img

Follow us on

Monday, Sep 16, 2024

RG Kar Rape-Murder: আরজি করকাণ্ডের প্রতিবাদে রাজ্যের দেওয়া ‘বঙ্গরত্ন’ ফেরালেন সাহিত্যিক পরিমল দে

Banga Ratna: মহিলা চিকিৎসকের হত্যার বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ, ‘বঙ্গরত্ন’ ফেরালেন বিশিষ্ট লেখক....

img

বিশিষ্ট সাহিত্যিক পরিমল দে। সংগৃহীত চিত্র।

  2024-08-26 12:50:43

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর হত্যাকাণ্ডের (RG Kar Rape-Murder) প্রতিবাদে বঙ্গরত্ন (Banga Ratna) প্রত্যাখ্যান করলেন আলিপুরদুয়ারের বিশিষ্ট লেখক সাহিত্যিক পরিমল দে। রীতিমত সাংবাদিক সম্মেলন করে রাজ্য সরকারের দেওয়া পুরস্কারকে ফিরিয়ে দেওয়ার কথা জানান তিনি। রাজ্যের এক মহিলা চিকিৎসককে নির্মমভাবে অত্যাচার করে হত্যার ঘটনায় তৃণমূল সরকারের বিরুদ্ধে তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন পরিমলবাবু।

দীর্ঘদিন ধরে নৈরাজ্য চলছে রাজ্যে (RG Kar Rape-Murder)

এদিন রাজ্যে নারী নির্যাতনের (RG Kar Rape-Murder) পরিস্থিতি নিয়ে বিশিষ্ট সাহিত্যিক পরিমল দে বলেন, “পশ্চিমবঙ্গে দীর্ঘদিন ধরে নৈরাজ্য চলছে। দুর্নীতির পাশাপাশি আরজি করে যে অমানবিক ঘটনা ঘটেছে, তাতে উত্তাল হয়ে উঠেছে গোটা রাজ্য। এই বাঙালি, বঙ্গবাসী ভারতের নানা রাজ্যে যাঁরা আন্দোলন করছেন, তাঁদের সঙ্গে আমি একমত, সহমর্মিতা জানাই। এই জন্য আমি রাজ্য সরকারের দেওয়া পুরস্কার বঙ্গরত্ন ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলাম।” উল্লেখ্য ২০১৬ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গ উৎসবে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে তাঁর হাতে সাহিত্য রচনার জন্য বঙ্গরত্ন (Banga Ratna) সম্মান তুলে দিয়েছিলেন। উল্লেখ্য এমন সম্মান ফেরানোর ঘটনা আগেও ঘটেছে। ২০২২ সালে মমতাকে বিশেষ সম্মান দিয়েছিল বাংলা অ্যাকাডেমি। এই ঘটনার প্রতিবাদে ‘অন্নদাশঙ্কর স্মারক সম্মান’ ফিরিয়ে দিয়েছিলেন রত্না রশিদ বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুনঃ বঙ্গোপসাগরে ক্রমশ ঘনাচ্ছে নিম্নচাপ, জন্মাষ্টমীতে ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তীব্র ক্ষোভ

আরজি করকাণ্ড (RG Kar Rape-Murder) নিয়ে রাজ্য তথা দেশবাসীর মনে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে। স্কুল, কলেজ, শিক্ষক, ডাক্তার, আইনজীবী থেকে শুরু করে সমাজের সকল স্তরের মানুষ আন্দোলনে নেমেছেন। অপর দিকে হত্যার পর হাসপাতালের অধ্যক্ষ, পুলিশ প্রশাসনের ভূমিকা নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করে ন্যায় বিচার চাইছে সাধারণ মানুষ। ইতিমধ্যে মামলার তদন্তভার নিয়েছে সিবিআই। কিন্তু ধর্ষণের করে হত্যার পর মুখ্যমন্ত্রী মৃতার পরিবারকে ১০ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করলে মানুষ আরও বেশি ক্ষিপ্ত হয়েছেন বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। ফলে মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি ক্রমেই জোরাল হয়ে উঠেছে রাজ্য জুড়ে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

literary

RG Kar Rape-Murder

parimal dey

rejected banga ratna


আরও খবর


ছবিতে খবর