img

Follow us on

Thursday, Sep 19, 2024

Nabanna Abhijan: মমতা-প্রশাসনে সুরক্ষিত ধর্ষকরা! ‘‘এই সিস্টেম বদলাতে হবে’’, বলছে সংগ্রামী যৌথ মঞ্চ

Mamata Banerjee: শান্তিপূর্ণ মিছিলে বলপ্রয়োগ! পুলিশের বিরুদ্ধে অবমাননার মামলার হুমকি ভাস্করের...

img

নবান্ন অভিযানের মিছিলে ভাস্কর ঘোষ। সংগৃহীত চিত্র।

  2024-08-27 18:24:59

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর হত্যাকাণ্ডে মৃত মহিলা চিকিৎসকের ন্যায় বিচারের দাবিতে পশ্চিমবঙ্গের ছাত্র সমাজের ডাকে নবান্ন অভিযানে (Nabanna Abhijan) যোগদান করেছিল সংগ্রামী যৌথমঞ্চ। মঞ্চের পক্ষ থেকে মিছিলে পা মিলিয়েছেন আহ্বায়ক ভাস্কর ঘোষ এবং তাঁর সহযোগীরা। তিনি রাজ্যের মুখ্যমন্ত্রীকে আক্রমণ করে বলেন, “ধর্ষক-খুনি হলেও নীল-সাদা আঁচলের তলায় তোমাকে সুরক্ষা দেওয়া হবে, এই সিস্টেম বদলাতে হবে।” নবান্ন অভিযানে পুলিশ নির্মম ভাবে ছাত্র সমাজের আন্দোলনের ওপর লাঠিচার্জ, কাঁদানে গ্যাস এবং জল কামানের ব্যবহার করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যয়াধ্যায়ের (Mamata Banerjee) পদত্যাগের বিষয়ে অনড় এখনও আন্দোলনকারীরা।

শান্তিপূর্ণ মিছিলের ওপরে বলপ্রয়োগ (Nabanna Abhijan)

মঙ্গলবার নবান্ন অভিযানে (Nabanna Abhijan) শান্তিপূর্ণ মিছিলের উপর পুলিশ একাধিক জায়গায় বলপ্রয়োগ করেছে বলে ছাত্র সমাজ অভিযোগ তুলেছে। সংগ্রামী মঞ্চের পক্ষ থেকেও একটি মিছিল এদিন নবান্নের উদ্দেশে যাত্রা শুরু করে। হাওড়ায় ব্যাপক ভাবে পুলিশের বাঁধার মুখে পড়েন তাঁরা। আন্দোলনকারীদের উদ্দেশে জল কামান এবং কাঁদানে গ্যাসের প্রয়োগ করা হয়। ঠিক তার মধ্যেই রাস্তায় বসে পড়েছিলেন ভাস্কাররা। পুলিশ কর্তা ১০ মিনিটের সময় দিয়ে উঠে যেতে বলেছিলেন, অন্যথায় কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে বলে হুমকিও দেওয়া হয়। ভাস্কর, রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগে বলেন, “শান্তিপূর্ণ মিছিলের ওপরে বলপ্রয়োগ করতে পারবে না পুলিশ, সেটা সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল। যে পুলিশ এই কথা বলছেন তিনি হয়তো সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ওপরের পদমর্যাদার অফিসার, তাই এই রকম কথা বলছেন।”

আরও পড়ুনঃ হাতে জাতীয় পতাকা, জলকামান-টিয়ার গ্যাস উপেক্ষা করেই নবান্নর পথে প্রতিবাদীরা

পুলিশ লোক দিয়ে পাথর মেরেছে

অপর দিকে, সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পিছন থেকে তাঁকে পাথর মারা হলে ভাস্কর ঘোষ বলেন, “পুলিশ ইচ্ছে করে লোক রেখে এই কাণ্ড ঘটিয়েছে। ওরা নিশ্চিত মমতা (Mamata Banerjee) পুলিশের লোক। মাথায় রাখুন সুপ্রিম কোর্টে আমাদের আইনজীবীরা বসে আছেন। সবকিছু ছবিতে ধরা পড়েছে, আদালতে অবমাননার মামলা (Nabanna Abhijan) হবে। যতক্ষণ আমাদের দাবি না মানা হবে, ততক্ষণ আমাদের আন্দোলন চলবে। ধর্ষক-খুনি হলে নীল সাদা আঁচলের তালায় আশ্রয় দেওয়ার ব্যবস্থার বদল করতে হবে।” উল্লেখ্য, নবান্ন অভিযানের আগের দিন রাতে সংগ্রামী মঞ্চের পক্ষ থেকে একটি দল নবান্নে গিয়েছিল পরিদর্শন করতে। সেখানে দেখা যায় ১৪৪ ধারার কথা জানিয়ে ভাস্কর এবং অনুগামীদের ঢুকতে দেওয়া হয়নি। কার্যত পুলিশ জোর করে ধাক্কা দিয়ে বের করে দেয় বলে অভিযোগ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

RG Kar Rape-Murder

Nabanna Abhijan  

Sangrami Joutha Manch

Bhaskar Ghosh


আরও খবর


ছবিতে খবর