img

Follow us on

Monday, Sep 16, 2024

Durga Puja 2024: শান্তিপুরের মৃৎশিল্পীর হাতে তৈরি হচ্ছে অতি ক্ষুদ্র দুর্গাপ্রতিমা, পুজোর আগে ব্যস্ততা চরমে 

Nadia: নদিয়ার শান্তিপুর মৃৎশিল্পের জন্যও বিখ্যাত, এখানকারই ছোট দুর্গা পাড়ি দিচ্ছে কুমোরটুলি

img

প্রতিমা তৈরির শেষ মুহূর্তের ব্যস্ততা শান্তিপুরে। নিজস্ব চিত্র।

  2024-09-03 19:29:56

মাধ্যম নিউজ ডেস্ক: সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja 2024)। এখন থেকেই প্রহর গোনা শুরু করেছে বাঙালি। দেবী দুর্গার পুজোর জন্য চলছে মণ্ডপ এবং প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ। তাই এখন নাওয়া-খাওয়ার সময় নেই পটুয়াপাড়ার শিল্পীদের। তাঁরা ব্যস্ত ঠাকুর তৈরিতে। নদিয়ার (Nadia) শান্তিপুর মৃৎশিল্পের জন্যও বিখ্যাত। তাই এখানকার তৈরি ছোট দুর্গা এখন পাড়ি দিচ্ছে কলকাতা সহ বিভিন্ন জায়গার কুমোরটুলির উদ্দেশে। গাড়ি করে তৈরি হওয়া ছোট দুর্গা দিচ্ছে পাড়ি। শান্তিপুরের ছোট দুর্গা প্রতিমার উচ্চতাও দেখার মতো। এক ফুট থেকে শুরু হচ্ছে প্রতিমার উচ্চতা। সর্বাধিক ৪ ফুট পর্যন্ত তৈরি হয়েছে এই ছোট দুর্গা। এখন কাগজের পেটিতে বিচালি দিয়ে বিশেষ ভাবে প্যাকেট করে পাঠানো হচ্ছে এই ছোট ছোট দুর্গাপ্রতিমা। সঙ্গে যাচ্ছেন তাঁর সন্তান লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশও।

বরাত আসে কলকাতার কুমোরটুলি থেকে (Durga Puja 2024)

এই বিষয়ে শান্তিপুরের ছোট দুর্গা প্রস্তুতকারী মৃৎশিল্পী গৌর পাল জানাচ্ছেন, এই দুর্গা মূর্তি তিনি প্রায় ৩০ বছর ধরে তৈরি করছেন। এই প্রতিমা তৈরির বরাত আসে কলকাতার কুমোরটুলি থেকে। এই প্রতিমার চাহিদা ব্যাপক কলকাতায়। দামেও কম বলে গৃহস্থ পরিবারের সদস্যরাও বেশি পছন্দ করেন এই প্রতিমা। ৩ মাস আগে থেকে এই প্রতিমা তৈরি করছেন মৃৎশিল্পী গৌরবাবু। তবে করোনা আবহের পর এই প্রতিমার চাহিদা বেড়েছে। এখন এই প্রতিমা তৈরি করে অনেকটাই স্বাছন্দ ফিরেছে পরিবারে, এমনটাই বললেন গৌরবাবু। তবে সরকারের কাছেও বিশেষ আবেদন জানিয়েছেন গৌরবাবু। তিনি বলছেন, রাজ্য সরকার যদি একটু সাহায্য করে, তাহলে শান্তিপুরের এই মৃৎশিল্পের আরও উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঝুঁকছে না নব প্রজন্ম

তিনি এও বলেন, এখন নতুন করে এই মৃৎশিল্পের কাজে ঝুঁকছে না নব প্রজন্ম। কারণ একটাই, অতি ধৈর্যের কাজ বলে। এক একটি প্রতিমা (Durga Puja 2024) তৈরি করা যেমন সময় সাপেক্ষ, তেমনি নিপুণ ক্ষুদ্র কাজ করতে হয়। সেই কারণে এই কাজের প্রতি আর নতুন করে ঝোঁক নেই।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Nadia

madhyom bangla

durga puja 2024

Durga Pratima

Kumartuli

traditional potters


আরও খবর


ছবিতে খবর