img

Follow us on

Friday, Sep 20, 2024

Primary Posting Scam: বদলিতে কারচুপি! ৫০ জন প্রাথমিক শিক্ষককে নিজামে তলব সিবিআই-এর

CBI: টাকা দিয়ে পছন্দের জায়গায় পোস্টিং নিয়েছেন শিক্ষকেরা অভিযোগ

img

৫০ জন প্রাথমিক শিক্ষককে নিজামে তলব সিবিআই-এর।

  2023-08-21 14:16:09

মাধ্যম নিউজ ডেস্ক: বদলি বা পোস্টিং ‘দুর্নীতি’ মামলায় ৫০ জন প্রাথমিক শিক্ষককে তলব করল সিবিআই। সোমবার নিজাম প্যালেসে তাঁদের হাজিরা দিতে বলা হয়েছে। সিবিআই সূত্রে খবর, পোস্টিং দুর্নীতি মামলায় চলতি সপ্তাহে মোট ৪০০ জন শিক্ষককে ধাপে ধাপে জিজ্ঞাসাবাদ করা হবে। এরপর হাইকোর্টে রিপোর্ট জমা দেবে সিবিআই।  

সিবিআই দফতরে চলছে জিজ্ঞাসাবাদ

সোমবার নিজাম প্যালেসে ৫০ জন শিক্ষককে ডেকে পাঠিয়েছে সিবিআই। এদিন সকাল থেকে একের পর এক শিক্ষক নিজাম প্যালেসে (Nizam Palace) সিবিআই দফতরে পৌঁছতে শুরু করেছেন। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, এই শিক্ষকদের বিরুদ্ধে টাকা দিয়ে চাকরি পাওয়ার অভিযোগ রয়েছে। এঁদের সবার জবানবন্দি রেকর্ড করা হবে। সিবিআই সূত্রে বলা হচ্ছে, আদালতের নির্দেশে এবার বদলি দুর্নীতির তদন্তও শুরু করতে চলেছেন তাঁরা। তাঁদের কাছে চারশ জন শিক্ষকের তালিকা রয়েছে। যাঁরা টাকা দিয়ে পছন্দমতো জেলা বা মহকুমায় বদলি নিয়েছেন বলে অভিযোগ। সিবিআই সূত্রে বলা হচ্ছে, শিক্ষক বদলির ক্ষেত্রেও কোনও চক্র কাজ করছিল কিনা, কারা মিডলম্যান ছিল তা খতিয়ে দেখা হবে। সেই চক্রের বিস্তার দফতরের মন্ত্রী পর্যন্ত ছিল কিনা তাও তদন্ত করে দেখবে সিবিআই।

আরও পড়ুন: পুলওয়ামায় সেনার হাতে নিহত লস্কর কমান্ডার সহ ২ জঙ্গি

আদালতের নির্দেশেই জিজ্ঞাসাবাদ 

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই পোস্টিংয়ের মামলায় সিবিআইকে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন। এর আগে, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে পোস্টিং ‘দুর্নীতি’ মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। সেই জিজ্ঞাসাবাদের ভিডিয়ো রেকর্ড আদালতে পেশ করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। হাইকোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান মানিক। তাঁকে জিজ্ঞাসাবাদ এবং তাঁর ভিডিয়ো ফুটেজ পেশের উপর স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত। কিন্তু তদন্তে বাধা দেয়নি সুপ্রিম কোর্ট। তাই বিচারপতি গঙ্গোপাধ্যায় সিবিআইকে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। পোস্টিং দুর্নীতিতে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মুখে শোনা গিয়েছিল ডিজাইনড কোরাপশনের কথা। এর পর সেই মামলায় ইডিকেও যুক্ত করতে নির্দেশ দেন বিচারপতি। প্রযোজনে যে শিক্ষকদের পোস্টিং নিয়ম মেনে হয়নি বলে অভিযোগ, সেই শিক্ষকদেরও ইডি জিজ্ঞাসাবাদ করতে পারবে বলে জানিয়ে দেয় আদালত।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

cbi

Madhyom

bangla news

primary teacher

Posting

Primary Posting Scam


আরও খবর


ছবিতে খবর