img

Follow us on

Friday, Sep 20, 2024

Weather Update: দক্ষিণবঙ্গে জারি সতর্কতা! আজ রাত থেকেই ভারী বৃষ্টির দাপট, বলছে পূর্বাভাস

বৃহস্পতিবার থেকে বৃষ্টি কিছুটা কমবে, পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের

img

শহরে বৃষ্টির পূর্বাভাস।

  2023-08-01 14:01:22

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের বিভিন্ন প্রান্ত ভাসলেও, বাংলায় বৃষ্টিপাতের পরিমাণ এখনও কম। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাত হলেও দক্ষিণে সেভাবে এখনও বৃষ্টি হয়নি। এবার,পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। মঙ্গলবার ও বুধবার কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির (Heavy Rain) পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ (Low pressure) তৈরি হচ্ছে। এর ফলে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

কোথায় কোথায় বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতরের মঙ্গলবার সকালের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ার কিছু কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি (৭ থেকে ২০ সেন্টিমিটার) হতে পারে। সেই সঙ্গে বজ্রপাত এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও রয়েছে। কমলা সতর্কতা জারি করা হয়েছে এই পাঁচটি জেলায়। এ ছাড়া, দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। কয়েকটি এলাকায় বৃষ্টির পরিমাণ থাকবে ৭ থেকে ১১ সেন্টিমিটারের কাছাকাছি। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। মঙ্গলবারের পর বুধবারও দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। তবে সেদিনও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বজ্রপাত সহ বৃষ্টি হতে পারে। এই বিক্ষিপ্ত বৃষ্টি জারি থাকবে আগামী কয়েক দিন। 

আরও পড়ুন: গত বছরের তুলনায় দেড়গুণ বাড়ল আক্রান্তের সংখ্যা! রাজ্যে ডেঙ্গির কবলে ৪,৪০১ জন

কী বলছে হাওয়া অফিস

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা ক্রমে গভীর নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার উত্তর-পশ্চিম দিকে প্রবাহিত হয়ে তা বাংলাদেশ উপকূলের কাছে পৌঁছবে। এর প্রভাবেই দক্ষিণবঙ্গে দু’দিন ধরে বৃষ্টি চলবে বলে জানিয়েছেন আবহবিদেরা। মঙ্গলবার রাত থেকে বৃষ্টির দাপট বৃদ্ধি পাবে। বুধবার সকালেও ভারী বৃষ্টি চলবে। কলকাতায় ভারী বৃষ্টির কথা মাথায় রেখে কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনও কর্মীদের সতর্ক করেছে। গত কয়েকদিন ধরে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় থেমে থেমে বৃষ্টি হলেও রবিবার থেকে ফের বেড়েছে গরমে অস্বস্তি। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি, যেখানে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।



 

Tags:

Madhyom

Weather Update

Weather News

bangla news

Rain Forecast

Heavy Rain in Bengal


আরও খবর


ছবিতে খবর