img

Follow us on

Saturday, Sep 21, 2024

NBSTC: রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনে এনবিএসটিসি-র তৃণমূলের শ্রমিক সংগঠন, কেন জানেন?

রাজ্য সরকারের বিরুদ্ধে এত ক্ষোভ কেন এনবিএসটিসি-র তৃণমূলের শ্রমিক সংগঠনের কর্মীদের?

img

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস (ফাইল ছবি)

  2023-10-03 20:36:42

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনে নাম তৃণমূলের শ্রমিক সংগঠন। মঙ্গলবার শাসকদলের শ্রমিক সংগঠন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ (NBSTC) ড্রাইভার্স অ্যান্ড তৃণমূল শ্রমিক কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে রাজ্যের বিভিন্ন এলাকায় যত ডিপো রয়েছে তার কয়েকশো কর্মী ছুটি নিয়ে কোচবিহারে সংস্থার প্রধান কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। রাজ্য সরকারের নেওয়া সিদ্ধান্তকে কার্যত চ্যালেঞ্জ জানাচ্ছে দলেরই শ্রমিক সংগঠন। যা রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে। পুজোর মুখে এভাবে আন্দোলন করার ফলে পর্যটকরা সমস্যায় পড়ার আশঙ্কা রয়েছে।

কেন আন্দোলন? (NBSTC)

তৃণমূলের শ্রমিক সংগঠন সূত্রে জানা গিয়েছে, ২০১৯ সালের রাজ্যের পরিবহণ দফতর সিদ্ধান্ত নিয়েছিল, ৬০ বছর পর্যন্ত পর্যন্ত চাকরির নিশ্চয়তা, অবসরকালীন একসঙ্গে তিন লাখ টাকা, প্রতি বছর তিন শতাংশ হারে বেতন বৃদ্ধি এবং পাঁচ বছর পর পর বেতন কাঠামো পুনর্বিন্যাস করার। সেইমতো গত কয়েকবছর ধরে বেতন সহ বিভিন্ন সুবিধা পেয়ে আসছিলেন তাঁরা। এদিকে এই বছর তাঁদের বেতন বৃদ্ধির জন্য গত অগাষ্ট মাসে ৩০ লক্ষ টাকা চলে আসে। এতে উচ্ছ্বসিত হয়ে ওঠেন কর্মীরা। কিন্তু, সম্প্রতি রাজ্য সরকার সিদ্ধান্ত নেয় সরকারের অধীনে থাকা পরিবহণ সংস্থার অস্থায়ী কর্মীদের বেতন বৃদ্ধি করা হবে না। এই মর্মে একটি সংশোধিত নির্দেশিকায় জানানো হয়। আর এতেই কার্যত ক্ষুব্ধ হয়ে ওঠেন সংস্থার ১৭৫০ কর্মী। বিষয়টি নিয়ে আন্দোলনে নামেন তাঁরা।

কী বললেন তৃণমূল শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতা?

একসঙ্গে এত সংখ্যক কর্মী আন্দোলনে নামায় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার (NBSTC) যাত্রী পরিষেবায় ব্যাহত হয়। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ ড্রাইভার্স অ্যান্ড তৃণমূল শ্রমিক কর্মচারী ইউনিয়নের কোচবিহার ডিপোর সম্পাদক দীপেশ দাস বলেন, পুজোর আগে প্রত্যেকেই সুখবর পাওয়ার আশায় থাকেন। নতুন নির্দেশে ৬০ বছর আদৌ চাকরি থাকবে কিনা তার কোনও গ্যারান্টি নেই। আমাদের যদি সংসার না চলে সেক্ষেত্রে আমাদের থেকে সেরা কাজটা আশা করেন কী করে? উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার কর্মীরা দিনরাত পরিশ্রম করে সংস্থার আয় ১৬ কোটি টাকায় নিয়ে গিয়েছে। কিন্তু, তা সত্ত্বেও ২০১৯ সালের যে বিজ্ঞপ্তি ছিল তা বাতিল করা হয়েছে। এতে অস্থায়ী কর্মীরা বিপদে পড়েছে। তাই আন্দোলনে নামা হয়েছে।

কী বললেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান?

এদিকে এই গোটা ঘটনা প্রসঙ্গে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার (NBSTC) চেয়ারম্যান পার্থপ্রতীম রায় বলেন, সরকারের নির্দেশ সকলকে মান্য করে চলতে হবে। আর নির্দেশ মোতাবেক এখনই তিন শতাংশ হারে বেতন বাড়ানো সম্ভব নয়। বিষয়টি নিয়ে পরিবহণ দফতরের সঙ্গে কথা বলব।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

agitation

nbstc


আরও খবর


ছবিতে খবর