img

Follow us on

Thursday, Sep 19, 2024

Paschimbanga Diwas: “পশ্চিমবঙ্গকে আলাদা দেশ মনে করেন মুখ্যমন্ত্রী”! পশ্চিমবঙ্গ দিবসে তোপ শুভেন্দুর

"বিধানচন্দ্র রায়ের সৃষ্টিকেও অস্বীকার করেন মমতা", কটাক্ষ শুভেন্দুর

img

পশ্চিমবঙ্গ দিবসে মমতাকে নিশানা শুভেন্দুর। ফাইল ছবি।

  2023-06-20 16:00:09

মাধ্যম নিউজ ডেস্ক: মঙ্গলবার যথাযোগ্য মর্যাদায় রাজভবনে পালিত হল পশ্চিমবঙ্গ দিবস (Paschimbanga Diwas)। মুখ্যমন্ত্রীর আপত্তি উড়িয়েই রাজ্যপালের উপস্থিতিতে পালিত হয় দিনটি। পশ্চিমবঙ্গ দিবস উপলক্ষে এদিন রেড রোডে মিছিল করেন বিজেপি বিধায়করা। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালনকে আমরা স্বাগত জানাচ্ছি।”

শুভেন্দুর নিশানায় মুখ্যমন্ত্রী

রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালনে আপত্তি জানানোয় এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ শানিয়েছেন শুভেন্দু। রাজ্যের বিরোধী দলনেতা বলেন, “তিনি (মুখ্যমন্ত্রী) পশ্চিমবঙ্গকে আলাদা দেশ হিসেবে মনে করেন। তাঁর হাতে যদি ক্ষমতা থাকত তাহলে পশ্চিমবঙ্গের জন্য আলাদা সংবিধান বানাতেন। ইতিহাসকে বিকৃত করা যায় না। অপ্রাসঙ্গিক করা যায় না। তাই আজকের দিন পশ্চিমবঙ্গ দিবস (Paschimbanga Diwas) পালনের মধ্যে দিয়ে ভারতভুক্তি নিশ্চিত হয়েছিল।” নন্দীগ্রামের বিধায়ক বলেন, “সর্দার বল্লভভাই প্যাটেল, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, মা সারদা কাউকে ক্রেডিট দিতে রাজি নন মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানচন্দ্র রায়ের সৃষ্টিকেও অস্বীকার করেন। স্বাভাবিকভাবে আজকের ২০ জুন দিনটিতে পশ্চিমবঙ্গ ভারতে থাকবে, নাকি পূর্ব পাকিস্তানে থাকবে, তা যে ঠিক হয়েছিল, সেটিকেও অস্বীকার করছেন। এর মাধ্যমে রাজ্যের অস্তিত্বও অস্বীকার করছেন উনি।”

বামপন্থীদের ভূমিকা 

শুভেন্দু বলেন, “সেই সময় বামপন্থীরাও বাংলার ভারতভুক্তির পক্ষে সমর্থন দিয়েছিলেন। ভোট দিয়েছিলেন জ্যোতি বসু। ইতিহাস বিকৃত বা অপ্রাসঙ্গিক করা যায় না। আমরা অকৃতজ্ঞও নই। দিনটির গুরুত্ব আগামী প্রজন্মকে জানানোর দায়িত্ব আমাদের রয়েছে।” ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা লাভ করে ভারত। যদিও সলতে পাকানো হচ্ছিল ঢের আগে থেকেই। ওই বছর ২০ জুন বৈঠকের আয়োজন করে বঙ্গীয় আইন পরিষদ। বাংলা পাকিস্তানের সঙ্গে থাকবে নাকি ভারতের সঙ্গে থাকবে, তা নিয়েই আলোচনা হয়। দীর্ঘ আলোচনার পর বাংলাকে দ্বিখণ্ডিত করার ও পশ্চিমবঙ্গের ভিত্তি স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। সেই থেকেই দিনটি পালিত হয় পশ্চিমবঙ্গ দিবস হিসেবে (Paschimbanga Diwas)।

আরও পড়ুুন: বহাল হাইকোর্টের রায়, পঞ্চায়েতে কেন্দ্রীয় বাহিনীই, নির্দেশ সুপ্রিম কোর্টের

বিজেপির দাবি, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নেতৃত্বেই ২০ জুন আনুষ্ঠানিকভাবে ভারতের অংশ হিসেবে পশ্চিমবঙ্গে সিলমোহর পড়ে। সে দিন শ্যামাপ্রসাদপন্থী ৫৪ জন বিধায়কের প্রবল দাবির জেরেই পশ্চিমবঙ্গ স্বীকৃতি পেয়েছিল। জন্ম হয়েছিল পশ্চিমবঙ্গের। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও পশ্চিমবঙ্গ দিবস (Paschimbanga Diwas) পালনের দাবি জানিয়েছিলেন বিধানসভায়। তাঁর সেই দাবিকে অবশ্য মান্যতা দেননি স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ। 

 
 

Tags:

bjp

Suvendu Adhikari

bangla news

Bengali news

Paschimbanga Diwas


আরও খবর


ছবিতে খবর