img

Follow us on

Friday, Jul 05, 2024

Loksabha Election 2024: বুথে ২২ জন এজেন্ট বসবে কোথায়? ভেবেই কুল পাচ্ছে না নির্বাচন কমিশন

বরাহনগরে বুথে ২২ এজেন্ট! সমাধান চায় কমিশন

img

প্রতীকী চিত্র

  2024-05-27 21:15:22

মাধ্যম নিউজ ডেস্ক: যদি হও সুজন, তেঁতুল পাতায় ৯ জন। কিন্তু বাংলার প্রবাদ একটু বদলে গেছে বরাহনগরে। এখানে যেন তেঁতুল পাতায় ২২ জন। কথা হচ্ছে একেবারে শেষ দফার ভোটের। দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত বরাহনগর বিধানসভায় লোকসভা (Loksabha Election 2024) ও উপনির্বাচন মিলিয়ে প্রার্থীর সংখ্যা ২২। স্বাভাবিকভাবেই সকলে এজেন্ট দিলে কমপক্ষে ২২ জন কে স্থান দিতে হবে প্রতিটি বুথে। আর এ নিয়েই চিন্তার ভাঁজ কমিশনের কপালে।

২ ইভিএম বনাম ২২ এজেন্ট

একদম শেষ দফায় ১ জুন দমদম লোকসভার সঙ্গেই হবে বরাহনগর বিধানসভার। উপনির্বাচনের এই কেন্দ্রে পাশাপাশি দুটি ইভিএমে ভোট দেবেন বরাহনগরের বাসিন্দারা। একদিকে দমদম লোকসভায় প্রার্থীর সংখ্যা ১৪। অন্যদিকে বরাহনগর বিধানসভার উপনির্বাচনের প্রার্থী হয়েছেন ৮ জন। সব মিলিয়ে সংখ্যাটা দাঁড়ায় ২২, তৃণমূল, সিপিএম, বিজেপির মত রাজনৈতিক দলের পাশাপাশি কিছু নির্দল প্রার্থীও রয়েছেন। তাঁরা সকলে একজন করে যদি এজেন্ট দেন সে ক্ষেত্রেও ২২ জনকে কোথায় বসানো হবে, একরতি বুথের ভিতর, সেটাই এখন চিন্তার বিষয়। তারপর নিয়মমাফিক একজন প্রিসাইডিং অফিসার ও দুজন পোলিং অফিসার এবং ব্যালট ইউনিটের জন্য আলাদা জায়গা।

কমিশনের রফাসূত্র

ভোটারদেরও এই কেন্দ্রে ঢুকলে অন্য কেন্দ্রের থেকে আলাদা চিত্র দেখতে হবে। এতগুলি এজেন্টের দিকে ভোটারদের না তাকালেও চলবে। কিন্তু দুটি ইভিএম দেখতে পাবেন নির্বাচকরা। একটি দমদম লোকসভার জন্য অন্যটি বরাহনগর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের জন্য। স্বাভাবিকভাবেই দুটি ইভিএমের বোতামে টিপতে হবে ভোটারদের। তবে ভোটারদের থেকে বেশি এখন চিন্তা নির্বাচন কমিশনের কারণ দমদম লোকসভায় প্রধান তিন দলের প্রার্থী ছাড়াও ১১ জন নির্দল প্রার্থী রয়েছেন। অন্যদিকে বিধানসভার উপনির্বাচনে পাঁচ জন নির্দল প্রার্থী রয়েছেন। ফলে ২২ জন প্রার্থীর জন্য সব জায়গায় না হলেও কিছু জায়গায় ২২ জন এজেন্ট হওয়ার কথা। কিন্তু তাঁদের কোথায় বসাবে কমিশন, সেটাই এখন চিন্তার বিষয়। এবার বরাহনগরে অনেক ক্লাবেও ভোটগ্রহণ কেন্দ্র করা হয়েছে। ক্লাবের ছোট্ট পরিসরে বহু জায়গায় ২২ জনের বসার জায়গা হবে না।

আরও পড়ুন: পঞ্চায়েতের পাঠানো ট্যাঙ্কের জল খেয়ে ২০ জন অসুস্থ, সরব বিজেপি

বরাহনগরে ২৫২ টি বুথের মধ্যে ৩২ টি বুথ ছোট বলে নির্বাচন কমিশন চিহ্নিত করেছে। সেখানে মেরে কেটে ৪-৫ জন বসতে পারবে সুস্থভাবে। এর মধ্যে আবার নির্বাচনের কাজ পরিচালনার জন্য আধিকারিক কর্মী মিলিয়ে অন্তত চারজন থাকেন। বাকিরা কোথায় বসবেন তা নিয়েই রফা সূত্র বের করার চেষ্টা করছে কমিশন। কমিশনের রফাসূত্র হল ছোট্ট বুথ গুলিতে অস্থায়ী কাঠামো করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এজেন্টের চাপ কমাতে সর্বদলীয় বৈঠক করে কমিশনের তরফে রাজনৈতিক দলগুলির কাছে লোকসভা (Loksabha Election 2024) এবং বিধানসভা নির্বাচনের জন্য বুথে একজন করে প্রতিনিধি বসানোর অনুরোধ করা হচ্ছে। তবে শাসক দল কমিশনের অনুরোধ না মানলে বিরোধীরা ও বেঁকে বসবে বলেই মনে করা হচ্ছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

political news

world news

Madhyom

bangla news

loksabha election 2024

breaking news

latest news

latest news today

Latest bangla News

baranagar bypoll

news today

bd news

current news

top news

daily news

west bengal newspaper


আরও খবর


ছবিতে খবর