img

Follow us on

Monday, Sep 16, 2024

Sea Beaches: দিঘা, মন্দারমণির আশপাশেও রয়েছে মোহময়ী, নিরালা সমুদ্র সৈকত! যাবেন নাকি?

দিঘা, মন্দারমণির ব্যস্ততায় ক্লান্ত? হাতের কাছেই নির্জন বিচের হাতছানি

img

দিঘার খুব কাছেই বাগুরান জলপাই সমুদ্র সৈকত। সংগৃহীত ছবি

  2023-08-10 17:54:59

মাধ্যম নিউজ ডেস্ক: নীল সমুদ্র আর সোনালি বালুকাবেলা চিরকালই আকৃষ্ট করে এসেছে প্রকৃতিপ্রেমী পর্যটকের হৃদয়। কিন্তু আমরা সাগরবেলা বলতে প্রথমেই যে পর্যটন কেন্দ্রগুলি বুঝি, সেগুলির মধ্যে অন্যতম হল ওড়িশার পুরী, পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের দিঘা, মন্দারমণি অথবা দক্ষিণ চব্বিশ পরগনার বকখালি। অথচ এর বাইরেও রয়েছে একাধিক অপূর্ব সুন্দর সমুদ্র সৈকত (Sea Beaches), যেগুলির খবর হয়তো অনেকেই জানেন না। এই প্রতিবেদনে তাই তুলে ধরা হল এমনই দু-একটি স্থানের কথা । 

বাগুরান জলপাই 

পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের এক মোহময়ী, নিরালা, নির্জন সাগরবেলা (Sea Beaches)। নীল সমুদ্র যেন এখানে এসে মিশেছে নীল আকাশের সঙ্গে। সঙ্গী তার দিগন্ত বিস্তৃত সোনালি বেলাভূমি। যেন শিল্পীর ক্যানভাসে আঁকা এক ছবি। এখানে আপন মনে ঢেউ খেলে চলেছে বঙ্গোপসাগর, কোথাও নেই শহুরে জীবনের কোলাহলমুখরতা, চারদিকে যেন অপার শান্তি ।
ভোরবেলা যখন সমুদ্রের বুক চিরে উদিত হন সূর্যদেব, আর বিকালে গোধূলির রক্তিম আলো সাগরের নীল জলে মিশিয়ে তিনি অস্ত যান, তখন যেন আরও মোহময়ী, আরও স্বপ্নিল রূপ ধারণ করে 
এই বেলাভূমি। আশেপাশেই রয়েছে স্থানীয় জেলেদের গ্রাম। ইচ্ছে হলে একটু ঘুরেও আসা যায় এই গ্রামগুলিতে। 

যাবেন কীভাবে?

বাগুরান, জলপাই (Sea Beaches) যাওয়ার জন্য দিঘাগামী যে কোনও ট্রেন ( তাম্রলিপ্ত এক্সপ্রেস, কান্ডারি এক্সপ্রেস প্রভৃতি) অথবা দিঘাগামী যে কোনও বাসে এসে নামতে হবে কাঁথি। কাঁথি থেকে গাড়ি নিয়ে আসতে হবে এই বাগুরান জলপাই। কাঁথি থেকে দূরত্ব প্রায় ১০ কিমি । 

থাকবেন কোথায়, খাবেনই বা কী?  

এখানে (Sea Beaches) থাকার কোনও ব্যবস্থা নেই। থাকতে হবে কাঁথিতেই। কাঁথিতে বিভিন্ন দামের বিভিন্ন মানের অনেক হোটেল আছে ।

ভোগপুর

বাগুরান জলপাই-এর মতোই পূর্ব মেদিনীপুরের আরও একটি ভার্জিন বিচ (Sea Beaches) হল এই ভোগপুর। এখানেও সেই বঙ্গোপসাগরের উত্তাল উর্মিল আহ্বান, অপার্থিব নির্জনতা, সুনীল আকাশ, বিস্তীর্ণ সোনালি বালুকাবেলা আপনার সব সময়ের সঙ্গী। সমুদ্র সৈকতে বসে থাকতে থাকতে কখন যে বেলা বয়ে যায়, তা বোঝাই যায় না ।
এখানে রয়েছে বেশ কয়েকটি মাছের ভেড়ি। আছে লবণ তৈরির একটি কারখানা। আর আছে সার দিয়ে দাঁড়িয়ে থাকা ঝাউবন। এই সুনীল আকাশ, উর্মিল সমুদ্র, সোনালি বালুকাবেলা আর ঝাউবিথির অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য-যে কোনও মানুষের হৃদয়ে চিরস্থায়ী ভাবে নিজের স্থান করে নেওয়ার জন্য যথেষ্ট।

যাবেন কীভাবে?

বাগুরান জলপাই যাওয়ার মতোই কলকাতা থেকে দিঘাগামী যে কোনও ট্রেন অথবা বাসে এসে নামতে হবে কাঁথি। কাঁথি থেকে ভোগপুরের (Sea Beaches) দূরত্ব ১৬ কিমি। এটুকু পথ যেতে হবে গাড়িতে। আবার কাছেরই আর এক জনপ্রিয় পর্যটন কেন্দ্র মন্দারমণি থেকে কোস্টাল ট্রেক করেও যাওয়া যায় এই ভোগপুরে।

কোথায় থাকবেন, কোথায়ই বা খাবেন?

 এখানেও (Sea Beaches) নেই তেমন কোনও থাকার ব্যবস্থা। কাজেই কাঁথি থেকে গাড়ি নিয়ে ঘুরে নিয়ে আবার কাঁথিতেই রাত্রিবাস করাই শ্রেয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

west bengal tourism

digha

mandarmani

sea beaches of west bengal


আরও খবর


ছবিতে খবর