img

Follow us on

Sunday, Oct 06, 2024

Panchayat Election 2023: ‘শুভেন্দুর চার অভিযোগে পদক্ষেপ নয় কেন?’ কমিশনকে প্রশ্ন হাইকোর্টের

নির্বাচনের আগে এটি আদর্শ আচরণবিধি লঙ্ঘন...

img

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি।

  2023-07-06 16:06:58

মাধ্যম নিউজ ডেস্ক: ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ কর্মসূচি সহ চারটি অভিযোগ পেয়েও কেন পদক্ষেপ নয়? রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) মামলায় রাজ্য নির্বাচন (Panchayat Election 2023) কমিশনের উদ্দেশে প্রশ্ন কলকাতা হাইকোর্টের। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের মন্তব্য, অভিযোগ আসার পরেই পদক্ষেপ করা উচিত ছিল কমিশনের। এদিনই দুপুর ১টায় ফের শুনানি হবে এই মামলার।

শুভেন্দুর আইনজীবীর বক্তব্য

আদালতে এদিন শুভেন্দুর আইনজীবী শ্রীজীব চক্রবর্তী বলেন, সরাসরি মুখ্যমন্ত্রীতে রাজনৈতিক কর্মসূচি দিদিকে বলো-র ফোন নম্বর ব্যবহার করা হয়েছে। যা এখন চলছে। নির্বাচন ঘোষণার পরে জলপাইগুড়ি জেলা পরিষদের তৃণমূলের এক প্রার্থী টাকার বিনিময়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছেন। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার অমরনাথ কে অংশ নিয়েছিলেন তৃণমূলের কর্মসূচিতে। এই অবস্থায় ওই জেলায় তিনি কীভাবে সুষ্ঠু নির্বাচন (Panchayat Election 2023) পরিচালনা করবেন। নির্বাচন ঘোষণার পরে রাজ্য পুলিশের আইজি কয়েকজন অফিসারকে বদলিও করেছেন।

মুখ্যমন্ত্রীর কর্মসূচি

পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার দিনই সরাসরি মুখ্যমন্ত্রী কর্মসূচি ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী ওই কর্মসূচি ঘোষণা করার পরেই পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হয়। জারি হয় বিজ্ঞপ্তিও। বিষয়টি নিয়ে আদালতের (Panchayat Election 2023) দ্বারস্থ হন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর অভিযোগ, কর্মসূচিতে যে নম্বর ব্যবহার করা হয়েছিল, সেই একই নম্বর ব্যবহার করা হয়েছে সরাসরি মুখ্যমন্ত্রী কর্মসূচিতে। নির্বাচনের আগে এটি আদর্শ আচরণবিধি লঙ্ঘন।

আরও পড়ুুন: আমেরিকায় পথ দুর্ঘটনায় মৃত্যু খালিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুর!

পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের বিরুদ্ধে আদর্শ আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। বুধবার মামলাটি বিচারপতি অমৃতা সিনহার এজলাসে ওঠে। বিচারপতি সিনহা মামলাটি পাঠিয়ে দেন প্রধান বিচারপতির এজলাসে (Panchayat Election 2023)। বিচারপতি সিনহার পর্যবেক্ষণ, মামলাটি জনস্বার্থ মামলা হিসেবে গণ্য হওয়া উচিত। তাই এটিকে প্রধান বিচারপতির এজলাসে পাঠান তিনি। এদিন শুনানি হয় ওই মামলার। সেখানেই আদালতের প্রশ্নের সম্মুখীন হয় কমিশন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Suvendu Adhikari

bangla news

Bengali news

panchayat election 2023


আরও খবর


ছবিতে খবর