনের মুখে আরও ৭০ কোম্পানি বাহিনী আসতে পারে বলেও কমিশন সূত্রে খবর।

এদিকে, প্রথম দফার নির্বাচনের আগে বাড়ি বাড়ি গিয়ে ভোট নেওয়ার যে প্রক্রিয়া শুরু হয়েছে, তাতে ভোটকর্মীদের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর চার জওয়ান এবং রাজ্য পুলিশের দুই থেকে চারজন কর্মী থাকবেন। কমিশনের নির্দেশ, নির্বাচনী প্রচারের সময় যে নকল ব্যালট ব্যবহার করা হবে, সেটি কাঠ, প্লাস্টিক বা প্লাইউড দিয়ে তৈরি করতে হবে। আয়তন হতে হবে আসল ব্যালটের অর্ধেক। নকল ব্যালটের রং হতে পারে হলুদ, বাদামি কিংবা ধূসর (Lok Sabha Elections 2024)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

lok sabha

news in bengali

Lok Sabha Elections 2024

Elections 2024


আরও খবর


ছবিতে খবর