img

Follow us on

Thursday, Sep 19, 2024

Nirbhaya Fund: পড়ে রয়েছে ‘নির্ভয়া তহবিল’-এ প্রাপ্ত কেন্দ্রের বরাদ্দ, টাকা পেয়েও খরচে ব্যর্থ রাজ্য

West Bengal: ‘নির্ভয়া তহবিল’-এ রাজ্যকে বরাদ্দ করা হয় ৭৫ কোটি, মমতার সরকার খরচ করেছে ৪ কোটিরও কম! চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে...

img

'নির্ভয়া তহবিল' প্রকল্পে টাকা খরচে পিছিয়ে রয়েছে বাংলা (সংগৃহীত ছবি)

  2024-09-02 17:30:16

মাধ্যম নিউজ ডেস্ক: নারী সুরক্ষার ক্ষেত্রে আইনশৃঙ্খলার দিক দিয়ে যে রাজ্যের অবস্থান তলানিতে, তার প্রমাণ পাওয়া গিয়েছে আরজি করকাণ্ডেই। এবার জানা গেল, নারী সুরক্ষার খাতে কেন্দ্রীয় বরাদ্দের খরচেও নীচের সারিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের পশ্চিমবঙ্গ। 

আরজি কর কাণ্ডে ‘নাটক’ মমতার

আরজি করকাণ্ডের ধর্ষকের শাস্তির দাবিতে পথে নেমেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার ধর্ষণ-বিরোধী বিল আনতে চলেছেন। অথচ, দেশের নয়া আইনেই ধর্ষককে কড়া শাস্তি দেওয়ার সংস্থান রয়েছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী স্বয়ং। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর এই উদ্যোগকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। কারণ, দুদিন আগেই কেন্দ্রীয় মন্ত্রী অন্নপূর্ণ দেবী জানিয়েছিলেন, রাজ্যে একাধিক অতিরিক্তি ফাস্ট ট্র্যাক স্পেশাল কোর্ট চালু হয়নি। মন্ত্রীর দাবি, তার জেরে বকেয়া রয়েছে ধর্ষণ ও পকসো সংক্রান্ত কয়েক হাজার মামলা। সেই বিষযে কোনও উদ্যোগ গ্রহণ না করছে। রাজ্যে হাজার হাজার ধর্ষণের মামলা ঝুলে রয়েছে।

কেন্দ্রের 'নির্ভয়া তহবিল' খরচে ব্যর্থ!

এবার প্রকাশ্যে এল আরও চাঞ্চল্যকর তথ্য। মোদি সরকারের সাম্প্রতিকতম রিপোর্টে জানা গেল, নারী সুরক্ষায় কেন্দ্রের দেওয়া তহবিল খরচ করতেও ব্যর্থ মমতার প্রশাসন। নারী সুরক্ষার জন্য কেন্দ্রীয় সরকার 'নির্ভয়া তহবিল' (Nirbhaya Fund) গঠন করেছিল। প্রায় এক দশক পরেও সেই তহবিলে বরাদ্দ টাকা খরচে একেবারে নীচের দিকে এই রাজ্য! পরিসংখ্যান অনুযায়ী, এই তহবিলে রাজ্যের জন্য বরাদ্দ করা হয় ৭৫.৭০ কোটি টাকা। আর খরচ করা হয়েছে মাত্র ৩.৯২ কোটি টাকা। তালিকা অনুযায়ী, দেশের রাজ্যগুলির নিরিখে ২৯ নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ। এর কোনও জবাব দেবে কি মমতার-প্রশাসন?

সব রাজ্যের মতো কেন্দ্রীয় অর্থ পেয়েছে বাংলাও

২০১২ সালে দিল্লিতে নির্ভয়াকাণ্ডের পরে কেন্দ্রের তরফে 'নির্ভয়া তহবিল' (Nirbhaya Fund) গঠিত হয়। ২০১৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সরকার ১ হাজার কোটি টাকা দিয়ে 'নির্ভয়া তহবিল' তৈরি করেছিল। এর পর থেকে ফি বছরই ওই তহবিল বাবদ অর্থ বরাদ্দ হয়েছে সাধারণ বাজেটে। তাতে অন্য রাজ্যের সঙ্গে বাংলাও টাকা পেয়েছে। নির্ভয়া তহবিলের টাকা খরচের জন্য নানা প্রকল্পও তৈরি করে কেন্দ্র। ২০১৫ সালে নারী ও শিশুকল্যাণ মন্ত্রককে 'নোডাল এজেন্সি' করে দেখাশোনার ভার দেওয়া হয়েছিল তহবিলের অধীন বিবিধ প্রকল্পের। তার মধ্যে মহিলাদের অভিযোগ বা দুর্দশার কথা শুনতে ছিল 'ওয়ান স্টপ সেন্টার' (ওএসসি) গঠন, মেয়েদের জন্য তৈরি হেল্পলাইন নম্বরের সার্বিক উন্নয়ন, 'মহিলা পুলিশ ভলান্টিয়ার স্কিম' (এমপিভিএস)।

