img

Follow us on

Thursday, Sep 19, 2024

Tribal Welfare Schemes: আদিবাসী উন্নয়নে জোর কেন্দ্রের, ৭৯ হাজার ১৫৬ কোটি টাকা অনুমোদন

PMJUGA: আদিবাসী সম্প্রদায়ের উন্নতির জন্য বড় ঘোষণা মোদি মন্ত্রকের...

img

আদিবাসী উন্নয়ন প্রকল্পে ৭৯,১৫৬ কোটি টাকা অনুমোদন করল কেন্দ্রীয় সরকার (সংগৃহীত ছবি)

  2024-09-19 16:41:49

মাধ্যম নিউজ ডেস্ক: আদিবাসীদের সার্বিক উন্নয়নের (Tribal Welfare Schemes) ওপর জোর দিল মোদি সরকার। আর এই লক্ষ্যকে ফলপ্রসূ করতে বিপুল পরিমাণ অর্থ অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রক। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী জনজাতীয় উন্নত গ্রাম অভিযানে ৭৯,১৫৬ কোটি টাকা কেন্দ্রীয় মন্ত্রক থেকে অনুমোদন করা হয়েছে। এর মধ্যে কেন্দ্রীয় বরাদ্দ রয়েছে ৫৬,৩৩৩ কোটি টাকা। আর রাজ্যগুলির বরাদ্দের পরিমাণ ২২,৮২৩ কোটি টাকা। এই অর্থ দেশের উপজাতি সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতির জন্য ব্যয় করা হবে বলে কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে।

৫ কোটি আদিবাসী সম্প্রদায়ের মানুষ উপকৃত হবেন (Tribal Welfare Schemes)

উপজাতি বিষয়ক মন্ত্রকের দেওয়া প্রেস বিবৃতি থেকে জানা গিয়েছে, এই প্রকল্পের ফলে দেশের ৩০টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকার ৫৪৯টি জেলা এবং ২৭৪০টি ব্লককে কভার করা হবে। মূলত, ৬৩ হাজার গ্রামের ৫ কোটিরও বেশি আদিবাসী সম্প্রদায়ের মানুষ উপকৃত হবেন। ২০১১ সালের জনগণনা অনুযায়ী, দেশে তফশিলি উপজাতির জনসংখ্যা ১০.৪৫ কোটি। সারা দেশে ৭০৫টিরও বেশি উপজাতি সম্প্রদায় রয়েছে, যারা প্রত্যন্ত এবং দুর্গম এলাকায় বসবাস করে। প্রধানমন্ত্রী জনজাতীয় উন্নত গ্রাম অভিযানে (PMJUGA) ভারত সরকারের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সামাজিক পরিকাঠামো উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা এবং জীবিকার ক্ষেত্রে যে সব ঘাটতি রয়েছে, সেগুলি পূরণ করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: ‘‘সনাতন ধর্মের উত্থানের সময় এসেছে’’, বললেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত

কী কী উন্নয়নে জোর দেওয়া হয়েছে?

প্রধানমন্ত্রী জনজাতীয় উন্নত গ্রাম অভিযানের মাধ্যমে উপজাতি (Tribal Welfare Schemes) পরিবারগুলিকে পাকা ঘর, বিশুদ্ধ পানীয় জল এবং বিদ্যুৎ সরবরাহ করা হবে। এই সব গ্রামে রাস্তাঘাট, মোবাইল সংযোগ ও ইন্টারনেট সুবিধাও উন্নত করা হবে। অর্থনৈতিক উন্নতির জন্য উপজাতিদের স্বনির্ভরতা বাড়াতে, দক্ষতা উন্নয়ন, স্ব-কর্মসংস্থানের উদ্যোগ গ্রহণ করা হবে। আর শিক্ষার প্রসার ঘটাতে ১০০০টি নতুন হস্টেল তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। স্বাস্থ্য পরিষেবা উন্নয়নের জন্য মোবাইল মেডিক্যাল ইউনিট এবং উন্নত টিকাদান কর্মসূচিরর ওপর জোর দেওয়া হয়েছে। স্থায়ী জীবিকার জন্য পর্যটন অঞ্চলে হোমস্টে চালু করার উদ্যোগ নেওয়া হবে। তার জন্য প্রচারও করা হবে। আর ফরেস্ট রাইট অ্যাক্ট অনুযায়ী, পাট্টা প্রাপকদের কৃষি ও বনাঞ্চলে জীবিকার সুযোগ দিয়ে সহায়তা করা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Tribal Welfare Schemes


আরও খবর


ছবিতে খবর