img

Follow us on

Monday, Sep 16, 2024

Nabanna Abhijan: হাতে জাতীয় পতাকা, জলকামান-টিয়ার গ্যাস উপেক্ষা করেই নবান্নর পথে প্রতিবাদীরা

Protest March: নবান্ন অভিযান রুখতে ছাত্রদের উপর পুলিশের নির্মম অত্যাচার…

img

নবান্ন অভিযানে বিক্ষোভ এবং পুলিশের কাঁদানে গ্যাস বর্ষণ। সংগৃহীত চিত্র।

  2024-08-27 15:54:53

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর কাণ্ডের প্রতিবাদে মঙ্গলবার নবান্ন অভিযানের (Nabanna Abhijan) ডাক দিয়েছিল ‘পশ্চিমবঙ্গ ছাত্রসমাজ’, যাকে ঘিরে রণক্ষেত্রের চেহারা নিল শহর কলকাতা ও হাওড়ার বেশকিছু এলাকা। ছাত্র সমাজের নবান্ন অভিযান ঘিরে ধুন্ধুমার বাঁধে হাওড়ার বিস্তীর্ণ এলাকায় (Protest March)। এদিকে নবান্নে যাওয়ার সমস্ত রাস্তা বিশাল ব্যারিকেড করে বন্ধ করে দেয় পুলিশ। অভিযান আটকাতে সাঁতরাগাছি, হাওড়া ময়দান, ফরশোর রোড, লক্ষ্মীনারায়ণতলা এবং মন্দিরতলায় বড় ব্যারিকেড তৈরি করেছিল পুলিশ। এর পর বিক্ষোভকারীরা ব্যারিকেডের কাছে পৌঁছলে তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও জল কামান ছোড়ে পুলিশ। কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে ছত্রভঙ্গ করার পর আন্দোলনকারীদের ধরপাকড়ও শুরু করে পুলিশ। তার মধ্যে স্লোগান ওঠে, ‘দফা এক দাবি এক, মুখ্যমন্ত্রীর পদত্যাগ’। 

আন্দোলনকারীদের নির্বিচারে লাঠি চার্জ (Nabanna Abhijan) 

নবান্ন অভিযান ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় হাওড়ায়। জল কামান, কাঁদানে গ্যাসের শেল উপেক্ষা করে নবান্নর দিকে এগিয়ে যান আন্দোলনকারীরা। নিজেদের দাবিতে অনড় ছিলেন প্রতিবাদীরা (Protest March)। তাঁদের দাবি— মুখ্যমন্ত্রীর পদত্যাগ। 'উই ওয়ান্ট জাস্টিস' বলে স্লোগান দিতে শুরু করেন বিক্ষোভকারীরা। কারও হাতে প্ল্যাকার্ড, লেখা ‘মুখ্যমন্ত্রীর পদত্যাগ’। আবার ব্যানারে লেখা রয়েছে ‘উই ওয়াণ্ট জাস্টিস’। বৃহৎ মিছিল নিয়ে একাধিক জায়গা থেকে নবান্নের (Nabanna Abhijan) দিকে আরজি করকাণ্ডে নির্যাতিতার জন্য সুবিচার চেয়ে এগিয়ে চলেন। অপর দিকে পুলিশ জল কামান, কাঁদানে গ্যাসের শেল উপেক্ষা করে আন্দোলনকারীরা নিজেদের দাবিতে অনড়। সাঁতরাগাছিতে পুলিশের ব্যারিকেড ভাঙার চেষ্টা করেছেন আন্দোলনকারীরা (Protest March)। অপর দিকে হাওড়ায় আন্দোলনকারীদের নির্বিচারে লাঠি চার্জ করলে পাল্টা জন সাধারণের সঙ্গে তুমুল ধুন্ধুমার বাঁধে। ইতিমধ্যে অনেক পড়ুয়া এবং সাধারণ মানুষ লাঠির আঘাত এবং কাঁদানে গ্যাসের কারণে আহত হয়েছেন। অপর দিকে এক পুলিশ কর্তার মাথা ফেটে রক্তাক্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। একই ভাবে কলেজ স্ট্রীট থেকে ছাত্র সমাজের আরও একটি মিছিল নবান্নের দিকে ক্রমেই এগিয়ে যাচ্ছে। পুলিশ মিছিল আটকাতে রাস্তায় অত্যন্ত মরিয়া হয়ে উঠেছে।