'সেফ সিটি' বানাতে কলকাতার বরাদ্দের কী হাল? (Nirbhaya Fund)

পাশাপাশি, ২০১৮ সালে কেন্দ্রীয় বাজেটে দেশের মোট আটটি শহরের নিরাপত্তা বাড়াতে নতুন উদ্যোগ নেওয়া হয়েছিল। 'সেফ সিটি' তৈরির তালিকায় আমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, হায়দরাবাদ, মুম্বইয়ের সঙ্গে ছিল কলকাতাও। প্রায় তিন হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছিল ওই বাবদ। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, কলকাতাকে 'সেফ সিটি' বানাতে মোট ১৮১.৩২ কোটি টাকার প্রকল্প তৈরি হয়েছিল। এর মধ্যে কেন্দ্রের দেওয়ার কথা ছিল ১০৮.৭৯ কোটি টাকা। ২০১৯-'২০ অর্থবর্ষে কেন্দ্র রাজ্যকে দু'দফায় ৫৫.৫৭ কোটি টাকা দেয়। পরে আরও টাকা আসায় ওই খাতে মোট ৭৫ কোটি টাকা পেয়েছে রাজ্য।

এই তহবিলে রাজ্যের জন্য কত টাকা বরাদ্দ হয়েছে ২০১৯ সালে জানতে চেয়েছিলেন পশ্চিমবঙ্গের দুই সাংসদ। তাঁরা হলেন তৃণমূলের মালা রায় এবং কংগ্রেসের অধীররঞ্জন চৌধুরী। তার জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যওয়াড়ি যে হিসেব সংসদে জমা দিয়েছিল, তাতে দেখা যাচ্ছে, সেই সময় পর্যন্ত বাংলার জন্য কেন্দ্র বরাদ্দ করেছিল ৭৫.৭০৮ কোটি টাকা। আর রাজ্যের তরফে কেন্দ্রকে পাঠানো খরচের পরিমাণ ছিল ৩ কোটি ৯৩ লক্ষ টাকার মতো। ফলে, বোঝাই যাচ্ছে এই প্রকল্পে রাজ্য টাকা খরচই করতে পারেনি।

আরও পড়ুন: কৌশিকী অমাবস্যা শুরু, তারাপীঠে দেবীর ভোগে আজ থাকছে বিশেষ পদ

পিছিয়ে বাংলা!

'নির্ভয়া তহবিলের' টাকায় কী কী খরচ করা হবে, তা বছরে বছরে বদলেছে। শহরে-গঞ্জের রাস্তায় আলো লাগানো থেকে মহিলাদের সুরক্ষায় শহরাঞ্চলে সর্বত্র সিসিটিভি ক্যামেরা লাগানো, মেয়েদের জন্য চলমান শৌচাগার নির্মাণ- এ সব যেমন রয়েছে, তেমনই এই তহবিলের টাকায় নির্যাতিতাদের ক্ষতিপূরণ দেওয়ার কথাও বলা রয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে তৎকালীন কেন্দ্রীয় নারী, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি লোকসভায় বলেছিলেন, 'সেন্ট্রাল ভিকটিম কমপেনসেশন স্কিম' (সিভিসিএফ) নামে প্রকল্পে ২০১৬-'১৭ আর্থিক বছরে বাংলা পেয়েছে ১২ কোটি ৬৫ লক্ষ টাকা। খরচ করতে পেরেছে মাত্র ২০ লক্ষ টাকা।”

নির্ভয়া তহবিলের টাকা যাচ্ছে অন্য খাতে!

কোন রাজ্যে নির্ভয়া তহবিলের অর্থ কেমন খরচ হচ্ছে, তা নিয়ে একটি বেসরকারি সংস্থা ২০১৯ সালে সমীক্ষা চালায়। সেই সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হয় ২০১৯ সালে। তাতে দাবি করা হয়েছে, দেশের মধ্যে নির্ভয়া তহবিলের (Nirbhaya Fund) টাকা খরচের নিরিখে পিছনের সারিতেই রয়েছে পশ্চিমবঙ্গ। নারী শিশুসুরক্ষা নিয়ে কাজ করা একটি বেসরকারি সংস্থা ২০২১ সালে একটি সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছিল। তাতে শেষ তিন বছরে নির্ভয়া তহবিলের টাকা কেমন খরচ হয়েছে তার একটা ছবি তুলে ধরা হয়েছিল। সেই রিপোর্টে বলা হয়, টাকা শুধু যে পড়েই থাকছে তা নয়। এমন এমন খাতে খরচ হচ্ছে, যার সঙ্গে নারীকল্যাণের সরাসরি তেমন যোগ নেই।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

nirbhaya fund


আরও খবর


ছবিতে খবর