img

Follow us on

Wednesday, Jun 26, 2024

Madrasa Service Commission: মাদ্রাসা সার্ভিস কমিশনকে জরিমানা, অবিলম্বে নিয়োগের নির্দেশ হাইকোর্টের

তিন মাসের মধ্যে মাদ্রাসায় নিয়োগের নির্দেশ

img

কলকাতা হাইকোর্ট, সংগৃহীত চিত্র

  2024-06-13 18:45:10

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যের মাদ্রাসাগুলিতে শেষ নিয়োগ হয়েছিল বাম আমলে। মমতার জামানায় কোন নিয়োগ হয়নি। এবার রাজ্যের মাদ্রাসায় ৩ হাজার শূন্যপদে অবিলম্বে নিয়োগ করতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে (Madrasa Service Commission) কমিশনকে ২ লক্ষ টাকা জরিমানাও করা হল নিয়োগ নিয়ে টালবাহানা করার জেরে।

মমতার জমানার মাদ্রাসায় নিয়োগ শূন্য

মমতার জমানার ১৩ বছরে রাজ্যে মাদ্রাসায় নিয়োগ  হয়নি। বৃহস্পতিবার এই মামলায় হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়ল রাজ্য। দুই বিচারপতির ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ এই নিয়োগ প্রক্রিয়ায় আর কোন ঢিলেমি বরদাস্ত করা হবে না। কোন অতিরিক্ত সময় দেওয়া হবে না রাজ্যকে। তিন মাসের মধ্যে ৩ হাজার পদে নিয়োগ সম্পন্ন করতে হবে। একই সঙ্গে এতদিন ধরে নিয়োগ না করার জন্য জরিমানাও দিতে হবে মাদ্রাসায় সার্ভিস কমিশনকে (Madrasa Service Commission) । ২০১০ সালে বাম জমানায় মাদ্রাসার শেষ নিয়োগের পরীক্ষা হওয়ার কথাছিল। তবে শিক্ষক পদে নয়, মাদ্রাসার গ্রুপ ডি ৩ হাজার কর্মী নিয়োগ করা হবে বলে সিদ্ধান্ত হয়।

আরও পড়ুন: শেষ চার বছরে ২০০ কোটি টাকা উপার্জন শাহজাহানের, চার্জশিটে উল্লেখ ইডির

এরপর বিষয়টি আদালতে চলে যায়। ২০১৯ সালে বিচারপতি রাজশেখর মান্থার একক বেঞ্চ ওই শূন্যপদে ১৪ দিনের মধ্যে পূরণ করা নির্দেশ দিয়েছিল। কিন্তু ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে চলে যায় মাদ্রাসা সার্ভিস কমিশন। পরের বছর একক বেঞ্চের নির্দেশ বহাল রেখেছিল ডিভিশন বেঞ্চ। কিন্তু তারপরেও নিয়োগ হয়নি। এরপর কোভিডের জন্য নির্দেশ কার্যকর করা যায়নি এ কথা জানিয়ে আরও সময় চেয়ে নেয় কমিশন। ছয় মাস পেরিয়ে গেলেও কোভিডের কারণ দেখিয়ে আরও ছয় মাস চেয়ে নেওয়া হয়। এক বছর পেরিয়ে গেলেও নিয়োগ হয়নি মাদ্রাসা সার্ভিস কমিশনের আওতায়।

মামলাকারীদের বক্তব্য

মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম বলেন, “সরকার আসলে চাকরি দিতে চায়না। তাই এ ব্যাপারে উদাসীনতা রয়েছে সরকারের। সরকারের এই উদাসীনতার জন্যই নিয়োগ সম্ভব হয়নি।” বৃহস্পতিবার বিচারপতি দুপক্ষের বক্তব্য শোনার পর আদালতের নির্দেশ কার্যকর না করার জন্য এবং বারংবার সময় চেয়েও নির্দেশ পালন না করার জন্য মাদ্রাসা সার্ভিস কমিশনকে (Madrasa Service Commission) ২ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেন। একই সঙ্গে তিন মাসের মধ্যে তিন হাজার শূন্যপদে নিয়োগ নিশ্চিত করার কথা বলেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Calcutta Highcourt

bangla news

Bengali news

breaking news

Latest bangla News

 Madrasa Service Commission


আরও খবর


ছবিতে খবর