img

Follow us on

Wednesday, Oct 23, 2024

Lok Sabha Election 2024: স্পর্শকাতর বুথ ক’টি? জেলাশাসকদের কাছে তালিকা চাইল নির্বাচন কমিশন

Election Commission: জেলাশাসকদের থেকে স্পর্শকাতর এলাকার সংখ্যা জানতে চাইল নির্বাচন কমিশন

img

জাতীয় নির্বাচন কমিশন।

  2024-02-21 19:18:30

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলায় প্রতিটি লোকসভা (Lok Sabha Election 2024) কেন্দ্রের অধীনে কতগুলি স্পর্শকাতর বুথ রয়েছে, জেলাশাসকদের কাছে সেই তালিকা চাইল নির্বাচন কমিশন (Election Commission)। বুধবারের মধ্যেই স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা পাঠানোর নির্দেশ দিলেন মুখ্য নির্বাচনী আধিকারিক। ২০১৯-এর তুলনায় স্পর্শকাতর বুথের সংখ্যা বেড়েছে কিনা, সেটাও জানতে চাইল কমিশন। স্পর্শকাতর বুথের সংখ্যার উপর নির্ভর করেই মোতায়েন করা হবে কেন্দ্রীয় বাহিনী।

নির্বাচন কমিশনের নির্দেশ

আর মাস খানেকের অপেক্ষা। এগিয়ে আসছে লোকসভা ভোট। প্রতিটি রাজ্যেই প্রশাসনের কাছ থেকে আইন শৃঙ্খলার রিপোর্ট নেওয়ার কাজ চলছে। লোকসভা ভোটে শুধুমাত্র বাংলার জন্যই ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছে নির্বাচন কমিশন। স্পর্শকাতর বুথের উপর নির্ভর করেই লোকসভা কেন্দ্রগুলিতে আধা সেনা মোতায়েন হবে। তার জন্যই দ্রুত তালিকা চাইল নির্বাচন কমিশন। নির্বাচন কেন্দ্রীক হিংসা ও তার পরবর্তী সময়ে ‘সন্ত্রাস’-এর অভিযোগ একাধিকবার তুলেছে রাজ্যের বিরোধী দলগুলি৷ বিজেপির তরফে কেন্দ্রীয় বাহিনী দিয়ে নির্বাচন করাতে বারংবার অনুরোধ আগেও করা হয়েছে। ২০১৯-এর তুলনায় স্পর্শকাতর বুথ ও স্পর্শকাতর অঞ্চলের সংখ্যা কি বেড়েছে? তারও রিপোর্ট চেয়েছে নির্বাচন কমিশন। সেক্ষেত্রে ওই কেন্দ্রগুলিতে নির্বাচনের সমস্ত পরিচালনার ভার কেন্দ্রীয় বাহিনীর উপর থাকতে পারে বলেই মনে করা হচ্ছে৷ 

আরও পড়ুুন: ‘সন্দেশখালি না গিয়ে শ্যুটিংয়ে ব্যস্ত মুখ্যমন্ত্রী’, তোপ সুকান্তর

প্রসঙ্গত, জেলায় জেলায় আইনশৃঙ্খলা নিয়ে আগেও রিপোর্ট তলব করেছিল নির্বাচন কমিশন। কোন জায়গায় আইন-শৃঙ্খলার অবনতি হলে তার রিপোর্ট সঙ্গে সঙ্গে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের তরফে। এই বিষয়ে জেলাশাসকদের সঙ্গে গত সপ্তাহেই ভার্চুয়াল বৈঠক করেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। আগামী ২৪ ফেব্রুয়ারি জেলাশাসক, পুলিশ সুপার, পুলিশ কমিশনারদের নিয়ে সশরীরে বৈঠক করবেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। জেলায় জেলায় যে অঞ্চলে আইন-শৃঙ্খলার অবনতি হচ্ছে সেই এলাকাগুলিকে মার্ক করে রাখার নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। সূত্রের খবর, উত্তর ২৪ পরগনার দিকে এবার বিশেষ নজর দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Election Commission

lok sabha

Lok Sabha Election 2024

Election 2024


আরও খবর


ছবিতে খবর