img

Follow us on

Saturday, Sep 28, 2024

Kolkata Metro: কলকাতার সমস্ত মেট্রো স্টেশনে বসছে স্বয়ংক্রিয় প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর

মেট্রো লাইনে আত্মহত্যা রুখতে উদ্যোগ নিল রেল, কী সেই ব্যবস্থা?

img

কলকাতার সমস্ত মেট্রো স্টেশনেই বসতে চলেছে এরকম স্ক্রিন ডোর (সংগৃহীত ছবি)

  2023-08-28 17:34:12

মাধ্যম নিউজ ডেস্ক: প্রায় খবরে আসে মেট্রোর লাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার ঘটনা! এবার মেট্রো লাইনে (Kolkata Metro) আত্মহত্যার চেষ্টা রুখতে উদ্যোগ নিল কর্তৃপক্ষ। পাতাল রেল এসে দাঁড়ানোর পরেই স্বয়ংক্রিয়ভাবে ট্রেনের গেট খোলার সঙ্গে সঙ্গে প্ল্যাটফর্মেরও (Kolkata Metro) গেট খুলবে। গেট খোলার পরেই যাত্রীরা ওঠানামা করতে পারবেন। এর ফলে প্ল্যাটফর্মের সঙ্গে উন্মুক্ত অবস্থায় আর থাকবে না রেল লাইন। জানা গিয়েছে, কলকাতা শহরের সমস্ত প্ল্যাটফর্মেই এই নয়া স্ক্রিনডোর বসানোর চিন্তাভাবনা শুরু করেছে মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো লাইন (Kolkata Metro) থেকে প্ল্যাটফর্মকে পৃথক করে রাখা এই স্ক্রিন ডোরের ফলে নিরাপত্তা বেশ আঁটোসাঁটো হবে। প্রসঙ্গত শহরের ইস্ট-ওয়েস্ট মেট্রোতে ইতিমধ্যে এই ব্যবস্থা চালু রয়েছে। এবার শহরের সমস্ত প্ল্যাটফর্মেই এই ব্যবস্থা চালু করছে রেল কর্তৃপক্ষ।

গঙ্গার নিচে মেট্রো রুটে (Kolkata Metro) অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে বসছে এক্সজস্ট ফ্যান

পাশাপাশি গঙ্গার নিচে তেত্রিশ ফুট গভীরতায় ছুটবে মেট্রো (Kolkata Metro)। মাটির এতটা গভীরতায় অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে উদ্যোগী হয়েছে রেল কর্তৃপক্ষ। হাওয়া চলাচল ঠিক রাখতে বসানো হচ্ছে এক্সজস্ট ফ্যান। এখানেও অবশ্য থাকছে স্ক্রিনডোর (Kolkata Metro)। বিশেষজ্ঞরা মনে করছেন, এর ফলে নিরাপত্তা ব্যবস্থা অনেকটাই জোরদার হবে। কারণ কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর করিডরের মেট্রো ব্লু লাইন বলে পরিচিত। পরিসংখ্যান বলছে এই করিডোরে সবথেকে বেশি আত্মহত্যার ঘটনা ঘটছে। প্রায় ৩০ কিলোমিটারের এই করিডরের মধ্যে দুটি গুরুত্বপূর্ণ শহর সল্টলেক এবং নিউটাউনকে কলকাতার দক্ষিণ শহরতলির সঙ্গে যুক্ত করা হচ্ছে।

কবি সুভাষ থেকে ৯টি স্টেশনের মধ্যে মেট্রো (Kolkata Metro) চলাচল করবে 

আপাতত কবি সুভাষ থেকে ৯টি স্টেশনের মধ্যে মেট্রো চলাচল করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এই মেট্রো রেল (Kolkata Metro) চলবে বেলেঘাটা পর্যন্ত। স্টেশনগুলি হল, কবি সুভাষ স্টেশন, সত্যজিৎ রায় স্টেশন, জ্যোতিরিন্দ্র নন্দী স্টেশন, কবি সুকান্ত স্টেশন, হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন, ভিআইপি বাজার স্টেশন, বরুণ সেনগুপ্ত স্টেশন এবং বেলেঘাটা স্টেশন। মেট্রো (Kolkata Metro) সূত্রে আরও খবর, ২০২৩ এর ডিসেম্বরের মধ্যে বেলেঘাটা স্টেশন, ২০২৪ সালের মাঝামাঝির মধ্যে সেক্টর ফাইভ এবং পরের বছরের ডিসেম্বরের মধ্যে সিটি সেন্টার এবং ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে কলকাতা বিমানবন্দর পর্যন্ত কাজ শেষ হয়ে যাবে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata metro

automatic platform screen door


আরও খবর


ছবিতে খবর