img

Follow us on

Thursday, Sep 19, 2024

Potato Price: তিনদিন পর হুঁশ ফিরল তৃণমূল সরকারের, ধর্মঘট তুলে নিলেন আলু ব্যবসায়ীরা

Hooghly: ধর্মঘট তুলে নিলেন আলু ব্যবসায়ীরা, কবে স্বাভাবিক হবে আলুর দাম?

img

গোডাউনে মজুত রয়েছে আলু (সংগৃহীত ছবি)

  2024-07-24 17:35:44

মাধ্যম নিউজ ডেস্ক: ধর্মঘটের জেরে রাজ্যজুড়ে সাধারণ মানুষের মধ্যে হাঁসফাঁস অবস্থা তৈরি হয়েছিল। আলুর (Potato Price) লাগাম ছাড়া দামের কারণে তৃণমূল সরকারের ওপর সাধারণ মানুষের ক্ষোভ ক্রমশ বাড়ছিল। পরিস্থিতি বেগতিক দেখেই এবার ধর্মঘট তুলতে হস্তক্ষেপ করে রাজ্য সরকার। আলোচনা থেকে বেরিয়ে এল সমাধান। তিন দিন পর ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন আলু ব্যবসায়ীরা। বুধবার হুগলির (Hooghly) হরিপালে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না। তারপরই ধর্মঘট তুলে নেওয়ার কথা জানালেন ব্যবসায়ীরা।

জ্যোতি ৪৫, চন্দ্রমুখী ৫০ টাকায় বিক্রি! (Potato Price)

বুধবার কোনও বাজারে ৪০, কোথাও ৪৫ টাকা কিলো দরে জ্যোতি আলু (Potato Price) বিক্রি হচ্ছে। চন্দ্রমুখী হাফ সেঞ্চুরি পার করেছে। দোকানদারদের মধ্যে যে যেমন পারছেন, দাম নিচ্ছেন। আলুর দাম জিজ্ঞাসা করেই ঢোঁক গিলছেন ক্রেতারা। কয়েক দিন আগেই যে আলু ৩২ টাকা ছিল, সেটাই এখন ৪৫ টাকা কেজি! খুচরো বিক্রেতারা জানাচ্ছেন, পাইকারি বাজারে আলু নেই। এই অবস্থায় তাঁরা 'অসহায়'। মুখ্যমন্ত্রীর নির্দেশের পর কয়েক দিন ধরে বাজারে বাজারে যে টাস্ক ফোর্সের অভিযান দেখা যাচ্ছিল, তারও দেখা মিলছে না। তবে, এদিন ধর্মঘট উঠে যাওয়ায় আশা করা যাচ্ছে, বৃহস্পতিবার থেকেই রাজ্যে আলুর জোগান আবার স্বাভাবিক হয়ে যাবে। ফলে আলুর ঊর্ধ্বমুখী দাম নিয়ে যে নাভিশ্বাস উঠেছিল আমজনতার, সেখান থেকে এ বার রেহাই মিলবে।

আরও পড়ুন: চাকরি ছেড়ে ব্যবসা, এখন ১১০০ কোটি ডলারের মালিক এই ভারতীয় বংশোদ্ভূত

আলু ব্যবসায়ী সমিতির সম্পাদক কী বলেন?

হুগলিতে (Hooghly) মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আলু ব্যবসায়ী সমিতির সম্পাদক লালু মুখোপাধ্যায় বলেন, "বৃহত্তর স্বার্থে ধর্মঘট তুলে নেওয়া হল। আমরা সরকারের পাশে আছি। তবে, রাজ্য থেকে যে আলু বাইরে যায়, সেই রফতানির বিষয়টিও যেন সরকার খেয়াল রাখে। মন্ত্রী আমাদের বিবেচনা করে দেখবেন বলেছেন। আমাদের দাবিদাওয়া লিখিতভাবে সরকারের কাছে জানাচ্ছি।" পাশাপাশি ওয়েস্ট বেঙ্গল কোল্ডস্টোর অ্যাসোসিয়েশন-এর তরফে পতিতপাবন দে বলেন, "আমরা সরকারের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছি। আমাদের রাজ্যে ১১০ লক্ষ টন আলু উৎপাদন হয়। এত আলু আমাদের রাজ্যে খাওয়া যায় না। তাই ভিন রাজ্যে পাঠাতেই হয়।"

কী বললেন মন্ত্রী?

মন্ত্রী বেচারাম মান্না বৈঠক থেকে বেরিয়ে বলেন, "আমাদের দিক থেকে যা যা সাহায্য করা যায়, সেটা বলেছিলাম। সরকার পক্ষ সাড়া দিয়েছে। তাই ব্যবসায়ীরাও কর্মবিরতি তুলে নিচ্ছেন। বৈঠকের পর সবাই আশাবাদী। আলোচনা সদর্থক। এ বার হিমঘর থেকে ২৬ টাকা দরে আলু (Potato Price) পাঠানো হবে বিভিন্ন বাজারে।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

potato price

potato traders strike


আরও খবর


ছবিতে খবর