img

Follow us on

Tuesday, Sep 24, 2024

CBI: নিয়োগ দুর্নীতির তদন্তে রাজ্যের একাধিক পুরসভায় অভিযান সিবিআইয়ের

সল্টলেকে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরেও চলে সিবিআই হানা

img

প্রতীকী ছবি

  2023-06-07 12:57:33

মাধ্যম নিউজ ডেস্ক: পুরসভায় নিয়োগ দুর্নীতির তদন্তে ক্রমশই জাল গোটাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। বুধবার রাজ্যের বেশ কয়েকটি পুরসভায় হানা দিল সিবিআই (CBI)। এদিন সকালেই সিবিআই কর্তার রাজ্যের একাধিক পুরসভায় অভিযান চালান। সল্টলেকে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরেও চলে সিবিআই হানা। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, পুরসভায় নিয়োগ দুর্নীতির তদন্তে রাজ্যের বিভিন্ন পুরসভার নিয়োগ সংক্রান্ত নথি খতিয়ে দেখার জন্যই তাদের এই অভিযান।

কোথায় কোথায় চলছে তল্লাশি অভিযান

জানা গেছে রাজ্যের ১৪ টি জায়গায় এই তল্লাশি অভিযান শুরু হয়েছে। এই প্রথম সিবিআই (CBI) পুর-নিয়োগ মামলায় তদন্তে বিভিন্ন জায়গায় গিয়ে এত সক্রিয়ভাবে তথ্য সংগ্রহ করছে। জানা গেছে, সল্টলেকের নগরোন্নয়ন দফতর, দক্ষিণ ও উত্তর দমদম পৌরসভা, বারাকপুর পুরসভা, পানিহাটি পুরসভা, কাঁচরাপাড়া, টিটাগড়, চুঁচুড়া, শান্তিপুর সহ আরও বিভিন্ন পৌরসভাতে হানা দিয়েছে সিবিআই। পাশাপাশি অয়ন শীলের বাড়িতেও চলছে তল্লাশি। সূত্র মারফত জানা গেছে, বুধবার সকাল ১১টা নাগাদ চুঁচুড়ার জগুদাস পাড়ায় অয়নের ফ্ল্যাটে ঢোকে সিবিআই (CBI)।

আরও পড়ুন: পুর-নিয়োগ দুর্নীতিতে নতুন ডিভিশন বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি

কীভাবে সামনে এল পুরনিয়োগ দুর্নীতি

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে বলাগড়ের তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায় গ্রেফতার হতেই উঠে আসে অয়ন শীলের নাম। তার ফ্ল্যাটে হানা দিয়ে একাধিক গুরুত্বপূর্ণ নথি এবং ওএমআর শিট মেলে। ইডির দাবি, রাজ্য জুড়ে বিভিন্ন পুরসভায় অন্তত ৬ হাজার চাকরি বিক্রি করেছিল প্রমোটার অয়ন শীল (Ayan Sil)। অয়নকে জেরা করেই এই তথ্য হাতে পান ইডির তদন্তকারী আধিকারিকরা। অয়নের ফ্ল্যাটের ডাস্টবিন থেকে পাওয়া কাগজে একাধিক পুরসভার নাম পাওয়া যায়। এই ডাস্টবিনেই পাওয়া যায় পুরসভায় চাকরিপ্রার্থীদের তালিকাও। পুরসভার টেন্ডারেও একচেটিয়া নাম দেখা যায় অয়নের। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা একাধিক বার দাবি করেছে, নিয়োগ দুর্নীতিতে ধৃত অয়ন শীলের সংস্থার মাধ্যমে রাজ্যের অন্তত ৬০টি পুরসভায় টাকার বিনিময়ে বেআইনি নিয়োগ হয়েছে। ইডির দাবি, মোট ৩০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআই তদন্তের নির্দেশ দেন। রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। কিন্তু সুপ্রিম কোর্ট আবার এই মামলা হাইকোর্টে (Kolkata High Court) ফিরিয়ে দেয়। মঙ্গলবারই এই মামলা বিচারপতি তপোব্রত চক্রব্রতীর এজলাসে পাঠিয়েছেন প্রধান বিচারপতি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

cbi

Madhyom

bangla news

Bengali news

cbi raids in many municipalities


আরও খবর


ছবিতে খবর