নবান্নর সামনে চলে এলেন প্রতিবাদীরা

একদিকে, যখন আন্দোলনকারীদের (Protest March) ঠেকাতে মরিয়া মমতার পুলিশ, ঠিক সেই সময় নবান্নর একেবারে সামনে চলে আসেন প্রতিবাদীরা। নবান্ন (Nabanna Abhijan) থেকে ১০ মিটার দূরে হঠাৎই আন্দোলনকারীরা চলে আসেন। আন্দোলনকারীরা হঠাৎই চলে আসেন নর্থ গেটের থেকে ১০ মিটার দূরে। নবান্নের সামনে নিশ্চিদ্র নিরাপত্তা সত্ত্বেও চলে আসেন আন্দোলনকারীরা। ব্যারিকেডের সামনেই বসে পড়েন তাঁরা (Protest March)। বসে স্লোগান দিতে শুরু করেন আন্দোলনকারীরা। জাতীয় পতাকা হাতে চিৎকার করতে শুরু করেন। বলতে থাকেন ‘দাবি এক, দফা এক, মুখ্যমন্ত্রীর পদত্যাগ’। খানিকক্ষণ সেখানে দাঁড়িয়ে স্লোগান দেন তাঁরা। পরে পুলিশ তাঁদের সরিয়ে দেয়।

সাঁতরাগাছিতে ব্যারিকেড ভাঙার চেষ্টা (Protest March)

সাঁতরাগাছিতে পুলিশের ব্যারিকেড ভাঙার চেষ্টা করেন আন্দোলনকারীরা। একের পর এক ব্যারিকেড ভাঙার চেষ্টা করে উপড়ে ফেলেন। আন্দোলনকারীরা (Nabanna Abhijan) মুখ্যমন্ত্রী পদত্যাগের দাবি করলে, পুলিশের সঙ্গে ছাত্র সমাজের ব্যাপক বাদানুবাদ বাঁধে। ব্যারিকেড তুলে ফেলতেই আন্দোলনকে দমন করতে একযোগে পুলিশ এবং র‌্যাফ নামে ঘটনাস্থলে। এরপর জল কামান থেকে শুর হয় জল বর্ষণ। পুলিশ সামনে এগিয়ে যেতেই আন্দোলনকারীরা কিছু সময়ের জন্য পিছিয়ে যান। এরপর আবার আন্দোলনকারীরা সামনে এগিয়ে যান।

হাওড়ায় জল কামান বর্ষণ

অপরদিকে হাওড়া ব্রিজের উপর আরও একটি দল নবান্নের দিকে যেতে ব্যারিকেডকে সরিয়ে ক্রমেই এগিয়ে যেতে থাকে। কিন্তু পাল্টা পুলিশ বিশাল এই মিছিলের (Nabanna Abhijan) লোকজনকে আটকাতে অতি সক্রিয় হয়ে ওঠে। আচমকা পুলিশ জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে। একই ভাবে ফাটানো হয় কাঁদানে গ্যাসের শেল। এরপর উত্তেজিত জনতার রোষ সামলাতে জলকামান থেকে শুরু করা হয় জলবর্ষণ। এখানে অনেক মানুষ আহত হয়েছেন বলে জানা গিয়েছে। তবে সবকিছুকে অতিক্রম করে মানুষ আন্দোলনে এখনও অনড় হয়ে ছিলেন।

আরও পড়ুনঃ ‘‘আদালতে দেখা হবে...’’, ধৃত ৪ ছাত্রকে আইনি সহায়তার আশ্বাস, পুলিশকে চ্যালেঞ্জ শুভেন্দুর

কলেজ স্ট্রীটের মিছিলে (Protest March) স্কুল পড়ুয়ারা

আন্দোলন (Nabanna Abhijan) আটকাতে পুলিশ ব্যারিকেডের উপর মোবিল এবং গ্রিজ লাগিয়ে দিয়েছিল পুলিশ। একই ভাবে রাস্তা আটকাতে শহরের একাধিক জায়গায় ক্রেনের মাধ্যমে বড় বড় কন্টেনার নামিয়ে দেয় পুলিশ। কলজে স্ট্রিট এবং এজসি বোস রোডে রাস্তার উপর কন্টেনার নামানো হয়। এগুলির সামনে বেশ কিছু ক্রেন রাখা ছিল। এদিকে কলকাতা বিশ্ব বিদ্যালয়ের সামনের রাস্তা বন্ধ করে দেওয়া হয়। 'নবান্ন চলো' ব্যানার লিখে একটি বড় মিছিল যাত্রা শুরু করে। এই মিছিলে স্কুল পড়ুয়ারাও যোগদান ছিলেন। এদিকে এই আন্দোলনকে সমর্থন করে কল্যাণীর বিজেপি নেতা অম্বিকা রায় যোগ দেন। একই সঙ্গে মিছিলে (Protest March) দেখা গিয়েছে বিজেপির প্রাক্তন সাংসদ অর্জুন সিংকে। মানুষের একটাই দাবি, ‘নির্মম মমতার পদত্যাগ’। 

  

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

National Flag

nabanna abhijan

news in bengali

RG Kar Rape-Murder

protest march


আরও খবর


ছবিতে খবর