img

Follow us on

Saturday, Sep 21, 2024

Calcutta High Court: ‘মনোনয়নের সময়সীমা পর্যাপ্ত নয়, পুনর্বিবেচনা করা হোক’, পর্যবেক্ষণ হাইকোর্টের

মনোনয়নের গোটা প্রক্রিয়া ভিডিওগ্রাফি করতে হবে...

img

কলকাতা হাইকোর্ট।

  2023-06-09 16:17:35

মাধ্যম নিউজ ডেস্ক: মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা বাড়াতে হবে। এমনই পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের (Calcutta High Court)। আদালতের পর্যবেক্ষণ, পঞ্চায়েত নির্বাচনের (Panchayat Election 2023) মনোনয়ন জমার সময়সীমা পর্যাপ্ত নয়। এনিয়ে নির্বাচন কমিশনকে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে হবে। পঞ্চায়েতে মনোনয়নপত্র পেশের সময়সীমা বাড়ানো সহ একাধিক দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি ও কংগ্রেস। শুক্রবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের এজলাসে শুনানি হয় ওই মামলার।

আদালতের (Calcutta High Court) পর্যবেক্ষণ

প্রধান বিচারপতি বলেন, শুরু থেকে শেষ পর্যন্ত মনোনয়নের গোটা প্রক্রিয়া ভিডিওগ্রাফি করতে হবে। প্রয়োজনে রাজ্য কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে একত্রে কাজ করতে পারে। এই বিষয়ে আগামী সোমবার রাজ্য তাদের সিদ্ধান্ত জানাবে। প্রধান বিচারপতি বলেন, নির্বাচন বন্ধ করার জন্য এই মামলাগুলি দায়ের হয়নি, শান্তিপূর্ণভাবে যাতে ভোট হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে কমিশনকে। নির্বাচনে সিভিক ভলান্টিয়ারদের কাজে লাগানোর বিষয়ে সম্ভবত আদালতের নিষেধাজ্ঞা রয়েছে, সেটাও কমিশনকে মাথায় রাখতে বলেছেন প্রধান বিচারপতি (Calcutta High Court)।

অনলাইনে মনোনয়নপত্র পেশ!

মনোনয়নপত্র পেশ করার প্রক্রিয়া যাতে অনলাইনে করা যায়, সেজন্য আইন পরিবর্তন করা উচিত ছিল বলেও মন্তব্য করেন টিএস শিবজ্ঞানম। তিনি বলেন, এই প্রযুক্তির যুগে রাজ্যের উচিত পরিবর্তন এনে দৃষ্টান্ত স্থাপন করা। অনলাইনে মনোনয়নপত্র পেশ করা হলে গোটা বিষয়টি অত্যন্ত সহজ হয়ে যাবে। প্রধান বিচারপতির মন্তব্য, প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে রাজ্যের অ্যালার্জি থাকলে চলবে না।

আরও পড়ুুন: আদালত নির্দেশ দিলে অভিষেককে কান ধরে নিয়ে যাবে ইডি, বললেন সুকান্ত

প্রসঙ্গত, রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হবে ৮ জুলাই। শুক্রবার থেকেই শুরু হয়েছে নমিনেশনপত্র জমা নেওয়ার কাজ। নমিনেশন জমা নেওয়া হবে ১৫ জুন পর্যন্ত। এতেই আপত্তি জানিয়েছেন বিরোধীরা। তাঁদের অভিযোগ, ত্রিস্তর পঞ্চায়েতে ৭০ হাজারেরও (Calcutta High Court) বেশি প্রার্থীর মনোনয়নপত্র পেশের জন্য বরাদ্দ করা হয়েছে মাত্র ২৪ ঘণ্টা। হিসেব কষে তা দেখিয়েও দিয়েছেন তাঁরা। ৯ জুন থেকে শুরু হয়েছে মনোনয়নপত্র পেশ পর্ব। চলবে ১৫ জুন পর্যন্ত। এর মধ্যে একদিন রবিবার, সেদিন মনোনয়নপত্র পেশ করা যাবে না। হাতে রইল ৬ দিন। মনোনয়নপত্র পেশের সময় সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত। দিনে ৪ ঘণ্টা। তাহলে ৬ দিনে দাঁড়াল ২৪ ঘণ্টা। এত কম সময়ের মধ্যে মনোনয়নপত্র পেশ করা সম্ভব কীভাবে, সেই প্রশ্নই তুলেছেন বিরোধীরা। তাঁদের অভিযোগ, পঞ্চায়েত নির্বাচনে শাসক দলকে সুবিধা পাইয়ে দিতেই এই নির্ঘণ্ট।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

  

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Bengali news

panchayat election 2023


আরও খবর


ছবিতে খবর