img

Follow us on

Monday, Sep 16, 2024

Polygraph Test: শ্রদ্ধা খুনের মামলায় তিনবার পলিগ্রাফ টেস্ট করা হয়েছিল অভিযুক্ত আফতাব পুনওয়ালার

Case: রাজ্য সহ দেশে কোন কোন মামলায় করা হয়েছিল পলিগ্রাফ টেস্ট, জানেন?

img

পলিগ্রাফ টেস্ট। প্রতীকী চিত্র।

  2024-08-25 14:58:15

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে হত্যার ঘটনায় বাংলা সহ গোটা দেশ এখন উত্তাল। ছাত্র সমাজ, ডাক্তারি পড়ুয়া, গবেষক, অধ্যাপক, মহিলা সমাজ, আইনজীবী সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ খুনের ন্যায়বিচার চেয়ে রাস্তায় নেমে আন্দোলন করছেন। ইতিমধ্যে তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। ধৃত এবং অভিযুক্তদের সত্য-মিথ্যা বক্তব্যকে পরীক্ষা করতেই করা হচ্ছে পলিগ্রাফ টেস্ট (Polygraph Test)। সিভিক ভলান্টিয়ার থেকে ডাক্তার সন্দীপ ঘোষ, সকলেই রয়েছেন এই তালিকায় (Case)।

এই পরীক্ষার প্রথম আবিষ্কর্তা ক্যালিফোর্নিয়ার পুলিশ অফিসার তথা মনোবিদ জন লারসান। ১৯২১ সালে প্রথম পরীক্ষা শুরু হয়। অভিযুক্তদের জিজ্ঞাসাবাদের সময় রক্তচাপের পরিবর্তন মাপার জন্য একটি যন্ত্র ব্যবহার করা হয়। কর্মীদের তথ্যফাঁস আটকাতে ১৯৮৩ সালে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগেন পলিগ্রাফ টেস্টের নির্দেশ দিয়েছিলেন।

কোন কোন কেসে এই টেস্ট হয়েছিল (Polygraph Test)

ভারতে বেশ কিছু নামকরা শিহরণ জাগানো কেসে পলিগ্রাফ টেস্ট (Polygraph Test) করা হয়েছিল। শ্রদ্ধা খুনের মামলায় (Case) তিনবার পলিগ্রাফ টেস্ট হয় অভিযুক্ত আফতাব পুনওয়ালার। আরুষি তলোয়ার মামলায় করা হয়েছিল এই টেস্ট। হাতরস মামলা, নিঠারি হত্যা মামলা, সুনন্দা পুষ্কর হত্যাকাণ্ড, মালেগাঁও বিস্ফোরণ কেসে পলিগ্রাফ টেস্ট হয়েছিল। সাধারণ তদন্তকারী অফিসাররা যদি তদন্তে খুশি না হন, তাহলে এই টেস্ট করে থাকেন।

আরও পড়ুন: ছাত্র সমাজের 'নবান্ন অভিযান' নিয়ে দিশাহারা পুলিশ, ফের দমনের চেষ্টায় নোটিশ

কীভাবে করা হয় এই টেস্ট

এই পলিগ্রাফ টেস্ট (Polygraph Test) হল লাই ডিটেকটর। এই পদ্ধতিতে কাউকে মেশিনের সামনে রেখে প্রশ্ন করলে অভিযুক্তের শরীর, মাথা বিভিন্ন ভাবে সাড়া দেয়। শরীরের মধ্যে স্বাভাবিক এবং অস্বাভাবিক ক্রিয়া-প্রতিক্রিয়া প্রকাশ পায়। নড়াচড়া দেখে খুব সহজেই বোঝা যায় ব্যক্তি মিথ্যা না সত্যি বলছে। রক্ত চাপ দেখে সত্য আর মিথ্যা বক্তব্যের মধ্যে পার্থক্য নির্ণয় করা যায়। আবার অপরাধী মনোবিদ ডাক্তার হিরণ্ময় সাহা বলেন, "মূলত তিন রকম স্তরে এই পরীক্ষা করা হয়। প্রি টেস্ট, পোস্ট টেস্ট এবং ফাইনাল টেস্ট।" রাজ্যে তাপসী মালিক হত্যা মামলায় সিপিএম নেতা সুহৃদ দত্তের এই টেস্ট করা হয়েছিল। তবে অভিযুক্ত যদি মানসিক ভাবে অনেক শক্তিশালী হয়, তাহলে সবটা ধরাও পড়ে না। আরজি কর হত্যাকাণ্ডে (Case) সাফল্য কেমন আসে, তাই এখন দেখার।   

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

rg kar

 madhyom

news in bengali

polygraph test


আরও খবর


ছবিতে খবর