img

Follow us on

Saturday, Oct 05, 2024

Sandeshkhali Incident: ‘‘মণিপুর-ধাঁচে হোক তদন্ত’’! সন্দেশখালি নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা

Supreme Court: বিশেষ সিট গঠনের দাবি, সন্দেশখালি মামলা বাংলার বাইরে সরানোর আর্জি সুপ্রিম কোর্টে

img

সন্দেশখালি নিয়ে সুপ্রিম দুয়ারে আবেদন।

  2024-02-16 17:09:16

মাধ্যম নিউজ ডেস্ক: সন্দেশখালি ইস্যুতে এবার সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল। মণিপুরের মতো সন্দেশখালিতে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়ে মামলা করা  হয়েছে দেশের শীর্ষ আদালতে। আবেদন করা হয়েছে, সন্দেশখালিতে মহিলাদের উপর যৌন নির্যাতনের অভিযোগের প্রেক্ষিতে হওয়া মামলা বাংলার বাইরে সরানো হোক।  

সুপ্রিম দুয়ারে আবেদন

মামলাকারী আইনজীবী অলোক শ্রীবাস্তবের দাবি, বাংলার বাইরের তদন্তকারীদের দিয়ে এই ঘটনার তদন্ত হোক। প্রয়োজনে সিবিআই বা বিশেষ সিট গঠনের দাবিও করেছেন তিনি। তাঁর আর্জি, সন্দেশখালির ঘটনায় যে সমস্ত পুলিশ কর্মীর বিরুদ্ধে অভিযোগ উঠছে বা যাদের বিরুদ্ধেই অভিযোগ উঠেছে তাদের কঠোর শাস্তির ব্যবস্থা করুক আদালত। তিন বা চার সদস্যের বেঞ্চ গঠন করে মামলার শুনানি চলুক। পুরো কার্যকলাপই হোক পশ্চিমবঙ্গের বাইরে।  সন্দেশখালির ঘটনায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের আর্থিক ক্ষতিপূরণের দাবিও জানিয়েছেন আইনজীবী অলোক শ্রীবাস্তব। তাঁর কথায়, এলাকার যে মহিলারা নিপীড়িত বলে অভিযোগ করছেন তাঁদের আর্থিকভাবে সাহায্য করা হোক। এলাকায় আধাসামরিক বাহিনী মোতায়েন করে স্থানীয়দের নিরাপত্তা দেওয়ার দাবিও জানানো হয়েছে।

দ্রুত শুনানির আর্জি

আইনজীবী বলেছেন, ‘‘মূল অভিযুক্ত শেখ শাহজাহান এখনও অধরা। এ থেকেই বোঝা যাচ্ছে, স্থানীয় পুলিশ-প্রশাসন কতটা নিষ্ক্রিয়! এ রকমও অভিযোগ রয়েছে, পুলিশের সঙ্গে শাহজাহানের যোগসাজশ রয়েছে। সেই কারণেই সুপ্রিম কোর্টের নজরদারিতে সিট বা সিবিআই দিয়ে তদন্ত হওয়া জরুরি।’’ শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে সন্দেশখালি সংক্রান্ত জনস্বার্থ মামলাটি উল্লেখ করেন আইনজীবী অলোক। দ্রুত শুনানির আবেদন জানান তিনি। আবেদন পড়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি। 

আরও পড়ুন: মহিলা জেলেই অন্তঃসত্ত্বা! সব রাজ্যের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

মামলা কলকাতা হাইকোর্টেও

শুক্রবারই সন্দেশখালি নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলা দায়ের করার অনুমতি চেয়েছেন আইনজীবী সংযুক্তা সামন্ত। ওই এলাকার পরিস্থিতি দেখে দ্রুত সিআরপিএফ বাহিনী মোতায়েন করতে হবে বলে আর্জি। মামলা দায়ের করার অনুমতি বিচারপতি জয়মাল্য বাগচির বেঞ্চের। আগামী সোমবার শুনানির সম্ভাবনা রয়েছে। এখনও সন্দেশখালি যেতে চেয়ে বাধাপ্রাপ্ত হচ্ছে বিজেপি সহ বিরোধীরা। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এই নিয়েও আদালতে যাওয়ার হুমকি দিয়েছেন। সন্দেশখালির একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি আছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

sandeshkhali incident

Sandeshkhali Case


আরও খবর


ছবিতে খবর